দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

রৌমারীতে ভূমিহীনদের জমি ধনাঢ্যদের নামে বন্দোবস্ত

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : রৌমারী উপজেলার শৌলমারী ইউনিয়নে বন্দোবস্তের ক্ষেত্রে নিয়মকানুনের তোয়াক্কা না করার অভিযোগ পাওয়া গেছে সংশ্লিষ্ট ভূমি অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে স্থানীয়দের অভিযোগ এই কর্মকর্তারা অর্থের বিনিময়ে প্রভাবশালীদের ভূমি বন্দোবস্ত দিয়েছেন। বন্দোবস্ত নীতিমালা অনুযায়ী এসব খাস জমি পাওয়ার যোগ্য হচ্ছেন একমাত্র ভূমিহীন মানুষ। দীর্ঘদিন ধরে গ্রাম্য সালিশি বৈঠক, কোর্টে মামলা দায়ের ও থানায় অভিযোগ করেও সমাধান মেলেনি। ওই জমির কারণে একাধিকবার দাঙ্গাহাঙ্গামা হয়েছে। রেকর্ডীয় জমি ভূমিহীন বন্দোবস্ত জেলা কেস নং ৩৩২, ৫৮,৮২৪৩, ৮২৬৫ বাতিলের জন্য দ্বারে দ্বারে ঘুরছেন ভুক্তভোগীরা। বন্দোবস্ত ভুক্তভোগীদের অভিযোগ সূত্রে জানা যায়, বাদী দক্ষিণ ইছাকুড়ি গ্রামের ইছা হক, চর কাউনিয়ারচর গ্রামের জমশের আলী, লাল মিয়া, চাঁন মিয়া ও চৎলাকান্দা গ্রামের আজিজুল হক। বিবাদী চৎলাকান্দা গ্রামের মোজাম্মেল হকের ছেলে ওসমান গণির স্ত্রী কমেলা খাতুন বন্দোবস্ত কেস সং ৩৩ মূলে, মৃত ভাজন শেখ এর স্ত্রী রুপালি খাতুন, বন্দোবস্ত কেস নম্বর ৫৮ মূলে, ভাজন শেখের ছেলে ফজলুর রহমান ও স্ত্রী শহর ভানু বন্দোবস্ত কেস নম্বর ৮২৪৩, মৃত ভাজন শেখের ছেলে ফরিজল হক ও তার স্ত্রী মাহমুদা খাতুন বন্দোবস্ত কেস নম্বর ৮২৬৫ মূলে সিএস রেকর্ডীয় জমি যার মৌজা বাউশমারী, সিএস খতিয়ান ১৫৭, দাগ নং ৫৩৮ জমি ৪৮ শতক।
এসএ ভুল ক্রমে ১নং খাস খতিয়ানে অন্তর্ভুক্ত হয়। যার রেকর্ড সংশোধনী মামলা চলমান। বিবাদীরা অতি চালাক ও ভূমিদস্যু। রেকর্ড সংশোধনী মামলা চলমান থাকা অবস্থায় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা শৌলমারীর যোগসাজশে ও রহস্যজনকভাবে বিবাদীরা ভূমিহীন প্রাপ্তি হন। প্রকৃত পক্ষে তারা ভূমিহীন লোক নয়, ধনাট্য ব্যক্তি।

তাদের নামীয় জমির তফশিল মৌজা বাউশমারী প্রায় ৬০ একরের ঊর্ধ্বে আরএস মূলে রয়েছে।
অভিযোগে জানা যায়, প্রভাব খাটিয়ে পরিবারের মধ্যে ছেলে, মেয়ে, স্ত্রী, জামাতাদের নামে হতদরিদ্র আরো বিভিন্নজনের প্রায় আনুমানিক ৫ একর জমি ভূমিহীন বন্দোবস্ত করে নেন। বাদীরা অভিযোগে জানিয়েছেন, ধনাঢ্য ব্যক্তিদ্বয় এলাকার কিছু উচ্ছৃঙ্খল, দাঙ্গাবাজ ব্যক্তিদেরকে ফসল চাষের সুযোগ দিয়ে বাদীরা জমিতে উঠতে গেলে হুমকি-ধমকি দিচ্ছে এবং তাদের মাধ্যমে জোরপূর্বক ভোগদখল করে খাচ্ছে। ভূমিহীন বাতিল করে হতদরিদ্র অভিযোগকারীদের নিজ নামে বন্দোবস্ত দিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়