ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

রবি-১ পাটবীজ উৎপাদনে লাভবান অনেক কৃষক

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বেলাল হুসাইন বিজয়, কালীগঞ্জ (ঝিনাইদহ) থেকে : ঝিনাইদহে উচ্চ ফলনশীল জাতের রবি-১ জাতের পাটবীজ উৎপাদন করে সফলতার আশা করছেন কৃষকরা। নতুন জাতের এ পাট থেকে সাধারণ তোষা পাটের জাতের চেয়ে কমপক্ষে ২০ শতাংশ বেশি ফলন পাচ্ছেন কৃষকরা। মাত্র ১১০ দিনে এ পাট থেকে বীজ সংগ্রহ করা যায় বলে ঝিনাইদহের কৃষকরা এ পাট চাষ করে বীজ উৎপাদনের দিকে ঝুঁকছেন।
জেলার কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ও সিমলা রোকনপুর ইউনিয়ন এবং কোটচাঁদপুর উপজেলার এলাঙ্গী ইউনিয়নের ৯৭ জন কৃষক এবার ১৬৮ বিঘা জমিতে এই রবি-১ জাতের পাট চাষ করে বীজ উৎপাদন করছেন। এবার ৭৬২ মণ পাটবীজ এই ৯৭ জন কৃষক উৎপাদন করবেন। প্রতি মণ বীজ বিক্রি হবে ৬ হাজার টাকা। ভারতীয় পাটবীজ যাতে বাংলাদেশের বাজার দখল করতে না পারে সেজন্য এটি বাস্তবায়ন ও কারিগরি সহায়তা দিচ্ছে ফেরোমন ইন্ডাস্ট্রিজ কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান। আর তাদের সার্বিক সহযোগিতা করছে স্থানীয় উপজেলা কৃষি অফিস ও ইউএসএআইডি।
সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, বাংলাদেশে সাধারণত ভারতীয় পাটবীজ ব্যবহার করে পাট উৎপাদন করেন কৃষকরা। কিন্তু অনেক সময় ভারতীয় পাটবীজ থেকে ফলন তেমন হয় না। লোকসানে পড়েন কৃষকরা। এছাড়া ভারতীয় বীজের অনেক দাম। সোনালি আঁশের পুরনো গৌরব ফিরিয়ে আনতে নতুন উদ্যমে মাঠে নামে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট। তারা এই রবি ১ জাতের পাটবীজ উৎপাদন করে।
সম্প্রতি ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার ২টি ইউনিয়ন এবং কোটচাঁদপুর উপজেলার ১টি ইউনিয়নের ৯৭ জন চাষিকে দিয়ে এই পাটবীজ উৎপাদনের জন্য কাজ করছে ফেরোমন ইন্ডাস্ট্রিজ কোম্পানি। তারা আশা করছে প্রতি বিঘা জমি থেকে ৪ মণ করে বীজ উৎপাদন করা সম্ভব হবে। সেক্ষেত্রে এসব কৃষকের কাছ থেকে প্রায় ৬৭২ মণ পাটবীজ উৎপাদন হবে। প্রতি মণ বীজ কৃষকদের কাছ থেকে ৬ হাজার টাকা দরে কিনে নেবে ফেরোমন ইন্ডাস্ট্রিজ। এক বিঘা জমি থেকে একজন কৃষক মাত্র ১১০ দিনে ২০-২৪ হাজার টাকা আয় করতে পারবেন।
কালীগঞ্জ উপজেলার বড় সিমলা গ্রামের জাফর আহম্মেদ নামের একজন কৃষক জানান, তিনি এবার তার ১ একর জমিতে এই রবি-১ জাতের পাটবীজ বপন করেন। আশা করছেন এ থেকে প্রায় ১০-১২ মণ রবি-১ জাতের বীজ উৎপাদন করতে পারবেন। ফলন অনেক ভালো হয়েছে। মাত্র ১১০ দিনে তিনি তার জমি থেকে ৭০ থেকে ৭২ হাজার টাকা আয় করতে পারবেন। তিনি জানান, এক একর জমিতে তিনি খরচ করেছেন আনুমানিক ১০-১২ হাজার টাকা।
ফেরোমন ইন্ডাস্ট্রিজের প্রোডাকশন সুপারভাইজার মো. জহুরুল ইসলাম জানান, এ বছর থেকে পাইলট প্রকল্প হিসেবে দুটি উপজেলার তিনটি ইউনিয়নে ৯৭ জন কৃষক এই পাটবীজ উৎপাদন করবেন। পরবর্তীতে আরো কৃষককে রবি-১ জাতের পাটবীজ উৎপাদনে কৃষককে কারিগরি সহায়তা প্রদান করা হবে। তিনি আরো বলেন, তাদের উৎপাদিত বীজ সব ক্রয় করে নিবেন।
কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শিকদার মোহায়মেন আক্তার জানান, কালীগঞ্জ উপজেলার যেসব কৃষক এই পাটবীজ উৎপাদন করছেন, তাদেরকে কৃষি অফিসের পক্ষ থেকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া উপসহকারী কৃষি কর্মকর্তারা নিয়মিত কৃষকের সঙ্গে যোগাযোগ করছেন। তিনি বলেন, এই জাতের পাটবীজ উৎপাদন করে কৃষকরা অল্প দিনেই লাভবান হবেন। এলাকায় যদি আরো বেশি পাটবীজ উৎপাদন করা যায়, তাহলে আগামীতে এলাকায় আরো বেশি বেশি পাট উৎপাদন করা সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়