নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

নৈতিক অনুমোদন : বঙ্গভ্যাক্স ট্রায়াল হবে মানবদেহে

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবশেষে মানবদেহে ট্রায়ালের নৈতিক অনুমোদন পেল গেøাব বায়োটেক লিমিটেডের প্রস্তুতকৃত করোনা প্রতিরোধী টিকা ‘বঙ্গভ্যাক্স’। গতকাল মঙ্গলবার বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) এই অনুমোদন দেয়।
প্রসঙ্গত, করোনার টিকা আবিষ্কারের দৌড়ে গেøাব বায়োটেকই একমাত্র বাংলাদেশি কোম্পানি। গেøাবের টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ টিকার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। চলতি বছরের ১৭ জানুয়ারি ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালের নীতিগত অনুমোদনের জন্য বিএমআরসির কাছে আবেদন করে গেøাব বায়োটেক। গত বছর ২৮ ডিসেম্বর ঔষধ প্রশাসন অধিদপ্তর গেøাব বায়োটেককে বঙ্গভ্যাক্স উৎপাদনের অনুমতি দেয়। এর আগে গত বছরের ২ জুলাই মাসে এক সংবাদ সম্মেলনে টিকা আবিষ্কারে সফলতার দাবি করে প্রতিষ্ঠানটি। গত বছরের ১ অক্টোবর তাদের উদ্ভাবিত টিকা করোনা ভাইরাস প্রতিরোধে সক্ষম বলে নিজেদের ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশ করে বায়ো-আর্কাইভ। ৫ অক্টোবর সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি দাবি করে, প্রাণিদেহে তাদের ওই সম্ভাব্য টিকা ‘কার্যকর ও সম্পূর্ণ নিরাপদ’ প্রমাণিত হয়েছে। গেøাব বায়োটেক দাবি করে আসছে, বঙ্গভ্যাক্স অতিসংক্রমণশীল ডেল্টাসহ করোনা ভাইরাসের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর।
২২ অক্টোবর এক সংবাদ সম্মেলনে গেøাব কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র তাদের দেশে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগে আগ্রহ দেখিয়েছে। নেপালের আনমোল গ্রুপের সঙ্গে দুই মিলিয়ন ডোজ ‘বঙ্গভ্যাক্স’ কেনার জন্য সমঝোতা চুক্তিও হয়। এছাড়া আরো কয়েকটি দেশ থেকেও ২০ মিলিয়ন ডোজের অর্ডার এসেছে। তবে প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ সেদিন জানায়, বাংলাদেশকে সন্তুষ্ট করেই তারা বাইরে সরবরাহ করবে। টিকার ট্রায়ালের জন্য আইসিডিডিআর,বির সঙ্গে সমঝোতা চুক্তি করলেও পরে তা বাতিল করে গেøাব। গত ১ ডিসেম্বর প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই চুক্তি বাতিলের কথা জানানো হয়। বলা হয়, আইসিডিডিআর,বির অনাগ্রহ দেখে তারা চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেয়।
বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন বলেন, আমাদের যে ইথিক্যাল কমিটি আছে তারা গেøাব বায়োটেককে বঙ্গভ্যাক্সের ফেজ-১ ট্রায়ালের অনুমোদন দিয়েছে। তবে আমরা নীতিগত অনুমোদন দিয়েছি। ট্রায়ালের জন্য তাদের ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি নিতে হবে।
বঙ্গভ্যাক্সের নীতিগত অনুমোদনের কথা স্বীকার করে গেøাব বায়োটেকের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আমরা নৈতিক অনুমোদন পেয়েছি। খুব শিগগিরই ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি চেয়ে আবেদন করা হবে। কবে নাগাদ আবেদন করবেন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যত দ্রুত সম্ভব। কত জনের ওপর টিকা প্রয়োগ করা হবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন পেলেই বিষয়টি জানাতে পারব। এখনই এ বিষয়ে কিছু বলতে পারছি না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়