গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

লিগ ওয়ানের জৌলুস ফেরালেন মেসি

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপের ফুটবল লিগগুলোর মধ্যে সারা বিশ্বের জনপ্রিয়তায় এগিয়ে আছে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেস লিগা। সাম্প্রতিক সময়ে তাদের সঙ্গে জনপ্রিয় হয়ে উঠছে ফ্রেঞ্চ লিগ ওয়ানও। অবশ্য ফরাসি লিগটি জনপ্রিয় হয়ে ওঠার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। গত আগস্টে তিনি পিএসজিতে যোগ দেয়ার পর থেকে আয় বেড়েছে ক্লাবটিরও। তাছাড়া লা লিগায় তার ভক্ত-সমর্থকরাও এখন নিয়মিত চোখ রাখছেন লিগ ওয়ানের ম্যাচে। প্যারিসে মেসি পা রাখার পর থেকে ইনস্টাগ্রাম, টুইটার, ফেসবুকসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যম, জার্সি বিক্রি, সম্প্রচার স্বত্ব সব কিছুতে লিগ ওয়ান ফিরেছে জৌলুসে।
ঘরের মাঠে গতকাল ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে পিএসজি। কিলিয়ান এমবাপ্পের গোলে শুরুতেই এগিয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধে নঁতের কোলো মুয়ানি সমতা টানার অল্প কিছুক্ষণ পর তাদের আত্মঘাতী গোলে আবারো এগিয়ে যায় স্বাগতিকরা। শেষে জয় নিশ্চিত করেন লিওনেল মেসি। প্যারিসের দলটির জার্সি গায়ে জড়ানোর পর চ্যাম্পিয়ন্স লিগে গোলের দেখা পেলেও লিগ ওয়ানে তার গোল অভিষেক হয় গতকালই। লিগ ওয়ানে প্রথম গোলের জন্য মেসির অপেক্ষা শেষ হয় ৮৭তম মিনিটে। এমবাপ্পের পাস ধরে সামনের একজনকে কাটিয়ে বাঁ দিকে একটু আড়াআড়ি গিয়ে বাঁ পায়ের ট্রেডমার্ক শটে দলকে উচ্ছ¡াসে ভাসান রেকর্ড ছয় বারের বর্ষসেরা ফুটবলার।
বর্তমান বিশ্বের সেরা তারকা ফুটবলারদের মধ্যে একজন লিওনেল মেসি। বলা যায় ছয় বারের ব্যালন ডি’অর জয়ী আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসিই বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। আগস্টে পিএসজিতে যোগ দেয়ার পর থেকে গত চার মাসে পিএসজির জার্সি গায়ে মেসি মাঠে নেমেছেন ৯ ম্যাচে। লিগ ওয়ানের জালের দেখা পেতে তাকে অবশ্য অপেক্ষা করতে হয়েছিল ষষ্ঠ ম্যাচ পর্যন্ত। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তার গোল অভিষেক হয়েছে দ্বিতীয় ম্যাচেই। লিগ ওয়ানে ৯ বারের শিরোপা জয়ীদের একটাই আক্ষেপ চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। তাইতো দলে সময়ের অন্যতম সেরা দুই তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে ও নেইমার জুনিয়র থাকার পরও তাকে দলে ভেড়ানো হয়েছে। গত ২৯ সেপ্টেম্বর চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে তিনি পিএসজির জার্সি গায়ে প্রথম গোলের দেখা পান। চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচে তার গোল সংখ্যা তিন। আর লিগ ওয়ানে তিনি প্রথম গোলের দেখা পেয়েছেন গতকাল নঁতের বিপক্ষে ম্যাচটিতে। লিগ ওয়ানে ৬ ম্যাচে এটিই তার প্রথম গোল।
