জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বনানী আর্মি স্টেডিয়ামে জমে উঠেছে ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ। যেখানে তীর-ধনুক হাতে বিদেশিদের সঙ্গে টেক্কা দিচ্ছেন দেশের সেরা নারী আর্চার দিয়া সিদ্দিকী।
প্রথমবারের মতো এ টুর্নামেন্টে কোনো পদক জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। নারী রিকার্ভ দলগত ইভেন্টে এদিন বাংলাদেশ ৫-৩ সেট পয়েন্টে হারিয়েছে ভিয়েতনামকে। এছাড়া রিকার্ভ দলগত মেয়েদের ইভেন্টে ব্রোঞ্জ জেতায় কোচের মনটাও ছিল বেশ ফুরফুরে। সকালে মেয়েদের পর কোচ মার্টিন ফ্রেডরিখকে আরেকবার আনন্দের উপলক্ষ এনে দেন রোমান সানা-রামকৃষ্ণরা। তারা দুপুরে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে। এ ইভেন্টে কাজাখস্তানকে ৬-২ সেট পয়েন্টে হারিয়েছেন বাংলাদেশের আর্চাররা।
এর আগে মিয়ানমারে ২০০৩ সালে হওয়া ১৩তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে প্রথমবার বাংলাদেশ অংশ নেয়। এরপর ২০০৫ সালে ভারতে, ২০০৯ সালে ইন্দোনেশিয়ায়, ২০১১ সালে ইরানে, ২০১৩ সালে চীনা তাইপেতে, ২০১৫ সালে থাইল্যান্ডে, ২০১৭ সালে বাংলাদেশে ও ২০১৯ সালে থাইল্যান্ডে অংশ নেয় এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে। কিন্তু আগের ৮ বার কোনো পদকই জিততে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। অবশেষে ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পদকখরা ঘুচল গতকাল।
নারী রিকার্ভ দলগত ইভেন্টে গতকাল খেলেছেন দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তার। জয় দিয়ে প্রথম সেট শুরু করেন দেশের নারী আর্চাররা। প্রতিটি সেটে ৬টি করে তির ছুড়তে হয় আর্চারদের। প্রথম সেটে বাংলাদেশ ৬ শটে স্কোর করে ৫১ পয়েন্ট। ভিয়েতনাম এই সেটে পেয়েছে ৪৬ পয়েন্ট। এরপর টানা দ্বিতীয় সেটও জিতে নেয় বাংলাদেশ। এই সেটে লাল-সবুজের প্রতিনিধিদের ছিল ৫৭ আর ভিয়েতনাম ৫২ পয়েন্ট। কিন্তু তৃতীয় সেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা ছিল ভিয়েতনামের নারীদের। এই সেটে ৫৪ পয়েন্ট পায় ভিয়েতনাম আর বাংলাদেশ ৫৩। পঞ্চম সেটটি হাড্ডাহাড্ডি লড়াই শেষে হয়েছে ড্র। এই সেটে দুদলই সমান ৫৩ পয়েন্ট তুলতে সক্ষম হয়। শেষ পর্যন্ত ৫-৩ সেট পয়েন্টে জিতে ব্রোঞ্জ পদক পায় বাংলাদেশ। মজার বিষয় হলো- দিয়ার একেকটি তির নিখুঁতভাবে নিশানা ভেদ করতেই উচ্ছ¡াসে মেতে ওঠেন তার সতীর্থ আর্চাররা। এর আগে গত পরশু হাকিম আহমেদকে সঙ্গী করে মিশ্র দ্বৈত ইভেন্টের ফাইনালে ওঠেন দিয়া। তাই গতকাল তীর-ধনুক নিয়ে মাঠে নামার আগে থেকেই বেশ আত্মবিশ্বাসী ছিলেন তিনি। ব্রোঞ্জ পদক জেতার পর উচ্ছ¡সিত দিয়া বলেন, আমাদের আত্মবিশ্বাস ছিল যে আমরা পারব। এশিয়ান চ্যাম্পিয়নশিপের মতো বড় আসরে এই প্রথম কোনো পদক জিতল বাংলাদেশ। আমরা খুব খুশি। আমি আশা করছি সামনে আরো ভালো করব।
এদিন ম্যাচ শুরুর আগে একটু স্নায়ুচাপে ভুগছিলেন বিউটি রায়। এদিন শুটিং এরিয়ায় দাঁড়িয়ে চেস্ট গার্ড নিয়ে ভীষণ অস্বস্তিতে ভুগছিলেন তিনি। কিন্তু কোচ মার্টিন ফ্রেডরিখ তাকে সাহস জুগিয়েছেন। ম্যাচের পর বেশ আবেগি কন্ঠে বিউিটি বলেন, ম্যাচের আগে যখন অনুশীলন করছিলাম, তখন আমার চেস্ট গার্ডে সমস্যা হচ্ছিল। আমি বারবার কোচের দিকে তাকাচ্ছিলাম। কোচ আমাকে বলেন, ভয় পাওয়ার কিছু নেই, এখনো সময় আছে। চেস্ট গার্ড বদলে আবারও তির মেরেছি। কোচের কাছ থেকেই আমরা সব আত্মবিশ্বাস পেয়েছি। কোচ সাহস না দিলে এত দূর আসা সম্ভব হতো না।
