দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

ড. জাহিদ হোসেন, বিশিষ্ট অর্থনীতিবিদ > জটিলতা দ্রুত নিরসন দরকার

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইলেক্ট্রনিক ফিজিক্যাল ডিভাইসের (ইএফডি) দাম নিয়ে তৈরি হওয়া জটিলতা দ্রুত নিরসন করা দরকার। কী দামে বাজারে ইএফডি মেশিন পাওয়া যায় বা কীভাবে ইএফডি সরবরাহ করা হবে, সেই বিষয়টি ব্যবসায়ীদের ওপর ছেড়ে দেয়া উচিত বলে মনে করেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। গতকাল বৃহস্পতিবার ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপচারিতায় এমন মন্তব্য করেন তিনি। ড. জাহিদ হোসেন বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাজ রাজস্ব আহরণ করা। এই ক্ষেত্রে কীভাবে রাজস্ব ফাঁকি বন্ধ করা যায় বা কীভাবে ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনা যায়, সে বিষয়ে বিশেষ নজর দেয়া প্রয়োজন। আর দাম নিয়ে ব্যবসায়ীরা যে আপত্তি তুলেছেন, সেই বিষয়টি এনবিআর বিবেচনায় নিতে পারে। এক্ষেত্রে কী ধরনের ইএফডি এনবিআরের সার্ভারের সঙ্গে ম্যাচ করবে, সেই বিষয়টি শর্ত হিসেবে জুড়ে দিতে পারে। তাহলে ব্যবসায়ীরা এনবিআরের সার্ভারের সঙ্গে ম্যাচ করে এমন ইএফডি মেশিন সরবরাহ করবেন। আর তাদের আমদানি করা মেশিনে যদি স্বচ্ছতা না থাকে, তাহলে এনবিআর এই মেশিনের কার্যকারিতা স্থগিত করবে। প্রয়োজনে এই ব্যবসায়ী আরেকটি ইএফডি মেশিন সরবরাহ করবে। এক্ষেত্রে খরচ ব্যবসায়ীরা বহন করবেন। তাই দ্রুত ইএফডি বসানোর প্রক্রিয়া শেষ করতে এনবিআরের উচিত ইএফডি সরবরাহের বিষয়টি ব্যবসায়ীদের ওপর ছেড়ে দেয়া।
বিশ্বব্যাংকের সাবেক এ অর্থনীতিবিদ আরো বলেন, শুরু থেকে খুব মন্থর গতিতে ইএফডি বসানোর প্রক্রিয়া চলছে। সর্বশেষ ব্যবসায়ীদের মাঝে ইএফডি সরবরাহের বিষয়টি ছেড়ে দেয়ায় এ প্রক্রিয়ায় গতি আসতে পারে। সর্বোপরি ভ্যাট আদায় বাড়াতে এনবিআরের সবচেয়ে বেশি প্রয়োজন ইএফডি নিয়ে সৃষ্ট জটিলতা দ্রুত নিষ্পত্তি করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়