ওয়ারী থেকে উদ্ধার : মারা গেল সেই নবজাতকটি

আগের সংবাদ

বিদ্রোহের ভারেই নৌকাডুবি

পরের সংবাদ

ইউপি ভোটে বিক্ষিপ্ত সংঘর্ষে নিহত ৮, আহত শতাধিক > নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে : ইসি সচিব

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১:৪৫ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিচ্ছিন্ন কিছু সংঘর্ষ, অনিয়ম, অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্য দিয়ে দেশের ১ হাজার ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ১০ পৌরসভায় গতকাল রবিবার ভোট অনুষ্ঠিত হয়েছে। ভোটকে কেন্দ্র করে লক্ষ্মীপুরের রামগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। এছাড়া ভোটের আগের রাতে খুলনা ও যশোরে নির্বাচনী সহিংসতায় নিহত হয়েছেন আরো দুইজন। অন্যদিকে ভোট চলাকালে নরসিংদীতে দুই পক্ষের সংঘর্ষ ও পুলিশের গুলিতে ৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২০ জন। মুন্সীগঞ্জে পৃথক নির্বাচনী সংঘর্ষে নিহত হয়েছেন দুইজন। এছাড়া অনিয়মের অভিযোগে কোথাও কোথাও কেন্দ্র বন্ধ ও ভোট বর্জনের ঘটনাও ঘটেছে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই স্বতঃস্ফূর্ত ভোট দিতে দেখা গেছে ভোটারদের। তৃতীয় ধাপের এ নির্বাচনে গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট নেয়া হয়।
দুই পক্ষের সংঘর্ষে লক্ষ্মীপুরে নিহত ১ : লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ইছাপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সজিব হোসেন নিহত হন। গতকাল বিকাল পৌনে ৪টার দিকে ওই ইউনিয়নের নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, প্রথমে কেন্দ্রের বাইরে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী শাহেনাজ আক্তার ও বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী আমির হোসেন খানের সমর্থকদের মধ্যে কথাকাটাকাটি হয়। একপর্যায়ে আমির হোসেনের সমর্থক মাসুদ ছাত্রলীগ নেতা সজিব হোসেনের মাথায় আঘাত করেন। এতে সজিব গুরুতর আহত হন। চিকিৎসার জন্য ঢাকা নেয়ার পথেই তিনি মারা যান। নিহত ছাত্রলীগ নেতা সজিব হোসেন আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী শাহেনাজ আক্তারের সমর্থক বলে দাবি করা হয়েছে। রামগঞ্জ থানার ওসি মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেন।
এদিকে লক্ষ্মীপুরে ভোট শেষ হওয়ার কিছুক্ষণ আগে পৌরসভার ভোট বর্জনের ঘোষণা দেন ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মনোনীত (হাতপাখা) মেয়র প্রার্থী মো. জহির উদ্দিন। তিনি জালভোট ও কেন্দ্র দখলসহ নানা অভিযোগ করেন প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মেয়র প্রার্থী মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়ার বিরুদ্ধে। জেলা পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান বলেন, বিক্ষিপ্ত দুয়েকটি ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোট শেষ হয়েছে। ২২০টি ভোটকেন্দ্রের জন্য প্রায় সাড়ে ৫ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত ছিল।
নরসিংদীতে তিনজন নিহত : নরসিংদীতে ভোটের সহিংসতায় ৩ জন নিহত হয়েছে। এ সময় পুলিশ ও আনসার সদস্যসহ অন্তত ১০ জন আহত হন। গতকাল রাতে রায়পুরা উপজেলার চান্দেরকান্দি ইউনিয়নের দাইরের পার এবং সন্ধ্যার আগে উত্তর বাখরনগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এই দুটি ঘটনা ঘটে। চান্দেরকান্দি ইউনিয়নে নিহতরা হলেনÑ সিএনজি চালিত অটোরিকশা চালক আরিফ (২৪) এবং শরিফ (৩০)। উত্তর বাখরনগরে নিহত হন ফরিদ মিয়া (৩০)।
রায়পুরা থানার ওসি আজিজুর রহমান জানান, চান্দেরকান্দি ইউনিয়নের দাইরের পার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গণনার পর পরাজিত এক সদস্য প্রার্থীর অর্ধশতাধিক লোক দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে পুলিশের গাড়িতে হামলা চালায়। ওই সময় নিরাপত্তায় থাকা পুলিশ সরকারি মালামাল ও ব্যালট বাক্স রক্ষায় ১৬ রাউন্ড ফাঁকা গুলি চালায় বলে তিনি জানান। এ সময় ধওয়া-পাল্টাধাওয়া ও এলোপাতাড়ি গুলিতে পুলিশের রিকুইজিশন করা অটোরিকশার ড্রাইভার আরিফ নিহত হন। গ্রামবাসীর হামলায় পুলিশ সদস্য শহিনুর ইসলাম ও আনসার সদস্যসহ আরো অন্তত ১০ জন আহত হন। এদের মধ্যে গুলিবিদ্ধ শরিফ হাসপাতালে আনার পর চিকিৎসাধীন মারা যান।
অন্য ঘটনায় উপজেলার উত্তর বাখরনগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সহিংসতায় মাথায় গুলিবিদ্ধ হন ফরিদ মিয়া। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সন্ধ্যায় তিনি মারা যান। নিহত ফরিদের স্ত্রী আসমা বেগম বলেন, সন্ধ্যার আগ মুহূর্তে ভোটকেন্দ্রে সংঘর্ষ শুরু হয়। সে সময় পুলিশ এলোপাতাড়ি গুলি ছোড়ে। এ সময় ফরিদের মাথায় গুলিবিদ্ধ হয়। তাকে উদ্ধার করে প্রথমে স্থানীয় হাসপাতাল ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। ওই সংঘর্ষের সময় ফরিদের শ্যালক শাহ আলমও আহত হন বলে আসমা জানান।
