লজিক প্রকল্প : রৌমারীতে সোলার পাম্প স্থাপন শুরু

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলায় কী প্রস্তুতি : বিভিন্ন দেশের সঙ্গে অগ্রাধিকার ও মুক্তবাণিজ্য চুক্তি হবে > ভাবমূর্তি উজ্জ্বল হবে

পরের সংবাদ

মেসিদের বিপক্ষে ম্যান সিটির প্রতিশোধ

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চ্যাম্পিয়ন্স লিগে প্রথম দেখায় নিজেদের ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলে হারিয়েছিল পিএসজি। দ্বিতীয় দেখায় লিওনেল মেসিদের বিপক্ষে সে হারের প্রতিশোধ তুলে নিল গ্যাব্রিয়েল জেসুসরা। ইতিহাদে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গতকাল পিএসজিকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে গ্রুপের শীর্ষে ম্যান সিটি। হারলেও শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন নেইমাররা। অন্যদিকে আরেক ইংলিশ জায়ান্ট ক্লাব লিভারপুল পোর্তোকে হারিয়েছে ২-০ গোলের ব্যবধানে। অন্যদিকে শেরিফের বিপক্ষে হারের প্রতিশোধ নিয়ে রিয়াল মাদ্রিদ জয় পেয়েছে ৩-০ গোলের ব্যবধানে। রিয়াল ও লিভারপুল গ্রুপের শীর্ষে থেকে নিশ্চিত করেছে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব।
নিজেদের মাঠে ২-০ গোলের জয় পেয়েছিল পিএসজি। প্রতিপক্ষের মাঠ ইতিহাদে গিয়েও প্রথমে সফলতা পেল প্যারিসিয়ানরা। ইংলিশ জায়ান্টদের ফের হারানোর স্বপ্ন দেখছিল কিলিয়ান এমবাপ্পেরা। কিন্তু ম্যান সিটি এক গোলে পিছিয়ে থেকেও দারুণভাবে ম্যাচে ফিরে এলো। জয়সূচক গোল পেতেও সময় লাগেনি পেপ গার্দিওয়ালার দলের। তাতেই পিএসজিকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে চতুর্থ জয়ের স্বাদ পেয়েছে জেসুসরা। এ গ্রুপে ম্যানচেস্টার সিটি ৫ ম্যাচে চতুর্থ জয়ে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা। সমান ম্যাচে পিএসজি প্রথম হারে আগের ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। তবে ম্যান সিটির মতো পিএসজিও শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। পার্ক দ্য প্রিন্সেসে প্রথমবারের মুখোমুখিতে ২-০ গোলে ম্যাচ জিতেছিল পিএসজি। কিন্তু ইতিহাদ স্টেডিয়ামে বল দখল রেখে ম্যান সিটি শুরু থেকে আক্রমণে দাপট দেখিয়েছে। ম্যাচ ঘড়ির ৫ মিনিটে স্বাগতিকরা প্রথম সুযোগ নষ্ট করে। রিয়াদ মাহরেজের ক্রসে রদ্রির হেড প্রতিহত করেন এক ডিফেন্ডার। একটু পরই মাহরেজের ডান পায়ের শট রুখে দিয়ে দলকে ম্যাচে রাখেন গোলকিপার কেইলর নাভাস। ৯ মিনিটে পিএসজি আক্রমণ হেনেও গোল পায়নি। নেইমারের শট এক ডিফেন্ডার প্রতিহত করেন। বিরতির পর অবশ্য পিএসজি এগিয়ে যায়। ৫০ মিনিটে গোল পান কিলিয়ান এমবাপ্পে। হেরেরার সঙ্গে ওয়ান টু খেলে মেসি ক্রস বাড়িয়েছিলেন, তা একজনের শরীরে লেগে এমবাপ্পে পেয়ে যান। ফেঞ্চ তারকা ডান পায়ের নিচু শটে জাল কাঁপাতে কার্পণ্য করেননি। এরপর ম্যাচের ৬৩তম মিনিটে রাহিম স্টার্লিং ম্যাচে সমতা ফেরান। গ্যাব্রিয়েল জেসুসের সহায়তায় এই ইংলিশ তারকা কাছের পোস্ট দিয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন। ডি মারিয়া ও নেইমার সুযোগ পরবর্তী সময় সুযোগ নষ্ট করে দলকে এগিয়ে নিতে পারেননি। বরং ৭৬ মিনিটে আবারো গোল হজম করে। এগিয়ে যায় ম্যান সিটি। বার্নার্দো সিলভার সহায়তায় গ্যাব্রিয়েল জেসুস ডান পায়ের শটে কেইলর নাভাসকে হারান। সমর্থকদের মুখে তখন চওড়া হাসি। শেষ পর্যন্ত জেসুসের গোলে ২-১ স্কোরলাইন ধরে রেখে ইংলিশ জায়ান্টরা মাঠ ছেড়েছে।
