তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

ফের ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লাতিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। তাদের চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনার এখনো নিশ্চিত হয়নি কাতারের টিকেট। আগামী ১৭ নভেম্বর ভোরে আর্জেন্টিনা তাদের ঘরের মাঠে মোকাবেলা করবে ব্রাজিলের। এই ম্যাচ জিতলে ২০২২ বিশ্বকাপের পথ সুগম হবে আর্জেন্টিনার। এর আগে গত সেপ্টেম্বরে ব্রাজিলের মাটিতে দুই দল মাঠে নামলেও আর্জেন্টাইন তিন ফুটবলারের বিরুদ্ধে কোভিড বিধি না মানার অভিযোগ আনা হয়। ফুটবল বিশ্বে এক নাটকীয়তার জন্ম দিয়ে ৭ মিনিট চলা ম্যাচটি শেষ পর্যন্ত বাতিল করা হয়। ওই ঘটনায় কড়া সমালোচনায় পড়েন ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। সমালোচিত হন কোভিড বিধি না মানা আর্জেন্টাইন ফুটবলাররা। উরুগুয়ের বিপক্ষে মাঠে শেষ দিকে নামলেও ব্রাজিলের বিপক্ষে শুরু থেকে খেলার সম্ভাবনা রয়েছে আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির।
ফুটবলে মহারণ মানেই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ। দুই দলের লড়াইয়ে মাঠ ও মাঠের বাইরে ছড়ায় উত্তাপ। এই যেমন গত সেপ্টেম্বর মাসে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দুই দল মাঠে নামলেও খেলা শেষ পর্যন্ত বাকবিতণ্ডায় স্থগিত হয়ে যায়। ম্যাচ চলার ৭ মিনিটের মাথায় আর্জেন্টাইন তিন ফুটবলারের বিরুদ্ধে কোভিড বিধি না মানার অভিযোগ এনে মাঠে প্রবেশ করেন ব্র্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। তাদের সঙ্গে দীর্ঘক্ষণ চলে আর্জেন্টাইন ফুটবলারদের বাকবিতণ্ডা। দক্ষিণ আমেরিকার ফুটবলের গভর্নিং বডি কনমেবলে বিবৃতি দিয়ে জানায়, ম্যাচ রেফারির সিদ্ধান্ত অনুযায়ী ফিফা আয়োজিত ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাইপর্বের এই ম্যাচটি স্থগিত করা হয়েছে। এরপর সফরকারী দল আর্জেন্টিনা মাঠ ত্যাগ করে। এর ঘণ্টাখানেক পরেই তারা নিজস্ব বিমানে ছড়ে ব্রাজিল ত্যাগ করেন।
এদিকে আর্জেন্টাইন সংবাদ মাধ্যম মুন্দো আলবিসেলেস্তে তাদের প্রতিবেদনে জানিয়েছে, ব্রাজিলের বিপক্ষে শুরুর একাদশেই থাকবেন লিওনেল মেসি। সেখানে বলা হয়, উরুগুয়ের বিপক্ষে ১-০ গোল ব্যবধানে জয়ের ম্যাচে মেসি শেষ ১৫ মিনিট খেললেও ব্রাজিলের বিপক্ষে তিনি শুরু থেকেই খেলবেন। এজন্য তিনি দলের সঙ্গে অনুশীলনও চালিয়ে যাচ্ছেন।
বাংলাদেশ সময় অনুযায়ী বুধবার ভোর ৫টায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। দর্শকনন্দিত এই দুই দলের লড়াই নিয়ে বিশ্বব্যাপী শুরু হয়েছে ব্যাপক উন্মাদনা। ম্যাচ শুরুর আগে নেয়া যাক দুই দলের মুখোমুখি পরিসংখ্যান কী বলে। গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে মুখোমুখি হয় দুই দল। এরপর সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মাঠে নামলেও ৭ মিনিটের ম্যাচটি শেষ পর্যন্ত পরিত্যক্ত হয়। জয়-পরাজয়ের পরিসংখ্যানে শেষ দেখায় কোপা আমেরিকার ফাইনালে জয় পেয়ে শিরোপা জয় করে আর্জেন্টিনা। দুই দলের