এর আগে দুপুরে নরসিংদীর বিভিন্ন ইউনিয়নে ব্যাপক সহিংসতা, ধাওয়া-পাল্টাধাওয়া ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। সদর উপজেলার করিমপুর ইউনিয়নের শ্রীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া ও নৌকার প্রার্থী মুমিনুর রহমান আপেল সমর্থকদের মধ্যে সংঘর্ষ ঘটে। দুপক্ষের মধ্যে সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ শর্টগানের গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে ৮/১০ জন আহত হয়। এছাড়া নজরপুর, চিনিশপুরে বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরণ, হামলা, ধাওয়া-পাল্টাধাওয়ায় মোট ২০ জন আহত হয়েছে।
নানা অভিযোগে নরসিংদীর আমদিয়া ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী (আনারস প্রতীক) নাজিম উদ্দিন ভূঁইয়া রিপন, কাঁঠালিয়া ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মো. জহিরুল ইসলাম হিরণ মোল্লা ও করিমপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া ভোট বর্জনের ঘোষণা দেন।
মুন্সীগঞ্জে প্রাণ গেল দুজনের : মুন্সীগঞ্জে নির্বাচনী সংঘর্ষে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয়রা জানান, ভোট গণনার পর সদর উপজেলার বাংলাবাজারে কাইজ্জারচর এলাকায় দুই সংরক্ষিত নারী সদস্য প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে শাকিল নামে একজন নিহত হন। এছাড়া শহরের উপকণ্ঠে পঞ্চসারের গোসাইবাগ এলাকায় দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে রিয়াজুল শেখ নামে একজন নিহত হন।
খুলনায় পিটুনিতে নৌকা সমর্থকের মৃত্যু : খুলনা তেরখাদা উপজেলার মধুপুর ইউনিয়নের কোলা গ্রামে প্রতিপক্ষের পিটুনিতে আহত নৌকা প্রতীকের সমর্থক বাবুল শিকদার মারা গেছেন। গত শনিবার রাত সাড়ে ১১টায় তাকে পিটিয়ে আহত করা হয়। উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পথে গতকাল সকাল ৬টার দিকে তিনি মারা যান। তেরখাদা থানার ওসি জহুরুল আলম জানান, বাবুল শিকদার শনিবার রাতে তার গ্রামের দীনেশের বাড়িতে নৌকা প্রতীকের পক্ষে ভোট চাইতে যান। এ সময় প্রতিদ্বন্দ্বী অপর এক প্রার্থীর সমর্থক বাবর আলীর নেতৃত্বে ৪/৫ জন তার মাথায় ও মুখে পিটিয়ে গুরুতর আহত করে। পরে তিনি মারা যান।
অন্যদিকে রূপসা থানার ওসি সরদার মোশারফ হোসেন জানান, গতকাল সকাল ৯টার দিকে রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের পুঁটিমারি গ্রামের ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে চাপাতি ও হাতুড়িসহ শামীম ফকির নামে একজনকে আটক করা হয়।
যশোরে ভোটের আগের রাতে নিহত ১ : যশোরের শার্শা উপজেলায় পোস্টার লাগানোকে কেন্দ্র করে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে কুতুব উদ্দিন (৩০) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১১ জন। নিহত যুবক রুদ্রপুর গ্রামের মহিউদ্দিনের ছেলে। গত শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। এ বিষয়ে নৌকা প্রতীকের প্রার্থী হাসান ফিরোজ টিংকু অভিযোগ করেন, স্বতন্ত্র প্রার্থী আলতাফ হোসেনের সমর্থকরা ওই হামলা চালিয়েছে। তবে আলতাফ হোসেন পাল্টা অভিযোগ করে বলেন, নির্বাচনের আগের দিন পরিকল্পিতভাবে মারামারি করা হয়েছে যেন ভোটাররা ভোটকেন্দ্রে না যায়।
এদিকে শার্শা উপজেলার বাগআঁচড়া ইউনিয়নে নৌকার প্রার্থী ইলিয়াস কবির বকুলকে ভোটের দিন নিজ বাড়িতে অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী আব্দুল খালেকের সমর্থকরা তাকে অবরুদ্ধ করে রাখায় নিজের ভোটটিও দিতে পারেননি বলে জানান ওই প্রার্থী।
এছাড়া গাইবান্ধায় ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে। সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের বৌলজান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গতকাল বেলা সাড়ে ১১টার দিকে হঠাৎ একদল দুর্বৃত্ত ভোটকেন্দ্রে হামলা চালিয়ে ব্যালট পেপার ছিনতাই করে। এ সময় পুলিশ ও আনসার সদস্যরা লাঠিচার্জ ও গুলিবর্ষণ করে। এতে এক পুলিশ সদস্যসহ ৭ জন আহত হন।
চাঁদপুর মতলব দক্ষিণ উপজেলায় উপাধি দক্ষিণ ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ইউসুফ পাটোয়ারীর ওপর নৌকা প্রতীকের প্রার্থী গোলাম মোস্তফার সমর্থকরা হামলা চালায় বলে অভিযোগ পাওয়া গেছে। সাতক্ষীরার একটি ভোটকেন্দ্রের পাশ থেকে ৩০টি ককটেল উদ্ধার করা হয়।
এবার ৩৩টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেয়া হয়েছে। এ নির্বাচনে ১০০ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় আগেই নির্বাচিত হয়েছেন। তাদের সবাই নৌকা প্রতীকের প্রার্থী। এছাড়া সাধারণ সদস্য পদে ৩৩৭ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়