দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

মিলবে ফাইজার টিকা : স্কুল শিক্ষার্থীদের টিকাদান ১ নভেম্বর থেকে

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়া শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে। তাদের দেয়া হবে ফাইজারের টিকা। ঢাকার ১২টি কেন্দ্রে এবং ঢাকার বাইরের ২১টি কেন্দ্রে ১২-১৭ বছর বয়সি স্কুল শিক্ষার্থীদের এই টিকাদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গতকাল বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভা শেষে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের টিকা দেয়ার প্রস্তুতি প্রায় শেষের দিকে। শিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে শিক্ষার্থীদের তালিকা পাওয়ার পর নিবন্ধনের জন্য তা আইসিটি মন্ত্রণালয়কে দেয়া হয়েছে। আইসিটি মন্ত্রণালয় আমাদের জানিয়েছে, তারাও মোটামুটি সব কিছু সুরক্ষা অ্যাপ্লিকেশনে নিবন্ধন করে দিয়েছে। এখন নিবন্ধনের বাকিটা স্কুল থেকে করবেন। আশা করছি, স্কুলের শিক্ষার্থীদের ১ নভেম্বর থেকে টিকা দিতে পারব।
তিনি বলেন, ১২-১৭ বছর বয়সি স্কুল শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেয়া হবে। এজন্য শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকা দেয়ার জন্য কেন্দ্র বাড়ানোর নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী, যেসব স্থানে শীতাতপ নিয়ন্ত্রণ সুবিধা নেই সেখানে দ্রুততার সঙ্গে শীতাতপ সুবিধা তৈরি করে ঢাকায় টিকা কেন্দ্র বাড়ানোসহ দেশের সব জেলাতেই ক্রমান্বয়ে টিকা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।
দৈনিক কত সংখ্যক শিক্ষার্থীকে টিকা দেয়া হবে- এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এখন যা হাতে নিয়েছি, তাতে প্রতিদিন প্রায় ৪০ হাজার টিকা দেয়া যাবে। টিকা যতদিন মজুত থাকবে, ততদিন এ কার্যক্রম চালু থাকবে।
ফাইজারের টিকা প্রসঙ্গে তিনি বলেন, এখন হাতে পর্যাপ্ত সংখ্যক ফাইজারের টিকা রয়েছে। আগামী নভেম্বর মাসে আরো ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা দেশে আসবে। এছাড়া দেশে বর্তমানে টিকার কোনো সংকট নেই উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২৭ অক্টোবর রাত দেড়টায় চীনের সিনোফার্মের আরো ৫৫ লাখ ডোজ টিকা দেশে এসেছে। এ নিয়ে এখন আমাদের হাতে প্রায় ২ কোটি ডোজ টিকা মজুত আছে। আগামীতেও এভাবেই টিকা আসতেই থাকবে বলে আশা করছি। কাজেই ডিসেম্বরের মধ্যেই টিকাদানের ক্ষেত্রে সরকারের লক্ষ্যমাত্রার ৫০ ভাগ পূরণ করা সম্ভব হবে।
শিক্ষার্থীদের টিকা দেয়ার পাশাপাশি দেশের সাধারণ মানুষের টিকাদান কার্যক্রম চলমান থাকবে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বৃহস্পতি, শুক্র ও শনিবার ৩ দিনে দেশের সাধারণ মানুষকে করোনার দ্বিতীয় ডোজ হিসেবে প্রায় ৮০ লাখ টিকা দেয়া হবে। সাধারণ মানুষের পাশাপাশি, স্কুলগামী শিশুদের জন্যও টিকাদান কার্যক্রম স্বাভাবিক নিয়মেই চলমান থাকবে।
প্রসঙ্গত, ১৪ অক্টোবর মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ জন শিক্ষার্থীকে পরীক্ষামূলকভাবে ফাইজারের টিকার প্রথম ডোজ দেয়া হয়। তাদের কারো কোনো সমস্যা হয়নি বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়