সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

উচ্চ আদালতে চাঞ্চল্যকর মামলার শুনানি শিগগিরই

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

তানভীর আহমেদ : বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে সারাদেশের মানুষের স্বাভাবিক জীবনযাপনে চলে এক ধরনের স্থবিরতা। বিধিনিষেধের কারণে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রমও বন্ধ ছিল। এ সময় গুরুত্বপূর্ণ ও আলোচিত মামলার শুনানি হয়নি। নিয়মিত আদালত না খুললেও বর্তমানে হাইকোর্ট বিভাগের ৫৩টি বেঞ্চে বিচারকাজ চলছে। তাই এখন এসব মামলার শুনানির উদ্যোগ নেয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা।
আইনজীবীদের সঙ্গে কথা বলে জানা যায়, সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে আটকে আছে অনেক আলোচিত চাঞ্চল্যকর মামলার চূড়ান্ত বিচার কার্যক্রম। যেহেতু বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে, তাই কোর্টও ভার্চুয়ালি চালু করা হয়েছে। এখন গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর সব মামলার শুনানির উদ্যোগ নেয়া হবে।
আদালত সূত্রে জানা গেছে, ২০০৯ সালের ফেব্রুয়ারিতে পিলখানায় বিদ্রোহে সেনা কর্মকর্তা হত্যা মামলায় আসামি ও রাষ্ট্র উভয়পক্ষের আবেদন, সংবিধানের ষোড়শ সংশোধনীর বিষয়ে রাষ্ট্রপক্ষের করা রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন, একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের আপিল মামলা, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আসামিপক্ষের আপিল আবেদন, জামায়াতের নিবন্ধন বাতিলের মামলায় দলটির পক্ষ থেকে আপিল, পুলিশ দম্পতি মাহফুজুর রহমান ও স্বপ্না রহমান হত্যা মামলায় সাজাপ্রাপ্ত তাদের মেয়ে ঐশী রহমানের পক্ষে আবেদন, আওয়ামী লীগ নেতা আহসানউল্লাহ মাস্টার হত্যা মামলায় আসামি ও রাষ্ট্রপক্ষের আবেদন আপিল বিভাগে শুনানির অপেক্ষায় রয়েছে।
এছাড়া ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা মামলায় আসামিপক্ষের জেল আপিল, ফেনীর সোনাগাজী ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন), ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা, রমনার বটমূলে বোমা হামলাসহ বেশ কিছু মামলা হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানির অপেক্ষায়। এছাড়া পেপারবুক প্রস্তুতির পর্যায়ে রয়েছে বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলাও।
নারায়ণগঞ্জের সাত খুন মামলা, পুরান ঢাকায় বিশ্বজিৎ হত্যা, সিলেটের শিশু সামিউল আলম রাজন হত্যা মামলা, খুলনায় শিশু রাকিব হত্যা মামলার চূড়ান্ত বিচার প্রক্রিয়াও আটকে আছে সর্বোচ্চ আদালতে।
এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ভোরের কাগজকে বলেন, করোনার কারণে আটকে

থাকা মামলায় নিষ্পত্তির ব্যাপারে রাষ্ট্রপক্ষ থেকে উদ্যোগ নেয়া হবে। আদালতের কার্যক্রম কিছুটা স্বাভাবিক হওয়ায় পর্যায়ক্রমে এসব মামলা নিষ্পত্তির উদ্যোগ নেয়া হবে। দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, সিরিয়াল অনুযায়ী দুদকের যেসব গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর মামলা রয়েছে সেগুলো শুনানির উদ্যোগ নেব। এভাবে যেসব মামলার শুনানি প্রয়োজন সব মামলাই উপস্থাপন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়