জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

বাংলাদেশ-ভারত ২০৩১ সালে বিশ্বকাপের যৌথ আয়োজক

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ বছর পর ফের বিশ্বকাপের আয়োজক হচ্ছে বাংলাদেশ। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পর এবার ২০৩১ সালে ফের বিশ্বকাপের সহআয়োজক হতে যাচ্ছে বাংলাদেশ। ২০১১ সালে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথ আয়োজক ছিল বাংলাদেশ। ২০৩১ সালে ভারতের সঙ্গে আয়োজন করবে ওয়ানডে বিশ্বকাপের ১৫তম আসর। ওই বার কোয়ার্টার ফাইনালসহ ৮টি ম্যাচ হয়েছিল বাংলাদেশে। যেহেতু দুই দেশ মিলে এবার বিশ্বকাপ আয়োজন করবে, সেহেতু এবার বেশি ম্যাচ দেশে হওয়ার প্রত্যাশা করা হচ্ছে। এছাড়া ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ একাই আয়োজন করেছিল বাংলাদেশ।
২০২৪ থেকে ২০৩১ সালের ছেলেদের বৈশ্বিক টুর্নামেন্টের স্বাগতিকদের নাম গতকাল ঘোষণা করেছে আইসিসি। এ চক্রে এই একটি টুর্নামেন্টেরই আয়োজক হবে বাংলাদেশ।
সব মিলিয়ে এ সময়ে হবে আটটি বৈশ্বিক টুর্নামেন্ট, আয়োজক হবে ১৪টি দেশ। এ ১৪টি দেশের মধ্যে ১১টি পূর্ণ সদস্য, বাকি তিনটি সহযোগী দেশ। প্রথমবারের মতো আইসিসির বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করবে যুক্তরাষ্ট্র ও নামিবিয়া। একমাত্র পূর্ণ সদস্য হিসেবে আফগানিস্তানই কোনো বৈশ্বিক ট্রফির আয়োজক থাকছে না। ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত এ চক্রে সব মিলিয়ে হবে দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি।
২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত পুরুষদের সীমিত ওভারের সব আইসিসি ইভেন্টের আয়োজক দেশের নাম প্রকাশ করেছে। যেখানে শুরুতেই আছে বিস্ময়, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এমন জায়গায় হচ্ছে, যেখানে আগে কখনো হয়নি।
ওই বছর জুনে ক্রিকেটের ছোট্ট ফরম্যাটের বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্রে। ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকসে ক্রিকেটকে অন্তর্ভুক্তির প্রচেষ্টার অংশ হিসেবে আমেরিকার মাটিতে আয়োজন করা হবে এই আসর। অবশ্য তাদের সঙ্গে যৌথভাবে এই ইভেন্ট আয়োজনে থাকছে ওয়েস্ট ইন্ডিজ।
আট মাস পর ২০২৫ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ১৯৯৬ সালের ওয়ানডে বিশ্বকাপের পর প্রথমবার পাকিস্তানে বড় কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হতে যাচ্ছে এটি। ওই বার তাদের সহআয়োজক ছিল ভারত, শ্রীলঙ্কা।
২০২৬ সালের ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ভারত ও শ্রীলঙ্কায়। পরের বছর অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের আয়োজন হবে তিন দেশ- দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়াতে। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে ২০০৩ সালে শেষবার এই ইভেন্ট আয়োজন করলেও নামিবিয়ার অভিজ্ঞতা হবে প্রথমবার।
২০২৮ সালের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে তাসমান সাগরপাড়ের দুই প্রতিদ্ব›দ্বী ও গেল আসরের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ১২ মাস পর ভারত আয়োজন করবে চ্যাম্পিয়ন্স ট্রফি।
২০৩০ সালের জুনে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের সঙ্গে ভাগাভাগি করে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ইংল্যান্ড। ১৯৯৯ সালের পর প্রথমবার আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড বড় কোনো বৈশ্বিক ক্রিকেট ইভেন্টের আয়োজক হবে।
এই প্রকাশিত সূচির শেষ ইভেন্ট হবে ২০৩১ সালের অক্টোবর-নভেম্বরে। ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে ভারত ও বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়