ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

বাংলা একাডেমির স্মরণ : সংস্কৃতির উজ্জ্বলতম নক্ষত্র কবি মাহবুব উল আলম

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাহবুব উল আলম চৌধুরী শুধু ভাষা আন্দোলনের প্রথম কবিতার কবি নন, একই সঙ্গে তিনি ছিলেন আমাদের সাংস্কৃতিক জগতের এক উজ্জ্বলতম নক্ষত্র। কবি মাহবুব উল আলম চৌধুরী স্মরণে বাংলা একাডেমি আয়োজিত কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠানের প্রধান বক্তা অধ্যাপক মনিরুজ্জামান এসব কথা বলেন। গতকাল রবিবার বিকালে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। মাহবুব উল আলম চৌধুরীর কবিতা থেকে আবৃত্তি পরিবেশন করেন আয়েশা হক শিমু।
অনুষ্ঠানের প্রধান বক্তা অধ্যাপক মনিরুজ্জামান বলেন, মাহবুব উল আলম চৌধুরীকে স্মরণের মধ্য দিয়ে বাংলা একাডেমি এক গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক দায়িত্ব পালন করেছে। চট্টগ্রাম থেকে ‘সীমান্ত’ পত্রিকা প্রকাশের মধ্য দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা, ফ্যাসিবাদ, শোষণ, আগ্রাসন ও পশ্চাৎপদতার বিরুদ্ধে তার দৃঢ় অবস্থান প্রকাশ করেছেন তারুণ্যের প্রথম প্রভাতেই।
অনুষ্ঠানের প্রধান অতিথি কে এম খালিদ বলেন, সাম্প্রদায়িক চিন্তা প্রসারের উন্মত্ততার কালে মাহবুব উল আলম চৌধুরীর মতো অসাম্প্রদায়িক ব্যক্তিত্বকে স্মরণের তাৎপর্য অনেক। চট্টগ্রামকেন্দ্রিক প্রগতিশীল শিল্পসাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে মাহবুব উল আলম চৌধুরী বাঙালি জাতীয়তাবাদের ভিত্তি জোরদারে ভূমিকা রেখেছেন।
সভাপতির বক্তব্যে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, মাহবুব উল আলম চৌধুরীর কাছে আমাদের বারবার ফিরে যেতে হবে। সংস্কৃতিকে তিনি সমাজ-পরিবর্তনের শুভ হাতিয়ার হিসেবে গণ্য করেছেন।
স্বাগত বক্তব্যে এ এইচ এম লোকমান বলেন, ভাষা আন্দোলনের পাশাপাশি অসাম্প্রদায়িকতার প্রসারেও তিনি ভূমিকা রেখে গেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়