গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

বল ছুড়ে মারায় শাস্তি পেলেন শাহিন আফ্রিদি

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলার মাঝে বাংলাদেশের ক্রিকেটার আফিফ হোসেনকে ইচ্ছাকৃতভাবে বল ছুড়ে মারে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। এ অপরাধের কারণে তাকে শাস্তি দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শাস্তি হিসেবে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানার সঙ্গে যুক্ত হয় ১টি ডিমেরিট পয়েন্ট।
বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আফিফ হোসেনকে বল ছুড়ে মারায় তাকে শাস্তি দেয়া হয়। চার নম্বরে খেলতে নেমে আফিফ হোসেন আফ্রিদির প্রথম বলে হাঁকিয়েছেন ছক্কা। তার পরের বলেই ঘটে এই ঘটনা।
আইসিসি জানিয়েছে, ‘বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ চলাকালে তৃতীয় ওভারে ঘটে এই ঘটনা। আফ্রিদির একটি বলকে ফলো থ্রæ খেলেন আফিফ। ওই বলে কোনো রান নেয়ারই ইচ্ছা প্রদর্শন করেননি বাংলাদেশের আফিফ। অথচ বল কুড়িয়ে নিয়ে সেটিকে আফিফের পায়ে ছুড়ে মারেন শাহিন শাহ আফ্রিদি।’
ইচ্ছাকৃতভাবে বল ছুড়ে মেরে শাহিন আইসিসির আচরণবিধির ২.৯ ধারা লঙ্ঘন করেছেন।
এ আচরণবিধিতে বলা আছে কোনো খেলোয়াড়, খেলোয়াড়ের সহকারী, আম্পায়ার, ম্যাচ রেফারি, ম্যাচ অফিসিয়াল কিংবা তৃতীয় কোনো ব্যক্তিকে লক্ষ্য করে বিপজ্জনকভাবে বল কিংবা বোতল ছুড়ে মারা আচরণবিধির লঙ্ঘন। যার সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা ও ২টি ডিমেরিট পয়েন্ট দেয়া। এক্ষেত্রে শাহিন আফ্রিদিকে সর্বনিম্ন শাস্তিই দেয়া হয়েছে।
আইসিসি আরো জানিয়েছে, যখন শাহিন শাহ আফ্রিদির সামনে ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের সিদ্ধান্ত উত্থাপন করা হয়, তখন তিনি নিজের অপরাধ স্বীকার করেছেন।
ফলে আইসিসির কোভিড-১৯ নীতিমালা অনুসরণ করে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।
শাহিনের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানার পাশাপাশি দেয়া হয় একটি ডিমেরিট। যা গেল ২৪ মাসের মধ্যে প্রথম। পরবর্তী ২৪ মাসের মধ্যে আরো ৩টি ডিমেরিট পয়েন্ট পেলে টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন তিনি।
এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে তার পারফরম্যান্স ছিল নজর কাড়ার মতো। অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিঞ্চের উইকেট শিকার করেন তিনি। ইন্ডিয়ার বিপক্ষে ৪ ওভারে ৩১ রান দিয়ে তুলে নেন ৩টি গুরুত্বপূর্ণ উইকেট। সেই ম্যাচে ইন্ডিয়ার বিপক্ষে ১০ উইকেটে দারুণ এক জয় তাদের। নিইজিল্যান্ডের বিপক্ষেও ৪ ওভারে ২১ রান দিয়ে সংগ্রহ করেন ১ উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়