‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

বৃষ্টিতে ধসে গেছে ভৈরব সেতুর গাইড ওয়াল : চলাচলে ঝুঁকি

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এস এম রফিকুল আলম, নওয়াপাড়া (যশোর) থেকে : অভয়নগরের ভৈরব সেতুর গাইডওয়াল ধসে পড়ছে। গত ১৯ সেপ্টেম্বর ভারি বৃষ্টির পর ব্রিজের পূর্বপাশে গাইড ওয়ালের প্রায় ৭৫ ফুট ধসে পড়েছে। এছাড়া ওয়ালের দুপাশেই লম্বা ফাটল দেখা দিয়েছে। যে কোনো সময় পুরো গাইডওয়ালটি ধসে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
খবর পেয়ে এলজি ইডির কর্মকর্তারা সেতুটি পরিদর্শন করেছেন। আবার গাইডওয়াল নির্মাণ করা হবে বলে তারা জানিয়েছেন।
যশোরের শিল্পনগরী নওয়াপাড়ার অদুরে ভৈরব নদের উপর নির্মিত সেতুটি একপাশে মশারহাটি অন্য প্রান্তে দেয়াপাড়া গ্রামকে সংযোগ স্থাপন করেছে। ৭৮ কেটি ৪০ লাখ টাকা ব্যয়ে নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৭০২.৫৫ মিটার ও প্রস্থ ৮.১০ মিটার। এর নির্মাণকাজ শুরু হয় ২০১৫ সালে এবং ২০১৯ সালের জুলাই থেকে সেতুটি চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ম্যাক্স র‌্যাঙ্কিং জয়েন্ট ভেঞ্চার ঠিকাদারি প্রতিষ্ঠান সেতু নির্মাণের কাজটি করে।
সরজমিন বুধবার ব্রিজ এলাকায় গিয়ে দেখা গেছে, ব্রিজের পূর্বপাশে দেয়াপাড়া অংশে গাইডওয়ালের প্রায় ৭৫ ফুট ধসে গেছে। গাইডওয়ালের দুপাশেই লম্বা ফাটল দেখা গেছে। এর ফলে দুপাশের পিলারগুলোও নড়বড়ে হয়ে পড়েছে। যে কোনো সময় পুরো গাইডওয়ালটি ধসে পড়তে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন। এতে সেতুটি চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়তে পারে।
এ ব্যাপারে অভয়নগর উপজেলা প্রকৌশলী শ্যামল কুমার বসু বলেন, গাইডওয়াল ধসে যাওয়ার খবর পেয়ে যশোর জেলা নির্বাহী প্রকৌশলী এ কে এম আনিসুজ্জামান ও খুলনাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রতন কুমার দাশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঢাকা থেকে ডিজাইনার চাওয়া হয়েছে। ডিজাইনার এনে প্রোপারলি ডিজাইন করে গাইডওয়াল স্থাপন করা হবে।
উল্লেখ্য, শুরু থেকেই নওয়াপাড়ায় ভৈরব নদের উপর নির্মিত এ সেতু নিয়ে স্থানীয়রা অনিয়মের অভিযোগ করে আসছিলেন। যার কারণে উদ্বোধনের আগেই মূল সেতুতে ফাটল দেখে দেয়। সে সময় অবশ্য এলজিইডির পক্ষ থেকে দাবি করা হয়, অতিরিক্ত তাপমাত্রার মাঝে ওয়্যারিং কোর্সের কাজ করাই তাতে ফাটল দেখা দেয়। পরে ওয়্যারিং কোর্সের কারপেটিং তুলে ফেলে সøাবের উপর অতিরিক্ত ২ ইঞ্চি ছোট পাথর, বালু ও সিমেন্ট দিয়ে ঢালাই করে দিয়েছিল।

জানা যায়, প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্প হিসেবে অভয়নগরের উত্তর-পূর্ব অঞ্চলের সঙ্গে দক্ষিণ-পূর্ব অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য ভৈরব নদীর উপর এই সেতুটি নির্মাণ করা হয়। ২০১৯ সালের জুলাই থেকে সেতুটি উন্মুক্ত করে দেয়া হয় এবং ২০২০ সালের ২২ নভেম্বর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অভয়নগরবাসীর স্বপ্নের ভৈরব সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়