শেষ দুটি ম্যাচের মধ্যে দুটি ম্যাচেই জয় পেয়েছে আর্জেন্টিনা। ফলে আর্জেন্টিনার আত্মবিশ্বাসের কোনো কমতি নেই। তবে লাতিন আমেরিকার দুই জায়ান্টের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ব্রাজিলই। ব্রাজিল-আর্জেন্টিনা পরস্পরের মুখোমুখি হয়েছে মোট ১১২ বার। এর মধ্যে ব্রাজিল ৪৬ ম্যাচ জিতেছে। আর্জেন্টিনার জয় ৪১টিতে। বাকি ২৫ ম্যাচ ড্র হয়েছে। কোপা আমেরিকায় আবার মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে আর্জেন্টিনা। ৩৪ দেখার মধ্যে আর্জেন্টিনা জিতেছে ১৬ ম্যাচ আর ব্রাজিল ১০টি। বাকি ৮ ম্যাচ হয়েছে ড্র। অন্যদিকে ফিফা বিশ্বকাপে সর্বোচ্চ পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে দুইবার। তবে কোপায় এগিয়ে আর্জেন্টিনা। তারা চ্যাম্পিয়ন হয়েছে ১৬ বার, ব্রাজিল ৯ বার। তবে সা¤প্রতিক রেকর্ডে আবার অনেক পিছিয়ে আর্জেন্টিনা। সর্বশেষ ১০টি কোপার ৫টিতেই জিতেছে ব্রাজিল। আর্জেন্টিনা চলতি বছরে জিতেছে কোপার ট্রফি। অর্থাৎ আসরের বর্তমান চ্যাম্পিয়ন লিওনেল মেসিরা। আর্জেন্টিনা সর্বশেষ কোপা জিতেছিল সেই ১৯৯৩ সালে। এরপর বড় কোনো আসরে কাপ জিততে পারেনি তারা। ২০২১ সালের কোপার ফাইনালের আগে ব্রাজিলের বিপক্ষে সর্বশেষ তিনটি ফাইনাল হেরেছিল আর্জেন্টিনা। ২০০৪ ও ২০০৭ সালে কোপা আমেরিকা এবং ২০০৫ সালে কনফেডারেশন কাপে আর্জেন্টিনাকে হারিয়েই চ্যাম্পিয়ন হয় সেলেসাওরা। এছাড়া অন্য প্রতিপক্ষের বিপক্ষেও ফাইনালের সা¤প্রতিক দুঃখে ভরপুর আর্জেন্টিনা। ২০১৫ ও ২০১৬ টানা দুটি কোপার ফাইনালে তারা হারে চিলির কাছে। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে হারে জার্মানির কাছে। ২০২১ সালের আগে আর্জেন্টিনার কাছে কোপায় ব্রাজিল সর্বশেষ হেরেছে ১৯৯৩ সালে।
এদিকে বিশ্বকাপ বাছাইয়ের লাতিন আমেরিকা অঞ্চলের ম্যাচে এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল। ১২ ম্যাচের ১১টিতেই জয় তুলে নিয়েছেন নেইমার জুনিয়ররা। বাকি এক ম্যাচে তারা ড্র করেন কলম্বিয়ার বিপক্ষে। ৩৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দল তারাই। ১২ ম্যাচে ৮ জয় ও ৪ ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আছে আর্জেন্টিনা। আর এক ম্যাচ জিতলে তারাও নিশ্চিত করে ফেলবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। লাতিন আমেরিকা থেকে সর্বমোট পাঁচটি দল সুযোগ পাবে কাতার বিশ্বকাপে খেলার। এর মধ্যে বাছাইপর্বের ম্যাচ শেষে চারটি দল সরাসরি যাবে বিশ্বকাপে। বাকি এক দল প্লে-অফের মাধ্যমে নিশ্চিত করবে ২২তম বিশ্বকাপ আসরের টিকেট। সে দৌড়ে ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের তিনে আছে ইকুয়েডর। তাদের সমানসংখ্যক ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তালিকার চারে অবস্থান করছে চিলি।
সমানসংখ্যক ম্যাচ ও পয়েন্ট নিয়ে তালিকার পাঁচে কলম্বিয়া ও ছয়ে উরুগুয়ে। লাতিন আমেরিকা অঞ্চলগুলো মোট ১৮টি ম্যাচ খেলবে। এরপরই নিশ্চিত হবে ব্রাজিলের পর কোন তিনটি দেশ সরাসরি কাতার যাওয়ার টিকেট পাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়