ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

করোনা আপডেট : দেড় বছরের মধ্যে সবচেয়ে কম মৃত্যু

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। শনাক্ত রোগী ও মৃতের দৈনিক সংখ্যা ওঠানামা করলেও নিম্নমুখী প্রবণতাই লক্ষ্য করা যাচ্ছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত দেড় বছরের মধ্যে সবচেয়ে কম মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। ঢাকা বাদে বাকি ৭ বিভাগেই করোনায় আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হারও কমে ১ দশমিক শূন্য ৮ শতাংশে পৌঁছেছে। গতকাল সোমবার করোনা পরিস্থিতি নিয়ে এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
বিজ্ঞপির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। এই ২ জনই ঢাকা বিভাগের। বয়স বিবেচনায় ত্রিশোর্ধ্ব ১ জন আর পঞ্চাশোর্ধ্ব ১ জন। এর আগে সর্বশেষ গত বছরের ৫ মে এর চেয়ে কম মৃত্যু হয়েছিল। ওই দিন মারা গিয়েছিলেন ১ জন। তবে গত বছরের ৪ এপ্রিলও ২ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৩৩টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৭৩৪টি। ২১৪ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। এই সময়ের মধ্যে নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ১ দশমিক শূন্য ৮ শতাংশ। সুস্থ হয়েছেন ২০ ২জন।
অধিদপ্তরের তথ্য বলছে, গত রবিবার ১৭ হাজার ২২৬টি নমুনা পরীক্ষায় ২১১ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। করোনায় আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের হার ছিল ১ দশমিক ২২ শতাংশ।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ১৪ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৮ শতাংশ। সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৩ লাখ ৬৯ হাজার ৬০৪টি। শনাক্ত রোগীর মোট সংখ্যা ১৫ লাখ ৬৯ হাজার ৭৫৩ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৩ হাজার ৬২৫ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮৭০ জনের। এর মধ্যে ১৭ হাজার ৮৪২ জন পুরুষ এবং নারী ১০ হাজার ২৮ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়