নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

শিক্ষার্থীদের হাফ ভাড়ার আন্দোলন ছড়িয়ে পড়ছে : ঢাকা-চট্টগ্রামে সড়ক অবরোধ ও বিক্ষোভ

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সব গণপরিবহনে হাফ ভাড়া চালুর দাবিতে গত ১৫ দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীরা। রাজধানীর বিভিন্ন জায়গায় ইতোমধ্যেই সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে তারা। গাড়ি ভাঙচুরও করেছে। দিনে দিনে বিস্তৃত ও জোরালো হচ্ছে শিক্ষার্থীদের আন্দোলন। এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবারও ‘হাফ পাসের’ দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় শিক্ষার্থীরা। তারা হাফ ভাড়া নেয়ার দাবি ৪৮ ঘণ্টার মধ্যে বাস্তবায়ন করে প্রজ্ঞাপন জারি করতে সরকারকে আল্টিমেটাম দিয়েছে। গণপরিবহনে ছাত্রী ও নারীদের অবাধ-নিরাপদ যাত্রা নিশ্চিত করারও দাবি জানায় তারা। শিক্ষার্থীদের অবরোধে বকশীবাজার, সায়েন্সল্যাবরেটরিসহ বিভিন্ন সড়কে দফায় দফায় বিক্ষোভে যানবাহন চলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। সাইন্সল্যাবরেটরি মোড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ঢাকা কলেজের একদল ছাত্র হামলা চালায়। সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ হামলাকারীরা ছাত্রলীগের নেতাকর্মী। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। চট্টগ্রামেও শিক্ষার্থীরা বাসে হাফ ভাড়া নেয়ার দাবিতে বিক্ষোভ করেছে। শিক্ষার্থীদের পাশাপাশি প্রতিবন্ধীদের জন্য গণপরিবহনে ‘অর্ধেক ভাড়ার’ দাবিতে রাজধানীর রামপুরায় মানববন্ধন হয়েছে। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে ৮ ছাত্র সংগঠন আগামী ২৯ নভেম্বর সমাবেশের ঘোষণা দিয়েছে।
জানা গেছে, গতকাল সকাল ১১টার দিকে শিক্ষার্থীরা রাজধানীর বকশীবাজার মোড়ে প্রথম সড়ক অবরোধ করে। সাত কলেজের শিক্ষার্থীরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ অবস্থান কর্মসূচি পালন করে। শিক্ষার্থীরা এ সময় অবিলম্বে বাসে হাফ ভাড়া কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানায়। একই সঙ্গে তারা ছাত্রী ও নারীদের জন্য অবাধ-নিরাপদ যাত্রা নিশ্চিত করার দাবি জানায়। তারা হাফ ভাড়া বাস্তবায়ন করে প্রজ্ঞাপন জারি করার জন্য সরকারকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেয়।
শিক্ষার্থীদের আন্দোলনের প্রধান সমন্বয়ক ইসমাঈল বলেন, দ্রুততম

সময়ের মধ্যে সারাদেশে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে। গণপরিবহনে লাগামহীন ভাড়া একজন শিক্ষার্থীর জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। গণপরিবহনগুলোতে ছাত্রী ও নারীরা নানা রকম হয়রানির শিকার হন। এসব হয়রানি বন্ধ করতে হবে। তাদের জন্য অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে। শিক্ষার্থীরা বাসে উঠেই হয়রানির শিকার হচ্ছেন। নারী শিক্ষার্থীদের বাস থেকে নামিয়ে দেয়া হচ্ছে, খারাপ ব্যবহার করছে। ৪৮ ঘণ্টার মধ্যে দাবি না মানলে ২৫ নভেম্বর সকালে নীলক্ষেত মোড়ে আবারো অবস্থান কর্মসূচি পালন করা হবে।
শিক্ষার্থী আমান বলেন, সাধারণ শিক্ষার্থীরা অনেক দিন ধরেই সরকারের কাছে দাবি জানিয়ে আসছে। কিন্তু কোনো দাবি মানা হচ্ছে না। দাবি মেনে না নিলে আমরা রাজপথ ছাড়ব না। বাসের লোকজনের সঙ্গে প্রতিদিনই শিক্ষার্থীদের ঝগড়া ও হাতাহাতির ঘটনা ঘটছে।
ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী জুবায়ের বলেন, হাফ ভাড়া নেয়ার ক্ষেত্রে আমাদের অবহেলা করা হচ্ছে। সারাদেশে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নিশ্চিত করে সরকারকে প্রজ্ঞাপন জারি করতে হবে। ছাত্রী ও নারীদের জন্য নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে।
