পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

তাপপ্রবাহ থেকে মুক্তি : ১০ দিনে ৫ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : দেশজুড়ে চলমান তীব্র তাপপ্রবাহের নাকাল থেকে মুক্তি পেতে ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে ১০ দিনে পাঁচ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ। এতে সংগঠনটির নেতাকর্মীদের বৃক্ষরোপণ ও রোপণকৃত বৃক্ষের পরিচর্যাসহ সাত দফা নির্দেশনা দেয়া হয়। াগতকাল শনিবার সন্ধ্যায় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে চলতি মাসের ২১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত এ বৃক্ষরোপণ কর্মসূচি শেষ করার নির্দেশনা দেয়া হয়। পাশাপাশি পরিবেশ দিবস-২০২৪ কে কেন্দ্র করে এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনার কথাও উল্লেখ করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ চলমান রয়েছে যা জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রায় মারাত্মক প্রভাব ফেলছে। বাংলাদেশ ছাত্রলীগ দেশ ও মানুষের প্রতিটি প্রয়োজনে পাশে দাঁড়িয়েছে দ্বিধাহীনভাবে, নিঃশঙ্কচিত্তে, সর্বাগ্রে। জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো সঙ্কট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ।
প্রতি বছর নিয়মিতভাবে ছাত্রলীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে উল্লেখ করে এতে আরো বলা হয়, সাম্প্রতিক এই তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে পাঁচ লক্ষের অধিক বৃক্ষরোপণের কর্মসূচি ঘোষণা করছে। পাশাপাশি ছাত্রলীগের প্রত্যেক নেতাকর্মী ও অন্যান্য সাংগঠনিক ইউনিটকে নিজ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা প্রদান করা হয় বিজ্ঞপ্তিতে।
এতে নেতাকর্মীদের সাত দফা নির্দেশনা প্রদান করা হয়। নির্দেশনাগুলো হলো- চলতি এপ্রিল মাসের ২১-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করা; কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ করা; শুষ্ক মৌসুম বিধায় নিয়মিত গাছে পানি দিতে হবে; রোপণকৃত বৃক্ষের পরিচর্যা করা; প্রতিটি উপজেলা ইউনিট এক হাজার এবং প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিট পাঁচশত বৃক্ষরোপণ করা; বৃক্ষরোপণের মাধ্যমে উপজেলা পর্যায় ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করা এবং বৃক্ষরোপণের ছবি, ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়