‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

মনপুরায় ৪ ভাঙা ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সোহাগ মাহামুদ সৈকত, মনপুরা (ভোলা) থেকে : মনপুরায় একাধিক ভাঙা ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল করছেন এলাকাবাসী। কোনো ব্রিজের রেলিং ভাঙা। কোনোটির ভেঙে গেছে ব্রিজের মূল পাটাতন। কোথাও বা ভাঙা ব্রিজের নিচ থেকে মাটি ৩/৪ ফুট সরে গিয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে প্রতিনিয়ত দুর্ভোগের স্বীকার হচ্ছেন স্থানীয় বাসিন্দারা।
জানা গেছে, কোনো ব্রিজ নির্মাণের বহু বছর হয়ে গেলেও নেই কোনো সংস্কার। কোথাও নির্মাণের ২/৩ বছরের মাথায় ভেঙে গেছে এসব ব্রিজ। একটি ব্রিজ সংস্কারের প্রস্তাব পাঠানো হয়েছে। সংস্কার না হওয়ায় এসব ব্রিজ ভেঙে যেন মরণফাঁদে পরিণত হয়েছে।
সরেজমিনে দেখা যায়, উপজেলার হাজীর হাট হাট ইউনিয়নের চরফৈজুদ্দিন গ্রামের সঙ্গে উত্তর সাকুচিয়া ইউনিয়নের আনন্দবাজার সংযোগ সড়কে নির্মিত সবচেয়ে বড় ব্রিজটি ২০১৪ সালে উদ্বোধন করা হয়। উদ্বোধনের ১ বছরের মাথায় ব্রিজটিতে ফাটল দেখা দেয়। প্যালাসাইডিং ভেঙে ব্রিজের মূল পাটাতনেও দেখা দেয় বড় আকারের ভাঙন। ব্রিজটিতে ঝুঁকি নিয়ে পারাপার করছে মানুষ ও যানবাহন। এছাড়াও উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়নের আনন্দবাজার ও ভোকেশনাল স্কুল সংযোগ সড়কে ব্রিজটি নির্মাণ করা হয় ২০০৩ সালে। সেই থেকে ব্রিজটি রয়েছে অযতœ অবহেলোয়। ব্রিজটির মূল পাটাতন ভেঙে মরণফাঁদে পরিণত হয়েছে। ভেঙে পড়েছে সম্পূর্ণ রেলিং। মাটির রাস্তার সংস্কার না হওয়ায় ৩/৪ ফুট নিচে মাটি নেমে গিয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ব্রিজটি। যে কোনো মুহূর্তে পুরোপুরি ভেঙে পড়ার সম্ভাবনা রয়েছে।
অভিজ্ঞ মহল মনে করেন এ ব্রিজটি ভেঙে দ্রুত সময়ের মধ্যে নতুন করে একটি ব্রিজ নির্মাণ করা হোক। অন্যথায় যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এত যান-মালের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে।
এদিকে ১নং মনপুরা ইউনিয়নের আন্দিরপাড় কুলাগাজীর তালুক সংযোগ সড়কে অবস্থিত ব্রিজটিরও বেহাল দশা। নির্মাণের কয়েক বছরের মাথায় ব্রিজটির মূল পাটাতন ফুটো হয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ব্রিজটিতে ঝুঁকি নিয়ে চলাচল করছে মানুষ।
এছাড়াও সীতাকুন্ড সংযোগ সড়কের ব্রিজটিরও একই চিত্র। যে কোনো মুহূর্তে পুরোপুরি ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন এসব এলাকার বাসিন্দারা। তাই দ্রুত ঝুঁকিপূর্ণ ব্রিজগুলো সংস্কার ও পুনঃনির্মাণ করার দাবি জানান এলাকাবাসী।
এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও উত্তর সাকুচিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাকির হোসন মিয়া জানান, ঝুঁকিপূর্ণ ব্রিজগুলো সংস্কারের ব্যাপারে আমরা প্রস্তাবনা পাঠিয়েছি। ব্রিজগুলো পুনঃনির্মাণ ও মেরামতের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। শিগগিরই কাজ শুরু হবে।
এ ব্যাপারে উপজেলা এলজিইডির প্রকৌশলী মো. অহিদুজ্জামান জানান, আমরা মোট ৪টি ক্ষতিগ্রস্ত ব্রিজের ব্যাপারে প্রস্তাবনা পাঠিয়েছি।
তন্মধ্যে উপজেলার হাজীরহাট ইউনিয়নের চরফৈজুদ্দিন সংযোগ সড়ক থেকে দক্ষিণ সাকুচিয় ইউনিয়নের দখিনা হাওয়া সী বীচ পর্যন্ত দুটি জরাজীর্ণ ব্রিজ সম্পূর্ণ ভেঙে নতুন করে নির্মাণ ও একটি ব্রিজ সংস্কারের প্রস্তাব পাঠানো হয়েছে।
খুব শিগগিরই ব্রিজ ৩টির কাজ শুরু হবে। এছাড়াও আন্দিরপাড় কুলাগাজীর তালুক সংযোগ সড়কে অবস্থিত ব্রিজটি সংস্কারের প্রস্তাবনা পাশের অপেক্ষায় রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়