জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

কিউইদের ছাড় দেবে না ভারত

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরের পর্দা নেমেছে তিন দিন আগে। তবে বিশ্বকাপ ফাইনালের অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে শিরোপা হাতছাড়া করেছে নিউজিল্যান্ড। ৬ বছরের মধ্যে তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে গিয়েও শিরোপার স্বাদ পেল না কিউইরা।
এমনকি হারের যন্ত্রণা ভোলার আগেই ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজ খেলবেন টিম সাউদিরা। আজ জয়পুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে নিউজিল্যান্ড।
তবে এ সিরিজটি খেলবেন না কিউইদের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। মূলত টেস্টের জন্য নিজেকে প্রস্তুত করতেই টি-টোয়েন্টি বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে এ দায়িত্ব পালন করবেন ডানহাতি পেসার টিম সাউদি।
এছাড়া জৈব সুরক্ষা বলয়ের ধকল থেকে শরীর ও মনকে সতেজ করতে আগেই এ সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ভারতের সদ্য বিদায়ী অধিনায়ক বিরাট কোহলি। তার বদলে দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। তবে যাই হোক আজ প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দুদলের মধ্যে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হবে। তাছাড়া সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে কোহলি বাহিনী। ওই ম্যাচে ভারতের দেয়া ১১১ রানের জবাবে ৮ উইকেটে জিতেছে কিউইরা। তবে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স হিসাব করলে ভারতের চেয়ে এগিয়ে আছে নিউজিল্যান্ড। কিন্তু ক্রিকেট অনিশ্চিয়তার খেলা। ২২ গজে কখন কে জ্বলে ওঠবে তা বলা মুশকিল। কারণ এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে হট ফেভারিটের তালিকায় সবার প্রথমে থাকা ভারত যাত্রাটা শুরু করেছে পাকিস্তানের বিপক্ষে হার দিয়ে। এরপর রান রেটের গ্যাঁড়াকলে কোহলি- রোহিতদের সেমিফাইনালের স্বপ্ন ভেঙে যায়। তবে এবার ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ছাড় দেবে না ভারত। আজ জয়পুরে সিরিজের প্রথম টি- টোয়েন্টিতে জয়ের বিকল্প ভাবতে নারাজ রোহিতরা। তবে ভারতের মোকাবিলায় কিউইদের রয়েছে শক্তিশালী বোলিং বিভাগ। টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, জেমস নিশামের পেস বোলিং অ্যাটাকের সঙ্গে মিচেল স্যান্টনার, ইশ সোদিদের ঘূর্ণির মিশেলে উড়ে যেতে পারে যে কোনো দলের শক্তিশালী ব্যাটিং লাইনআপও। বিধ্বংসী ব্যাটসম্যান মার্টিন গাপটিল তাণ্ডব চালিয়ে একাই নিতে পারেন ম্যাচের নিয়ন্ত্রণ। তাছাড়া কেন উইলিয়ামসন, ডেরেল মিচেল, নিশাম, ডেভন কনওয়ে, গেøন ফিলিপস, টিম সেইফার্টরা ব্যাটিংয়ে জ¦লে উঠলে ম্যাচ থাকবে তাদের নিয়ন্ত্রণেই।
এদিকে টি-টোয়েন্টি সিরিজ না খেললেও ভারত সফরের টেস্ট সিরিজে দলের সঙ্গে যোগ দেবেন উইলিয়ামসন। আগামী ১৯ ও ২১ নভেম্বর হবে বাকি দুটি টি-টোয়েন্টি ম্যাচ। এরপর ২৫ তারিখ থেকে শুরু হবে টেস্ট সিরিজের খেলা। কনুইয়ের চোট নিয়েই বিশ্বকাপের ফাইনাল খেলতে নেমেছিলেন উইলিয়ামসন। সেই অবস্থায় তিনি খেলেছেন ৪৮ বলে ৮৫ রানের অনবদ্য এক ইনিংস। দল জিততে না পারলেও উইলিয়ামসনের ব্যাটিং প্রশংসা কুড়িয়েছে সবার। চোট থেকে পুনর্বাসনের জন্যই মূলত টি-টোয়েন্টি সিরিজ খেলছেন না উইলিয়ামসন। টি-টোয়েন্টি সিরিজ শেষে টেস্ট দলের সঙ্গে যোগ দেবেন তিনি। ওদিকে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলছেন না নিউজিল্যান্ডের বাঁ-হাতি ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেই দেশে উড়াল দেবেন তিনি। এ বিষয় বোল্ট বলেন, ভারতের মাটিতে খেলার চ্যালেঞ্জ উপভোগ করছি। আমি মনে করি ছেলেরা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে চ্যালেঞ্জের জন্য উন্মুখ হয়ে বসে আছে।
পাশাপাশি এখানকার উইকেটের ধরন বুঝতে পারাও খেলায় বড় একটা প্রভাব ফেলবে।
তাছাড়া সবাই নিউজিল্যান্ডের গ্রীষ্মের জন্য অপেক্ষা করছে। আমিও সুযোগ পাওয়ামাত্রই লাল বল হাতে নেয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। আমি প্রায় ১২ সপ্তাহের মতো টানা ক্রিকেট খেলছি। ফলে এখন একটু সতেজ হয়ে গ্রীষ্ম মৌসুমে ফেরত আসতে পারব বলে আশা করছি। আমরা ভারতের বিপক্ষে অবশ্যই ভালো খেলব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়