এদিকে একই দাবিতে রাজধানীর সায়েন্সল্যাবরেটরি এলাকায় শিক্ষার্থীরা সড়ক অবরোধের পর হাফ পাসের দাবি ৪৮ ঘণ্টার মধ্যে মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানায়। দুপুর ১২টার দিকে সায়েন্সল্যাবরেটরি এলাকায় শিক্ষার্থীরা সমাবেশ শুরু করে। উপস্থিত শিক্ষার্থীরা ‘হাফ পাস আমার অধিকার, নয় কোনো আবদার’ সেøাগান দিতে থাকে। এ সময় ওই সড়কে যানবাহন চলাচল বিঘিœত হলে তীব্র যানজটের সৃষ্টি হয়। দুপুর পৌনে ১টা পর্যন্ত সমাবেশ চলে।
দুপুর ১টার দিকে নীলক্ষেত চার রাস্তার মোড়ে আইডিয়াল কলেজ, সিটি কলেজ ও ঢাকা কলেজের পোশাক পরে ছাত্ররা রাস্তায় নামে। সায়েন্সল্যাব মোড়ে গুলিস্তান-ধামরাই রুটে একটি বাস আটকে দেয়। এখানে সমাবেশ থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, আমাদের ন্যায্য দাবি বাস্তবায়নে সরকার ও প্রশাসনের কাছে আহ্বান জানাই। আগামী বৃহস্পতিবারের মধ্যে দাবি না মানা হলে আবারো রাস্তায় নামব।
দুপুর দেড়টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড় থেকে সরে যায়। শিক্ষার্থীদের অবরোধে নিউমার্কেট ও আশপাশের সব সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। হাজার হাজার মানুষ যানবাহন থেকে নেমে হেঁটে রওয়ানা হন।
শিক্ষার্থীদের ওপর হামলা : এদিকে সমাবেশ শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা চলে যাওয়ার সময় ঢাকা কলেজের একদল ছাত্র তাদের ওপর হামলা চালায়। ঘটনাস্থলে উপস্থিত ধানমন্ডি থানার পুলিশ ইন্সপেক্টর সাইফুল ইসলাম ও প্রত্যক্ষদর্শীরা জানান, আন্দোলনরত শিক্ষার্থীরা মিছিল নিয়ে রাস্তা প্রদক্ষিণ করতে থাকে। দুপুর দেড়টার দিকে ঢাকা কলেজের এক ছাত্রকে মারধর করার অভিযোগে কলেজের হোস্টেলের দিক থেকে ৫০-৬০ জন তরুণ লাঠিসোটা নিয়ে এসে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যে অন্য কলেজের কয়েকজন ছাত্রকে মারধর করা হয়। উভয়পক্ষের মধ্যে কিছুক্ষণ ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। এ সময় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। দোকানপাট বন্ধ হয়ে যায়। অনেক বাস আটকা পড়ে। শিক্ষার্থীদের অবরোধের কারণে মিরপুর সড়ক, ধানমন্ডি, নিউমার্কেট এলাকায় ব্যাপক যানজট সৃষ্টি হয়।
এক প্রতক্ষ্যদর্শী জানান, শিক্ষার্থীরা কিছু বাস আটকে রেখে স্প্রে ও মার্কার দিয়ে তাদের দাবি ও বিভিন্ন সেøাগান লিখে দেয়। দুপুর ২টার দিকে আন্দোলনকারীরা রাস্তা থেকে সরে গেলে আবার যানবাহন চলাচল শুরু হয়।
আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করেন, ঢাকা কলেজের ছাত্রলীগ পরিচয়ধারীরা আমাদের ওপর হামলা চালিয়েছে। এতে ৭/৮ জন আহত হয়েছে। আইডিয়াল কলেজের এক শিক্ষার্থীকে ঢাকা কলেজের ভেতরে ধরে নিয়ে গেছে। এ ব্যাপারে পুলিশকে অবহিত করা হয়েছে।
এ ব্যাপারে ডিএমপি রমনা বিভাগের নিউমার্কেট জোনের এডিসি শাহেন শাহ মাহমুদ বলেন, এই অভিযোগ সত্য নয়। ঘটনার সময় আমরা পেছনেই ছিলাম। আমাদের চোখের সামনে এ ধরনের ঘটনা ঘটেনি। তবে ওই শিক্ষার্থীকে উদ্ধারের জন্য আমরা চেষ্টা করছি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি।
হাফ ভাড়ার দাবিতে প্রতিবন্ধীরাও মানববন্ধনে : গণপরিবহনে ‘অর্ধেক ভাড়ার’ দাবিতে প্রতিবন্ধীরাও মানববন্ধন করেছে। এ সময় গণপরিবহনের কর্মীদের ‘অমানবিক আচরণ’ বন্ধ করারও দাবি জানানো হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ এন্ড এডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে কয়েকজন প্রতিবন্ধী ব্যক্তিও বক্তব্য রাখেন।
