মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

করোনা আপডেট : সপ্তাহ ব্যবধানে শনাক্ত বেড়েছে ৭ শতাংশ

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কোভিড-১৯ সংক্রমণের ৪৬তম সপ্তাহের (১৫ থেকে ২১ নভেম্বর) তুলনায় ৪৭তম সপ্তাহে (২২ থেকে ২৮ নভেম্বর) মৃত্যু কমেছে ১৯ দশমিক ৪ শতাংশ। শনাক্ত বেড়েছে ৬ দশমিক ৯ শতাংশ। আর সুস্থতা বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ৪৬তম সপ্তাহে ১ লাখ ২৮ হাজার ৭টি নমুনা পরীক্ষা হয়েছে। রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৫৮৭ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৬৮৩ জন। মৃত্যু হয়েছে ৩১ জনের। ৪৭তম সপ্তাহে ১ লাখ ২৮ হাজার ২৬১টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ১ হাজার ৬৯৬ জন। সুস্থ হয়েছেন ২ হাজার ১১৯ জন আর ২৫ জনের মৃত্যু হয়েছে। শতকরা হিসাবে শনাক্ত বেড়েছে ৬ দমমিক ৯ শতাংশ। সুস্থতা বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ আর মৃত্যু কমেছে ১৯ দশমিক ৪ শতাংশ। ৪৭তম সপ্তাহে মৃত ২৫ জনের মধ্যে ২২ জনই টিকা নেয়নি। ৪৬তম সপ্তাহে মৃত ৩১ জনের মধ্যে ২৮ জনের টিকা নেয়া ছিল না। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৮৪৬৮টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৮৯১টি। ২২৭ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। এ সময়ের মধ্যে নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ১ দশমিক ৩৪ শতাংশ। সুস্থ হয়েছেন ২৮০ জন। ২ জনের মৃত্যু হয়েছে।
প্রসঙ্গত, গত রবিবার নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৮১১টি। ২০৫ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তের হার ১ দশমিক শূন্য ৩ শতাংশ। ৩ জনের মৃত্যু হয়েছে। শনিবার ১৩ হাজার ৪৬২টি নমুনা পরীক্ষায় সংক্রমণ ধরা পড়ে ১৫৫টিতে। শনাক্তের হার ছিল ১ দশমিক ১৫ শতাংশ। মৃত্যু হয়েছে ২ জনের। গত শুক্রবার ১৬ হাজার ৯১৬টি নমুনা পরীক্ষায় ২৩৯টিতে সংক্রমণ ধরা পড়ে, ৩ জনের মৃত্যু হয়। শনাক্তের হার ছিল ১ দশমিক ৪১ শতাংশ।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৫০ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৮ শতাংশ। সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৮ লাখ ৬৮ হাজার ৯৪৯টি। শনাক্ত রোগীর মোট সংখ্যা ১৫ লাখ ৭৬ হাজার ১১ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৫৯৭ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৯৮০ জনের। এর মধ্যে ১৭ হাজার ৯০৫ জন পুরুষ এবং নারী ১০ হাজার ৭৫ জন।
গত ২৪ ঘণ্টায় মৃত ২ জনই পুরুষ। তারা ঢাকা বিভাগের এবং সরকারি হাসপাতালে মারা গেছেন। বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব ১ জন আর সত্তরোর্ধ্ব ১ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়