এর আগে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে লিগ ওয়ানের ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন গত ১০ আগস্টে অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। পিএসজিতে যোগ দেয়ার সঙ্গে সঙ্গে মেসি হয়ে গেলেন ক্লাবটির সর্বোচ্চ বেতন পাওয়া খেলোয়াড়। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা বেশ কিছু ফরাসি সংবাদমাধ্যমের বরাত দিয়ে বলছে, পিএসজি থেকে বার্ষিক ৪০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি টাকায় প্রায় ৪০০ কোটি) করে পাবেন আর্জেন্টাইন এ অধিনায়ক। এছাড়া সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে, পিএসজি থেকে কোনো প্রকার বোনাস নেবেন না সাবেক এ বার্সা লিজেন্ড।
বার্ষিক ৪০ মিলিয়ন ইউরো আয়ের মাধ্যমে মেসি প্যারিসের ক্লাবটির সবচেয়ে বেশি উপার্জনকারী খেলোয়াড় হিসেবে বিবেচিত হবেন। তাছাড়া ইতিহাসের প্রথম ব্যক্তি হিসেবে লিগ ওয়ানের সর্বোচ্চ বেতন এখন মেসির। একই ক্লাবের ফুটবলার নেইমারের বার্ষিক ৩৬.৮ এবং এমবাপ্পের ২৫ মিলিয়ন ইউরো উপার্জনের রেকর্ড ছাড়িয়ে গেছেন আর্জেন্টাইন এ ফরোয়ার্ড। তবে মজার ব্যাপার হলো, আর্জেন্টাইন এ তারকাকে দলে ভেড়ানোর পর তার ৩০ নম্বর জার্সি বিক্রি করেই পিএসজি ও নাইকির যৌথ আয় আসবে ১ হাজার ৫৮০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি টাকায় ১৫ হাজার ৭২৪ কোটি টাকারও বেশি)। যা বর্তমান সময়ের হিসেবে পিএসজিতে মেসির প্রায় ৪০ বছরের আয়। আর্জেন্টিনার বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক ও টেলিভিশন ব্যক্তিত্ব ভেরোনিকা ব্রুনাতি তার টুইটার একাউন্টে তখনই এই তথ্য জানিয়েছেন।
ওই টুইট বার্তায় তিনি লেখেন, ‘মেসির প্রতিটি পিএসজি জার্সির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫৮ ইউরো। আর নাইকি অনুমান করেছে, তারা এই মৌসুমে ১০ মিলিয়ন ‘মেসির পিএসজি জার্সি’ বিক্রি করবে।’
এর আগে আর্জেন্টাইন এ তারকাকে দলে ভেড়ানোর পর নিজেদের অফিসিয়াল অনলাইন স্টোরে তার ৩০ নম্বর জার্সি বিক্রির জন্য প্রদর্শন করে ফরাসি জায়ান্টরা। ৯২ পাউন্ড (বাংলাদেশি টাকায় প্রায় ১০,৭৩৫ টাকা) চড়া মূল্যেও রেকর্ড পরিমাণ সময়ে মাত্র ২০ মিনিটের মাথায় জার্সিটির স্টক ফুরিয়ে যায়। অথচ মেসির জার্সির দাম ছিল নেইমার-এমবাপ্পে-রামোসদের চেয়ে দেড় গুণ বেশি! তবে এর দাম দোকানভেদে এখন আরো বেশি রাখা হচ্ছে।
দীর্ঘদিনের ক্লাব বার্সেলোনা ছেড়ে লিওনেল মেসি এখন প্যারিসে। দুই বছরের চুক্তিতে যোগ দিয়েছেন ফরাসি ক্লাব পিএসজিতে। আর মেসি যেখানে, ভক্তরা যে সেখানেই তাকে অনুসরণ করবেন, তেমনটাই তো স্বাভাবিক। ৩৪ বছর বয়সি আর্জেন্টাইন তারকা ফুটবলারের আগমনের খবরে সামাজিক যোগাযোগমাধ্যমে হঠাৎ করেই বেড়ে গেছে পিএসজির অনুসারীর সংখ্যা। সবচেয়ে উল্লেখযোগ্য হারে বেড়েছে ছবি শেয়ার করার প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে। ইনস্টাগ্রামে পিএসজির অনুসারী এখন ৫৩ মিলিয়ন ছাড়িয়েছে। মেসির পিএসজিতে যোগ দেয়ার পূর্বে তাদের ইনস্টগ্রামে ফলোয়ার সংখ্যা ছিল ৩৮.৮ মিলিয়ন। তিনি ক্লাবটিতে চুক্তিবদ্ধ হওয়ার দিন এর সংখ্যা বেড়ে হয়েছিল ৪১ মিলিয়ন। এর পরদিনই সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ৪৪ মিলিয়ন। আর বর্তমানে সেটা প্রতিদিনই বেড়ে চলেছে। তার যোগদানের ৩ মাসের মধ্য ক্লাবটির ইনস্টগ্রাম ফলোয়ারের সংখ্যা বেড়েছে ১৪ মিলিয়ন। অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মেও একই অবস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়