ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

স্কুল শিক্ষার্থীদের টিকাদান আজ থেকে

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ১২ থেকে ১৭ বছর বয়সি শিক্ষার্থীদের করোনা ভাইরাস প্রতিরোধী টিকাদান কার্যক্রম শুরু হচ্ছে আজ সোমবার থেকে। আজ সকালে রাজধানীর মতিঝিলের আইডিয়াল স্কুল এন্ড কলেজ টিকাদান কেন্দ্রে এই কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
গতকাল রবিবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে অধিদপ্তরের পরিচালক ও করোনা টিকা কার্যক্রম ব্যবস্থাপনার সদস্য সচিব ডা. শামসুল হক জানান, সোমবার শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হবে। মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে এই কার্যক্রমের উদ্বোধন করা হবে। এ ছাড়া আগামীকাল মঙ্গলবার থেকে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজসহ রাজধানীর ৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে টিকা দেয়া হবে। সেই কেন্দ্রগুলো হলো- হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথপয়েন্ট স্কুল এন্ড কলেজ, চিটাগং গ্রামার স্কুল, আইডিয়াল স্কুল এন্ড কলেজ, ঢাকা কমার্স কলেজ, কাকলি হাই স্কুল এন্ড কলেজ, সাউথ ব্রিজ স্কুল।
ডা. শামসুল হক বলেন, টিকা পেতে স্কুল শিক্ষার্থীদের সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে। তারা জন্মনিবন্ধন ব্যবহার করে নিবন্ধন করতে পারবে।
তারপর মোবাইল এসএমএসের মাধ্যমে টিকা নেয়ার তারিখ ও টিকাদান কেন্দ্রের নাম জানানো হবে। শিক্ষার্থীদের টিকা নেয়ার জন্য তাদের টিকা কার্ড এবং জন্মনিবন্ধন কার্ড নিয়ে টিকা কেন্দ্রে আসতে হবে। যে ৮টি কেন্দ্র নির্বাচন করা হয়েছে সেখানে তারা নিজেদের শিক্ষার্থীদের পাশাপাশি আশপাশের নিবন্ধিত শিক্ষার্থীদের টিকা দিতে পারবেন। ফাইজার টিকাটি তাপমাত্রা সংবেদনশীল। যে কেন্দ্র, যে বুথে এই টিকা দিতে হয় সেটি শীতাতপ নিয়ন্ত্রিত হতে হয়। এ বিষয়টি বিবেচনা করে যেখানে আমাদের এই সুযোগ আছে সেই স্কুলগুলোকে নির্বাচন করা হয়েছে। এসব কেন্দ্রে ২৫টি বুথ করা হয়েছে। আমাদের লক্ষ্য হলো, প্রতিদিন যেন ৪ থেকে ৫ হাজার শিশুকে আমরা টিকা দিতে পারি। আমরা অনেকগুলো স্কুলের তালিকা চেয়েছিলাম কিন্তু মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিকভাবে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থাপনা রয়েছে এমন ৮টি স্কুলের তালিকা দিয়েছে। তবে পরবর্তী সময়ে এই কার্যক্রমকে ঢাকা শহরসহ আরো প্রায় ২২টি জেলায় শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি শুরুর প্রস্তুতি নিচ্ছি। পর্যায়ক্রমে সারাদেশে প্রতিটি জেলায় এই কর্মমসূচি স¤প্রসারিত করার জন্য প্রস্তুতি নেয়া যাচ্ছে।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, টিকা নেয়ার পর কোনো শিশু অসুস্থ হয়ে পড়লে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, সোহরাওয়ার্দী হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। এই টিকাদান কার্যক্রমে শিশুদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত ফাইজারের টিকা ব্যবহার করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়