সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

সুদানে বিক্ষোভ চলছেই, মৃত্যু বেড়ে ১১

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অন্তর্র্বর্তীকালীন সরকারকে হটিয়ে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে পূর্ব আফ্রিকার দেশ সুদানে বিক্ষোভ অব্যাহত আছে।
গত বৃহস্পতিবার দেশটির রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সঙ্গে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত একজনের প্রাণ গেছে বলে চিকিৎসকদের বরাত দিয়ে জানিয়েছে আল-জাজিরা। এ নিয়ে অভ্যুত্থানের দিন থেকে শুরু করে চার দিনে সুদানে সেনা-বিক্ষোভকারী সংঘর্ষে নিহতের সংখ্যা ১১ তে পৌঁছাল বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে সুদানের পরিস্থিতিতে ‘গভীর উদ্বেগ’ ব্যক্ত করে সোমবার বেসামরিক নেতৃত্বাধীন যে অন্তর্র্বর্তী সরকারকে উৎখাত করা হয়েছিল, সেই সরকারকে পুনর্বহালের আহ্বান জানিয়েছে।
এ বিবৃতির পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অন্য দেশগুলোর মতো যুক্তরাষ্ট্রও সুদানের বিক্ষোভকারীদের পাশে আছে। সুদানের সামরিক কর্তৃপক্ষের প্রতি আমাদের সবার স্পষ্ট বার্তা- সুদানের জনগণকে শান্তিপূর্ণ বিক্ষোভ করতে দিতে হবে এবং বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্র্বর্তী সরকারকে পুনর্বহাল করতে হবে। জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে ক্ষমতা দখলের প্রতিবাদে সোমবার থেকেই সুদানে হাজার হাজার লোক রাস্তায় নেমে এসে বিক্ষোভ করছে। অনেক মন্ত্রণালয় ও সরকারি সংস্থার কর্মকর্তারা নতুন জান্তা সরকারের নির্দেশ মানতে রাজি হচ্ছেন না। তারা পদত্যাগ বা দায়িত্ব হস্তান্তরেও অস্বীকৃতি জানিয়েছেন। সরকারি কর্মকর্তাদের সঙ্গে মিলে স্বাস্থ্যসেবা থেকে শুরু করে বিমান পরিবহন খাতের ইউনিয়নগুলো সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। তবে গ্যাস ও জরুরি ওষুধ সরবরাহ অব্যাহত থাকবে বলেও আশ্বস্ত করেছে তারা। বৃহস্পতিবারও খার্তুমের প্রধান বাজার, ব্যাংক ও ফিলিং স্টেশনগুলো বন্ধ ছিল। হাসপাতালগুলো কেবল জরুরি সেবা চালু রেখেছে। ছোট ছোট দোকানপাট খোলা রয়েছে, রুটির জন্য বিভিন্ন দোকানের সামনে লম্বা লাইন দেখা গেছে।
এদিন খার্তুমের কাছে বাহরি শহরে বিক্ষোভে অভ্যুত্থানবিরোধীদের ওপর তাজা গুলি ও রাবার বুলেট ছোড়া হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।
বৃহস্পতিবার রাতে দেয়া এক বক্তৃতায় বুরহান বলেছেন, বিলুপ্ত অন্তর্র্বর্তীকালীন কাউন্সিলের জায়গায় নতুন একটি সরকার গঠনে সেনাবাহিনী আবদাল্লা হামদকের সঙ্গে আলোচনা করছে। হামদক ক্ষমতাচ্যুত অন্তর্র্বর্তী সরকারের প্রধানমন্ত্রী ছিলেন। বুরহান বলেছেন, আমরা তাকে (হামদক) বলেছি, আমরা আপনার জন্য মঞ্চ খালি করে দিয়েছি। তিনি বাধাহীনভাবে নতুন সরকার গঠন করতে পারেন, আমরা হস্তক্ষেপ করব না। যাকে যাকে উনি নিয়ে আসতে চান, আনতে পারেন। আমরা হস্তক্ষেপ করব না। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদককে অভ্যুত্থানের পর প্রথম দিকে বুরহানের বাসভবনে রাখা হলেও মঙ্গলবার তাকে বাড়ি ফেরার অনুমতি দেয়া হয়; হামদকের বাড়ির আশপাশে এখনো সশস্ত্র পাহারা রয়েছে। অন্তর্র্বর্তী সরকারের কৃষিমন্ত্রী ইয়াসির আব্বাস বলেছেন, ক্ষমতাচ্যুত সরকারের কয়েকজন মন্ত্রী বৃহস্পতিবার হামদকের সঙ্গে দেখা করার চেষ্টা করলেও তাদের দেখা করতে দেয়া হয়নি। কর্তৃপক্ষ ইন্টারনেট ও ফোনে বিধি-নিষেধ দেয়ায় বৃহস্পতিবার সুদানের বিক্ষোভকারীদের ‘ক্ষমতা ছাড়ো’ সেøাগান লেখা একটি প্রচারপত্র বিলি করতে দেখা গেছে; তারা শনিবার দেশটিতে ‘মার্চ অব মিলিয়নের’ ডাকও দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়