এদিকে আগেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করেছে ইংলিশ জায়ান্ট ক্লাব লিভারপুল। অ্যানফিল্ডে গতকাল ২-০ গোলে জিতেছে লিভারপুল। থিয়াগো আলকানতারা দলকে এগিয়ে নেয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মোহাম্মদ সালাহ। টানা পাঁচ জয়ে ‘বি’ গ্রুপে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। গ্রুপের অন্য ম্যাচে ৮৭তম মিনিটে মেসিয়াসের গোলে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে এসি মিলান জিতেছে। তাতে জমে উঠেছে এই গ্রুপ থেকে শেষ ষোলোয় ওঠার জন্য দ্বিতীয় টিকেটের লড়াই। লিভারপুলের মাঠে হারলেও ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে পোর্তো। ৪ করে পয়েন্ট নিয়ে যথাক্রমে মিলান তৃতীয় ও অ্যাথলেটিকো চতুর্থ স্থানে। এই তিন দলের সামনেই আছে গ্রুপপর্ব পেরুনোর সুযোগ। চলতি আসরে দুই লেগেই পোর্তোকে হারাল লিভারপুল। প্রথম পর্বে প্রতিপক্ষের মাঠ থেকে ৫-১ গোলের জয় নিয়ে ফিরেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের দলটি। ওই ম্যাচে সালাহ ও রবের্তো ফিরমিনো জোড়া গোল করেছিলেন, সাদিও মানে একটি। শুরু থেকে লিভারপুলের রক্ষণে চাপ দিতে থাকে পোর্তো। কিন্তু লক্ষ্যভ্রষ্ট শটে গোলের দেখা পায়নি পর্তুগিজ দলটি। চতুর্থ মিনিটে এভালিনসনের শট ঠেকান লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর দ্বিতীয় পর্তুগিজ ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে শততম ম্যাচ খেলতে নামা পেপে চোট পেয়ে ২৫তম মিনিটে মাঠ ছাড়েন। তার জায়গায় নামেন ফাবিও কারদোসো। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে জোয়াও মারিওর ফ্রি কিক অ্যালিসন ফিস্ট করে ফেরানোর পর বক্সের ভেতর বল পেয়ে যান মাতেউস উরিবে। শরীরটা ঘুরিয়ে কলম্বিয়ার এই মিডফিল্ডারের নেয়া শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে যায়। ৫২তম মিনিটে গোল পেয়ে যায় লিভারপুল। অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইনের ফ্রি কিক এক ডিফেন্ডার হেডে ফেরানোর পর বক্সের উপরে পেয়ে যান আলকানতারা। ২৫ গজ দূর থেকে এই স্প্যানিশ মিডফিল্ডারের ভলি চোখের পলকে জালে জড়ায়। ঝাঁপিয়ে পড়েও বলের নাগাল পাননি পোর্তো গোলরক্ষক। লিভারপুলও ম্যাচের লাগাম মুঠোয় নিতে শুরু করে। ৭০তম মিনিটে সালাহর গোলে ব্যবধান হয় দ্বিগুণ। নিখুঁত ব্যাক হিলে জর্ডান হেন্ডারসনকে বল বাড়িয়ে বক্সে ঢুকে পড়েন সালাহ। সতীর্থের ফিরতি পাস পেয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে বাঁ পায়ের নিখুঁত শটে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন মিসরের এই ফরোয়ার্ড। ম্যাচের ভাগ্যও লেখা হয়ে যায় অনেকটাই। ক্লপের কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠে জয়ের সংখ্যাটাকে ১৭-তে উন্নীত করল লিভারপুল। জার্মান এই কোচের হাত ধরে অ্যানফিল্ডে খেলা আগের ২৩ ম্যাচের মধ্যে তাদের হার মাত্র ২টি ও ড্র ৫টি। এদিকে চ্যাম্পিয়ন্সলিগে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনার হযবরল অবস্থায় থাকলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউট পর্বে পৌঁছেছে আরেক জায়ান্ট রিয়াল মাদ্রিদ। ‘ডি’ গ্রুপের ম্যাচে গতকাল তারা শেরিফকে হারিয়েছে ৩-০ গোলের ব্যবধানে। এর আগে প্রথম দেখায় দলটির বিপক্ষে হেরে রিয়াল মাদ্রিদকে কম সমালোচনা সহ্য করতে হয়নি। নিজেদের মাঠে প্রথম পর্বের সেই হারের ক্ষতে এবার বেশ ভালোভাবেই প্রলেপ দিয়েছে কার্লোস আনচেলত্তির দল।
‘ডি’ গ্রুপে রিয়াল মাদ্রিদ ৫ ম্যাচে চতুর্থ জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। সমান ম্যাচে শেরিফ তৃতীয় হারে আগের ৬ পয়েন্ট নিয়ে বিদায় নিশ্চিত। বল দখলের সঙ্গে আক্রমণে একচেটিয়া প্রাধান্য রিয়ালের। ম্যাচ শুরুর ৮ মিনিটে রদ্রিগোর ৬ গজ দূরত্ব থেকে নেয়া শট প্রতিহত হলে এগিয়ে যাওয়া হয়নি। দুই মিনিট পর টনি ক্রুসের শট গোলকিপার জালে প্রবেশ করতে দেননি। ৩০ মিনিটে রিয়াল প্রথম গোলের দেখা পায়। ডেভিড আলাবা বা পায়ের ফ্রি-কিকে দলকে এগিয়ে নেন। বিরতির ঠিক আগ মুহূর্তে ব্যবধান দ্বিগুণ করে দলটি। যোগ করা সময়ের প্রথম মিনিটে রদ্রিগোর সহায়তায় টনি ক্রুস বক্সের বাইরে থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন। ৫৫ মিনিটে করিম বেনজেমা ব্যবধান আরো বাড়িয়ে দেন। ফেরলান্ড মেন্ডির সহায়তায় ফ্রেঞ্চ তারকা বক্সের বাইরে থেকে নেয়া ডান পায়ের শটে লক্ষ্যভেদ করে শেরিফকে ছিটকেই দেন। শেষ পর্যন্ত আধিপত্য ছিল রিয়ালের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়