জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

চার নতুন মুখ নিয়ে বোদ্ধাদের আশাবাদ : বাজে পারফরম্যান্সের কারণে বাদ লিটন-সৌম্য

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে গতকাল ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তান সিরিজের দলে বড় পরিবর্তনের আভাস আগেই ছিল। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দলে ঠাঁই পেয়েছেন চার নতুন মুখ। তারা হলেন- সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শহিদুল ইসলাম এবং আকবর আলী। সাইফ হাসান এর আগে ওয়ানডে এবং টেস্ট দলে থাকলেও টি-টোয়েন্টিতে এবারই প্রথম। ইয়াসির আলি রাব্বি বেশ কয়েকবার জাতীয় দলে ডাক পেয়েছিলেন। কিন্তু অভিষেক হয়নি এখনো তার কোনো ফরম্যাটেই। শহিদুল ইসলাম এবং আকবর আলী একেবারেই নতুন। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে কেমন দল ঘোষণা করলেন নির্বাচকরা তা নিয়ে ভোরের কাগজের সঙ্গে কথা বলেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা এবং বাংলাদেশ ক্রিকেট দলের কোচ ও বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম। টি-টোয়েন্টিতে পাকিস্তান বেশ শক্তিশলী দল, তাদের সঙ্গে ঘরের মাঠে টাইগাররা কি প্রতিরোধ গড়ে তুলতে পারবে? এবার বিশ্বকাপের ফাইনালে খেলা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে ঘরের মাঠে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে টাইগাররা। শুক্রবার পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়োন্টি ম্যাচে মাঠে নামবে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী। বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজ সম্পর্কে গতকাল ভোরের কাগজকে জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা বলেন, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলটি বেশ ইয়াং। দলে সুযোগ পাওয়া তরুণরা নিজেদের মেলে ধরতে চেষ্টা করবে। তারা জায়গা ধরে রাখার জন্য আশাকরি ভালো খেলবে। বেশ কিছু অভিজ্ঞ ক্রিকেটারকে তো অনেক দিন সুযোগ দেয়া হলো তারা তো সুযোগ কাজে লাগাতে পারেনি। ব্যর্থতার কারণে তারা বাদ পড়েছেন।
এবার বিশ্বকাপে যারপরনাই ব্যর্থতার কারণে স্কোয়াড থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন ও সাইফউদ্দিন। সাকিব এবং সাইফউদ্দিন ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন। মুশফিকুর রহিম বিশ্বকাপে ৮ ম্যাচে ২০.৫৭ গড়ে করেছেন ১৪৪ রান। বিশ্বকাপের ব্যর্থতায় তাকে নিয়ে সমালোচনা হয়েছিল। মুশফিক বিশ্রামের কারণে দলে ঠাঁই না পেলেও দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকারও আসন্ন সিরিজের দল থেকে বাদ পড়েছেন। বিশ্বকাপের মঞ্চে বাজে সব শট খেলে দ্রুত আউট হয়ে দলকে বিপদে ফেলেছিলেন এই দুই ব্যাটার। বিশ্বকাপ চলাকালেই দুজনকে নিয়ে বিপুল সমালোচনা হচ্ছিল। ৮ ম্যাচে লিটনের রান ছিল ১৩৩। অন্যদিকে ৪ ম্যাচে সৌম্যর সংগ্রহ ২৭ রান। নিয়মিত এই দুই ব্যাটারে আস্থা রাখা নির্বাচকরা এবার আর তা রাখতে পারেননি।
পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ সম্পর্কে ক্রিকেট বিশেষজ্ঞ ও বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম বলেন, দলের সুযোগ পাওয়া তরুণদের জন্য শুভ কামনা। তারা কতটা প্রস্তুত হয়ে দলে ঢুকেছে তাই দেখার বিষয়। পাকিস্তান শক্তিশালী দল তাদের বিপক্ষে তরুণরা ভালো করতে না পারলেও তাদের নিয়েই আমাদের ভাবতে হবে। আগামী বিশ্বকাপের কথা ভেবে তাদের গড়ে তুলতে হবে। যারা দল থেকে বাদ পড়েছেন তারা তাদের পারমরম্যান্সের কারণে বাদ পড়েছেন। প্রধান নির্বাচক বলেছেন বিপিএলে ভালো করলে বাদ পড়াদের ফের দলে প্রবেশের সুযোগ থাকছে।
পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশন শুরু হবে। এরপর নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকাতে গিয়েও আরো চারটি টেস্ট খেলবে বাংলাদেশ। ছয় টেস্ট ম্যাচের জন্য মুশফিককে পুরোপুরি সতেজ চাইছে টিম ম্যানেজমেন্ট। এজন্য ‘বাধ্যতামূলক বিশ্রামে’ পাঠিয়েছেন নির্বাচকরা। এ প্রসঙ্গে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘মুশফিককে নিয়ে ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলেছি। আমাদের পরপর চারটি টেস্ট আছে। পাকিস্তান সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু। তার পরপরই নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট সিরিজ আছে। মুশফিক আমাদের অন্যতম সেরা ও গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তামিমের মতো সিনিয়র ক্রিকেটারের একটা ইনজুরি আছে। টেস্ট সিরিজে তাকে পাওয়া নিয়ে শঙ্কা আছে। আমরা চাচ্ছি মুশফিক যেন সেরাটা দিতে পারে। এজন্য টি-টোয়েন্টি সিরিজে ওকে বিশ্রাম দিয়েছি।’
২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আকবর আলী। হুট করে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে তাকে যোগ করে চমক দেখালেন নির্বাচকরা। মোট ২৯ টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা রয়েছে এই ক্রিকেটারের।
এছাড়া ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করা পেসার শহীদুল ইসলামেরও সুযোগ হয়েছে টি-টোয়েন্টি দলে। বিপিএলে জেমকন খুলনা, খুলনা টাইগার্সের হয়ে খেলার অভিজ্ঞতা আছে ডানহাতি এই পেসারের। সব মিলিয়ে ৩৭ টি-টোয়েন্টি খেলে ৫৪ উইকেট শিকার করেছেন এই পেসার।
এই দুজন ছাড়া বাকি তিন ক্রিকেটার কোনো না কোনো ফরম্যাটে জাতীয় দলে সুযোগ পেয়েছেন। যদিও ইয়াসির আলী রাব্বির এখনো জাতীয় দলে অভিষেক হয়নি। সাইফ হাসান টেস্ট খেললেও সংক্ষিপ্ত ফরম্যাট খেলার সুযোগ পাননি। আরেক ব্যাটার নাজমুল হোসেন শান্তর সব ফরম্যাটেই খেলার অভিজ্ঞতা আছে। তবে গত কয়েকটি সিরিজে তিনি টি-টোয়েন্টি দলে ছিলেন না।
বিশ্বকাপে স্ট্যান্ডবাই দলে ছিলেন আমিনুল ইসলাম বিপ্লব। তাকে বিশ্বকাপ শুরুর আগেই ফেরত পাঠানো হয়েছিল। তবে পাকিস্তানের বিপক্ষে দলে রাখা হয়েছে এই লেগ স্পিনারকে। প্রতিভার দোহাই দিয়ে জাতীয় দলে জায়গা ধরে রেখেছিলেন সৌম্য সরকার আর লিটন কুমার দাস। এই দুই ক্রিকেটারের সামর্থ্য নিয়ে প্রশ্ন ছিল না। তবে সামর্থ্যরে প্রয়োগ ঘটাতে পারছিলেন না তারা। তাদের ব্যাটিংয়ের ধরন ছিল প্রশ্নবিদ্ধ। ধারাবাহিকতার অভাব ছিল প্রকট। বিশ্বকাপের মঞ্চেও সুবিধা করতে পারেননি এই দুজন। এজন্য ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে বাদ পড়তে হয়েছে তাদের।
প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করতে গিয়ে নাম নেননি সৌম্য-লিটনের। তাদের বাদ পড়ার কারণ হিসেবে তিনি কাঠগড়ায় তুললেন তাদের পারফরম্যান্সকে। ফেরার প্রক্রিয়া জানাতে গিয়ে নান্নু বলেন, ঘরোয়া ক্রিকেটে যোগ্যতা প্রমাণ দিতে হবে আগে।
নান্নু বলেন, ‘সামনে আমাদের বিপিএল আছে, ঘরোয়া ক্রিকেট আছে। সবাই পারফর্ম করবে। কেউ তো নজরের বাইরে যাবে না। যারা বাইরে আছে তাদের চোখে চোখে রাখতে হবে, একটা সিস্টেমে রাখতে হবে। জাতীয় দলের পর এ দলের কর্মসূচি চলছে, তারপর এইচপি আছে। যেখানে যাকে দরকার হবে, ওখানে রেখেই প্রস্তুত করা হবে।’
টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানের বিপক্ষে টাইগার স্কোয়াড : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রæব, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, শামীম হোসেন পাটোয়ারী, নাসুম আহমেদ, ইয়াসির আলি রাব্বি, শহিদুল ইসলাম এবং আকবর আলী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়