ওয়ারী থেকে উদ্ধার : মারা গেল সেই নবজাতকটি

আগের সংবাদ

বিদ্রোহের ভারেই নৌকাডুবি

পরের সংবাদ

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলার কথা থাকলেও আঙুলের চোটের কারণে ছিটকে পড়েন মারকুটে ওপেনার তামিম ইকবাল। নিউজিল্যান্ডের বিপক্ষেও তার সিরিজ খেলা নিয়ে রয়েছে শঙ্কা। সাদা পোশাকে তামিমের রেকর্ড গুঁড়িয়ে দিয়ে গতকাল তা নিজের করে নিয়েছেন টাইগার ব্যাটিংয়ে নির্ভরতার প্রতীক মুশফিকুর রহিম। পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ৯২ রান করলেই রেকর্ডটি নিজের করে নিতে পারতেন মুশফিক। ১ রানের জন্য পারেননি। ৯১ রানে আউট হয়ে সেঞ্চুরির পাশাপাশি দেশের হয়ে সর্বাধিক টেস্ট রানও করা হয়নি তার। তবে গতকাল দ্বিতীয় ইনিংসে নিজের তৃতীয় বলে এক রান নিয়ে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ স্কোরার হয়েছেন মুশফিক। সাদা পোশাকে ৬৪ ম্যাচ খেলা তামিম ১২৩ ইনিংসে করেছেন ৪ হাজার ৭৮৮ রান। বন্ধু তামিমকে ছাড়াতে মুশফিক ৭৬ ম্যাচে খেলেন ১৪০ ইনিংস।
তামিমের থেকে ৯২ রান কম নিয়ে চট্টগ্রাম টেস্ট শুরু করেন মুশফিক। সাগরিকার পাড়ে মাঠে নেমে ব্যাট হাতে দাপট দেখান তিনি। দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচের প্রথন ইনিংসে রেকর্ড ভাঙার খুব কাছে গেলেও পারেননি। ৯১ রানে আউট হন তিনি। গতকাল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ২ রান নিয়ে যখন অপরাজিত মুশফিক, তখন তামিমকে টপকে চূড়ায় বসেন।
টেস্টে এখন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। পাকিস্তানের বিপক্ষে গতকাল দিন শেষে ৩০ বলে ১২ রানে অপরাজিত রয়েছেন মুশফিকুর রহিম। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করলেই তো বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যেতে পারতেন মুশফিকুর রহিম। কিন্তু নার্ভাস নাইনটিজে কাটা পড়ায় অপেক্ষা বেড়েছিল মুশফিকের। তার সেই অপেক্ষার অবসান হয়েছে গতকাল দ্বিতীয় ইনিংসে এসে।
পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের আগে ৪ হাজার ৭৮৮ রান নিয়ে বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তামিম ইকবাল।দ্বিতীয় স্থানে থাকা মুশফিকের রান ছিল ৪ হাজার ৬৯৬। প্রথম ইনিংসে ফাহিম আশরাফের বলে মোহাম্মদ রিজওয়ানের হাতে কট বিহাইন্ড হয়ে ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থাকতে আউট হয়ে যান মুশফিক। টেস্টে তখন তার সংগ্রহ দাঁড়িয়েছিল ৪ হাজার ৭৮৭ রান।
তবে চূড়ায় উঠতে মুশফিক খুব একটা সময় নেননি। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের নবম ওভারের তৃতীয় বলে শাহিন শাহ আফ্রিদিকে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে দিলেন মুশফিক। এক রান নিয়ে তিনি হয়ে গেলেন টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী। রানে তামিমকে টেক্কা দিলেও সেঞ্চুরিতে এখনো তামিম এগিয়ে। টেস্টে মুশফিকের সেঞ্চুরি ৭টি তামিমের ৯টি। মুশফিক, তামিমের পর টেস্টে ৩ হাজার ৯৩৩ রান করে তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। টেস্টে তার সেঞ্চুরি ৫টি। ৪৬ টেস্টে ৩ হাজার ৩৫৫ রান নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন টাইগার টেস্ট অধিনায়ক মুমিনুল হক। টেস্টে ১১ সেঞ্চুরি করে সবার উপরে আছেন মুমিনুল। সাদা পোশাকে রান সংগ্রহে পঞ্চম স্থানে আছেন হাবিবুল বাশার। ৫০ টেস্টে তার সংগ্রহ ৩ হাজার ২৬ রান। সেঞ্চুরি রয়েছে ৩টি। জীবনের কঠিনতম অধ্যায় পার করে গতকাল সাদা পোশাকে দেশের টপ স্কোরার হয়েছেন মুশফিকুর রহিম। পরিশ্রম যে সাফল্যের চাবিকাঠি, তা ফের প্রমাণ করেছেন এ ডানহাতি ব্যাটার। জাতীয় দলে নিয়মিত হওয়ার পর তিন ফরম্যাটে কখনই বাদ পড়েননি তিনি। কিন্তু বিশ্বকাপের বাজে পারফরম্যান্সের কারণে তাকে সর্বশেষ টি-টোয়েন্টি দল থেকে বাদ দেয়া হয়। দলের সঙ্গে অনুশীলন না করে একাই প্রস্তুতি নিয়েছেন। টেস্ট শুরুর এক সপ্তাহ আগে চলে আসেন চট্টগ্রামে।
নীরবেই প্রস্তুতি নিয়েছেন। হাড়ভাঙা পরিশ্রম করলেই সাফল্যের চূড়ায় পৌঁছানো যায়। পরিশ্রমের অনন্য উদাহরণ মুশফিকুর রহিম গতকাল সেই দিনটির দেখা পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়