দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

রাঙ্গামাটিতে কঠিন চীবর দানোৎসব উদযাপন

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাঙ্গামাটি : লাখো পুণ্যার্থীর অংশগ্রহণে রাঙ্গামাটির রাজবন বিহারে উদযাপিত হয়েছে ৪৮তম দানাত্তম শুভ কঠিন চীবর দানোৎসব। এটি পার্বত্য অঞ্চলের বুদ্ধদের বৃহত্তম চীবর দানোৎসব। এ দানোৎসবে লাখো মানুষের সমাগম হয়। তবে এবারো করোনার কারণে সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে চীবর দানোৎসব শেষ হয়েছে।
দানোৎসব উপলক্ষে গতকাল শুক্রবার সকাল ৬টায় বুদ্ধ পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। সকাল ১০টায় অনুষ্ঠিত হয় দব-মানবের তথা সব প্রাণীর হিতার্থে ধর্মদেশনা।
ধর্মদেশনায় উপস্থিত ছিলেন- রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। এ সময় তিনি বলেন, বিশাখা প্রবর্তিত এই চীবর অনুষ্ঠান বর্তমানে সার্বজনীন রূপ লাভ করছে। তবে বর্তমানে মানবসমাজ করোনা মহামারিতে আক্রান্ত। করোনা থেকে পৃথিবী ও মানুষকে মুক্তির জন্য বনভান্তের কাছে আমাদের প্রার্থনা করতে হবে। পঞ্চশীল গ্রহণের পর দুপুরে বনভান্তের মানব প্রতিকৃতির উদ্দশ্যে কঠিন চীবর উৎসর্গ করা হয়। রাজবন বিহারের উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান চীবর দান করেন। এ সময় বনভান্তের প্রতিনিধি হিসেবে এই চীবর গ্রহণ করেন আবাসিক প্রতিনিধি শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির।
অন্যান্য বছর এই অনুষ্ঠান ঘিরে দেশ-বিদেশের লাখো ভক্তের জনসমাগম হলেও এবারের অনুষ্ঠান সংক্ষিপ্তের কারণে দুদিনের অনুষ্ঠান একদিনে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়