জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত অস্ট্রেলিয়ায়

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী বছরের ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। গতকাল বিশ্বকাপের ভেন্যুর তালিকা প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ওমান ও আরব আমিরাতে চার ভেন্যুতে হয়েছে বিশ্বকাপের ৪৫ ম্যাচ। তবে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া বিশ্বকাপে খেলা হবে সাতটি মাঠে। সেই সাতটি ভেন্যু তথা শহর হলো এডিলেইড, ব্রিসবেন, জিলং, হোবার্ট, মেলবোর্ন, পার্থ এবং সিডনি। সদ্য সমাপ্ত আসরের মতো ২০২২ সালেও আগে আট দল নিয়ে হবে প্রথম রাউন্ডের খেলা। পরে সেখান থেকে ওঠা চার দল ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল নিয়ে হবে সুপার টুয়েলভের খেলা।
অস্ট্রেলিয়া বিশ্বকাপে বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে না। সুপার টুয়েলভে খেলবে টাইগাররা। এবার বিশ্বকাপ চলাকালে র‌্যাঙ্কিংয়ে ৮ এর মধ্যে থাকায় সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।
গতকাল অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ২০২২ সালের আসরটির ভেন্যুসহ উদ্বোধনী ও ফাইনালের দিন-তারিখ ঠিক করেছে আইসিসি। আগামী বিশ্বকাপেও ৪৫টি ম্যাচ মাঠে গড়াবে। যেখানে আগামী ১৬ অক্টোবর টুর্নামেন্ট শুরু। আর ফাইনাল হবে ১৩ নভেম্বর।
আগামী ৯ ও ১০ নভেম্বর দুটি সেমিফাইনাল হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ড ও অ্যাডিলেড ওভালে। ফাইনালের ভেন্যু বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। এই আসরকে ঘিরে আগামী জানুয়ারিতে ঘোষণা করা হবে টুর্নামেন্টের সূচি। টিকেট বিক্রিও শুরু হবে তখন থেকে।
এদিকে এবারের বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলা সব দল ইতোমধ্যে আগামী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে। এর মধ্যে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান সরাসরি খেলবে সুপার টুয়েলভে। তবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ড খেলবে প্রথম রাউন্ডে। এই চার দলের সঙ্গে প্রথম রাউন্ডে খেলবে বাছাই পেরিয়ে আসা চার দল। আগামী ফেব্রুয়ারিতে ওমানে ও জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে হবে বিশ্বকাপের বৈশ্বিক বাছাইপর্ব। ২০২২ সালের অস্ট্রেলিয়ায় এই বিশ্বকাপটি মূলত হওয়ার কথা ছিল ২০২০ সালে। তবে করোনা ভাইরাসের কারণে তা পিছিয়ে যায়।
সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়া দল পেয়েছে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ১৪ কোটি টাকা। রানার্সআপ নিউজিল্যান্ড পেয়েছে এর অর্ধেক। অর্থাৎ ৮ লাখ মার্কিন ডলার বা ৭ কোটি টাকা।
সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল ইংল্যান্ড ও পাকিস্তান চার লাখ মার্কিন ডলার বা সাড়ে ৩ কোটি টাকা করে পেয়েছে। সুপার টুয়েলভ থেকে বিদায় নেয়া আটটি দল- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া ৭০ হাজার মার্কিন ডলার করে পেয়েছে।
প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়া চারটি দল ওমান, পাপুয়া নিউগিনি, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড ৪০ হাজার মার্কিন ডলার বা ৩৫ লাখ টাকা করে পেয়েছে।

আইসিসির বাইরেও প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচ জয়ের জন্য ৪০ হাজার মার্কিন ডলার করে বোনাস অর্থ দেয়া হয়েছে। সে হিসেবে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও রানার্সআপ নিউজিল্যান্ড সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচ জয়ের জন্য আলাদা করে বোনাস অর্থ পেয়েছে। আগামী বিশ্বকাপের প্রাইজমানি এখনো ঘোষণা করেনি আইসিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়