সংগঠনের সাধারণ সম্পাদক সালমা মাহবুব বলেন, প্রতিবন্ধী মানুষ প্রতিদিনই চলাচলের ক্ষেত্রে বাধার মুখোমুখি হচ্ছেন এবং সাধারণ মানুষের চেয়ে প্রতিবন্ধী ব্যক্তির চলাচলের খরচও বেশি। দেড়শ বছরের আগের ব্রিটিশ আমলের রেল আইনে প্রতিবন্ধীদের হাফ ভাড়ার বিধান রাখা হয়েছে এবং এখনো তা মানা হচ্ছে। কিন্তু ২০১৮ সালের সড়ক পরিবহন আইনে প্রতিবন্ধী ব্যক্তিসহ প্রান্তিক মানুষদের রেয়াতি ভাড়া নির্ধারণের উল্লেখ থাকলেও তাতে সুস্পষ্ট বিধান রাখা হয়নি। একজন সাধারণ মানুষের চেয়ে প্রতিবন্ধীর ব্যক্তিগত যানবাহন বেশি ব্যবহার করতে হয় বলে প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াতে অতিরিক্ত খরচ হয়।
সালমা মাহব্বু বলেন, আমরা ‘হাফ ভাড়ার’ দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানাই এবং অবিলম্বে সড়ক পরিবহন আইনে প্রতিবন্ধী ব্যক্তিসহ ছাত্র এবং বয়স্ক ব্যক্তিদের জন্য হাফ ভাড়ার বিধান অন্তর্ভুক্ত করার জন্য সরকারের কাছে আহ্বান জানাচ্ছি। এছাড়া গণপরিবহন বিষয়ক কমিটিগুলোতে প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্য থেকেও প্রতিনিধি রাখা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের উপযোগী গণপরিবহন নিশ্চিত করার দাবি জানাচ্ছি।
দুপুরের দিকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকাতেও শিক্ষার্থীরা হাফ পাসের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।
তীব্র যানজট রাজধানীতে : বকশীবাজার, নীলক্ষেত, সায়েন্সল্যাবরেটরি ও যাত্রাবাড়ী এলাকায় শিক্ষার্থীদের সড়ক অবরোধের ফলে রাজধানীজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। হাজার হাজার মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হয়। যাত্রাবাড়ীতে সড়ক অবরোধের ফলে সব দিকের রাস্তা বন্ধ হয়ে যায়। শহর পরিবহনের পাশাপাশি দূরপাল্লার অনেক যাত্রীবাহী বাস সবদিকে আটকে যায়। ডেমরা, পোস্তগোলা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বকশীবাজার মোড়ে অবরোধের ফলে ব্যস্ততম সবগুলো সড়কে প্রায় ১ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। নীলক্ষেত মোড়ে অবরোধের ফলেও একই অবস্থার সৃষ্টি হয়। নীলক্ষেত এলাকার অবরোধ তুলে নেয়ার সঙ্গে সঙ্গে আবার সায়েন্সল্যাবরেটরি এলাকায় অবরোধ ও দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় নীলক্ষে থেকে সায়েন্সল্যাবরেটরি পর্যন্ত সড়কের উভয় পাশের সড়কের বেহাল দশায় পরিণত হয়।
২৯ নভেম্বর শাহবাগ অবরোধের ডাক : এদিকে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করার দাবিতে আগামী ২৯ নভেম্বর শাহবাগে অবরোধের ডাক দিয়েছে আট ছাত্র সংগঠন। গতকাল মঙ্গলবার দুপুরে এই আট ছাত্র সংগঠনের ব্যাপারে শাহবাগ এলাকায় সমাবেশ ও মিছিল হয়। এই মিছিল থেকে ২৯ নভেম্বরের কর্মসূচির ডাক দেয়া হয়। তারা জানায় ২ দফা দাবিতে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। দাবিগুলো হলো- ১. সব রুটের বাসে হাফ পাস দিতে হবে, ২. জ¦ালানি তেলের দাম কমাতে হবে।
চট্টগ্রামেও শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে : ঢাকার পাশাপাশি বন্দরনগরী চট্টগ্রামেও গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা রাজপথে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে দুই নম্বর গেট এলাকায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে শিক্ষার্থীরা- সড়ক, নৌ ও রেলপথসহ সর্বস্তরে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করা, গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত দ্রুত বাতিল করা, পরিবহন খাতে শ্রমিকদের ওপর চলমান সব ধরনের চাঁদাবাজি বন্ধ করা, জ¦ালানি তেল ও এলপিজি গ্যাসের দাম কমানো, রাস্তার ধারণক্ষমতা বিবেচনায় ব্যক্তিগত পরিবহন হ্রাস, গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থার মানোন্নয়ন নিশ্চিত করার দাবি জানায়। দুপুর ১টার দিকে শিক্ষার্থীদের মিছিলটি জিইসির মোড়ে গিয়ে শেষ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়