‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

ত্রিমোহনী বেইলি ব্রিজ : ঝুঁকি নিয়ে চলছে ভারি যানবাহন

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : ঘোড়াঘাট ত্রিমোহনী ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজের ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলছে ভারি যানবাহন। যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। বড় আকারের পূর্ণাঙ্গ ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
জানা গেছে, ১৯৯৮ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের আমলে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা ও গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার যোগাযোগের একমাত্র মাধ্যম করতোয়া নদীর ওপর ঘোড়াঘাট ত্রিমোহনী ঘাটে একটি বেইলি ব্রিজ নির্মাণ করা হয়। নির্মাণ হওয়ার পর ভারি যানবাহন চলাচলের কারণে কয়েক বছরের মধ্যেই পাটাতনের স্ক্রু ঢিলা হয়ে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে যায়। এই বেইলি ব্রিজটির ওপর দিয়ে প্রতিনিয়ত ভারি যানবাহন চলাচলের কারণে ব্রিজের পাটাতনের অনেক স্ক্রু ঢিলা হয়ে খসে পড়ার উপক্রম হয়েছে। এমনকি অনেক স্ক্রু খুলে পড়ে গেছে। ফলে ব্রিজের ওপরে যানবাহন উঠলেই ঝন ঝন শব্দ হয়, মনে হয় এই বুঝি পাটাতন খুলে পড়ে যায়। ফলে লোহার পাতগুলোর মধ্যে ফাঁক সৃষ্টি হয়ে গেছে। পাতগুলোর মধ্যে ফাঁক হওয়ার কারণে রিকশা, ভ্যান ও বাইসাইকেলের চাকা ঢুকে দুর্ঘটনা ঘটছে অহরহ।
বিকল্প কোনো যোগাযোগ মাধ্যম না থাকায় বাধ্য হয়ে প্রতিদিন এ ব্রিজ দিয়ে চলাচল করছে ভারি যানবাহনসহ হাজার হাজার যাত্রী সাধারণ ও কোমলমতি শিক্ষার্থীরা। ঝুঁকিপূর্ণ ব্রিজের ওপর দিয়ে ২০/২৫ টন ওজনের মালামাল নিয়ে ট্রাক, যাত্রীবাহী বাস ও অন্যান্য যানবাহন চলাচল করছে।
দিনাজপুরের জেলার সঙ্গে রংপুর ও গাইবান্ধা জেলার একমাত্র যোগাযোগ মাধ্যম এ বেইলি ব্রিজটি। মাঝে মাঝে জোড়াতালি দিয়ে বেইলি ব্রিজটি সংস্কার করে চলাচলের উপযোগী করলেও কিছু দিন পরে আগের অবস্থায় দেখা যায়। অপরদিকে ব্রিজটি অতি সরু হওয়ায় এক সঙ্গে ২টি যানবাহন পারাপার হতে পারে না।
এ কারণে যানবাহন পারাপারের সময় উভয় প্রান্তে জানজটের সৃষ্টি হয়। এলাকাবাসীর অভিযোগ আমরা এলাকার মানুষ অবহেলিত, যার কারণে এই গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম স্থানে প্রায় দুই যুগ আগে সড়ক ও জনপদ বিভাগ যেন তেন করে বেইলি দেয়া হয়েছে। তাই দাবি করছে বেইলি ব্রিজটি ভেঙে বড় আকারের পূর্ণাঙ্গ ব্রিজ নির্মাণের ভুক্তভোগীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়