নাসরিন আক্তার বলেন, আমরা এই একটা গেমসে পদকের জন্য টানা এক বছর কঠিন অনুশীলন করেছি। কোনো ছুটি পাইনি আমরা। সেই কষ্ট আজ সার্থক হয়েছে। এই প্রথম এশিয়ান চ্যাম্পিয়নশিপে কোনো পদক জিতলাম। শুধু ম্যাচ আর অনুশীলনে নজর দেওয়ায় এখানে তিনজনই ভালো করতে পেরেছি।।
এর আগে মঙ্গবার রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠে রৌপ্য নিশ্চিত করেছেন বাংলাদেশের দুই আরচার হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকী। তারা দুজন ভারতীয় জুটিকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছেন। রুবেল-দিয়া ভারতের আনকিতা ভক্ত ও কপিল জুটিকে হারিয়েছেন। মিশ্র দলগত ইভেন্টে ফাইনালে বাংলাদেশ কোরিয়ার বিপক্ষে লড়াই করবে। এর আগে এশিয়ান আর্চারিতে কখনো পদকের মুখ দেখেনি বাংলাদেশ। এবার ঘরের মাঠে সেই আক্ষেপ পূরণ হয়েছে তাদের।তাছাড়া কোরিয়ার বিপক্ষে জয় তুলে নিতে নিজদের সেরা খেলাটাই খেলতে হবে রুবেল-দিয়াকে। যেহেতু ঘরের মাঠে খেলা,সেহেতু তারা দুজন প্রতিপক্ষকে কোন ছাড় দেবেনা। এদিকে দেশের খেলোয়াড়দের সাফল্যে আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদও বেশ উচ্ছ¡াস প্রকাশ করেন। এদিকে গতকাল দুপুরে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে দুর্দান্ত লড়াই করেছেন রোমান সানা, হাকিম আহমেদ ও রামকৃষ্ণ সাহা।
প্রথম সেটের ৬ শট থেকে ৫৪ পয়েন্ট তুলে নেয় বাংলাদেশ। আর কাজাখস্তান ৫১ পয়েন্ট। এরপর দ্বিতীয় সেটেও লাল-সবুজের প্রতিনিধিরা জয় পেয়েছে। দ্বিতীয় সেটে বাংলাদেশের স্কোর ছিল ৫৬ আর কাজাখস্তানের ৫৩। ম্যাচে কাজাখস্তান ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে তৃতীয় সেটে। এই সেটে কাজাখস্তান পায় ৫৭, বাংলাদেশ ৫৫ পয়েন্ট। এরপর শেষ সেটে এসে ৫৭-৫৪ পয়েন্টের ব্যবধানে কাজাখস্তানকে হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ।
আজ বাংলাদেশের কোনো খেলা নেই। আগামীকাল বাংলাদেশ তাদের একমাত্র ম্যাচ খেলবে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে। স্বর্ণ জয়ের ম্যাচে হাকিম আহমেদ ও দিয়া সিদ্দিকীর বাংলাদেশ মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ব্রোঞ্জ জেতার পর উচ্ছ¡সিত রোমান সানা বলেন, আমরা দিন দিন অনেক উন্নতি করছি। আমাদের প্রত্যেক খেলোয়াড়ের পরিকল্পনা থাকে আন্তর্জাতিক মঞ্চে পদক নেওয়ার। তবে আমরা হয়তো কোরিয়া বা ভারতের মতো অতটা শক্তিশালী হতে পারিনি। কিন্তু কোচ মার্টিন ফ্রেডরিখ আসার পর থেকেই আমরা আরও আত্মবিশ্বাসী হয়েছি। কারণ, আমরা অনেকগুলো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছি। আমি আগেই বলেছিলাম, এখানে এবার পদক জেতার সবচেয়ে বড় সুযোগ রয়েছে আমাদের।
সেই স্বপ্ন পূরণ করতে পেরেছি বলে ভালো লাগছে।
এদিকে এবার অংশ গ্রহণকারী ১৭ দেশ গুলো হল-স্বাগতিক বাংলাদেশ, ভারত, ইরান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কোরিয়া, সৌদি আরব, কুয়েত, লেবানন, পাকিস্তান, কাতার, শ্রীলকা, সিরিয়া, উজবেকিস্তান, ভিয়েতনাম ও ইয়েমেন। ১৭ দেশের ১৩১জন (পুরুষ ৭৮জন ও মহিলা ৫৩জন) আর্চার অংশ নেবে। রিকার্ভ ইভেন্টে ৬৬জন (পুরুষ ৪০জন ও মহিলা ২৬জন) ও কম্পাউন্ড ইভেন্টে ৬৫জন (পুরুষ ৩৮জন ও মহিলা ২৭জন) আর্চার অংশগ্রহন করবে। চ্যাম্পিয়ন শিপসে রইভেন্ট গুলো হল-রিকার্ভ পুরুষ দলীয়, রিকার্ভ পুরুষ একক, রিকার্ভ মহিলা দলীয়, রিকার্ভ মহিলা একক ও রিকার্ভ মিশ্র দলীয়। কম্পাউন্ডপুরুষ দলীয়, কম্পাউন্ডপুরুষ একক, কম্পাউন্ডমহিলা দলীয়, কম্পাউন্ডমহিলা একক ও কম্পাউন্ডমিশ্র দলীয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়