দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

উদ্ধারকারী ‘প্রত্যয়’ পৌঁছেনি পাটুরিয়ায় : চালকের গাফিলতি ও ফিটনেস না থাকাতেই ডুবেছে ফেরি

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি : মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে কাত হয়ে উল্টে যাওয়া রো রো ফেরিটির বয়স হয়েছিল ৪০ বছরেরও বেশি। অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ অনুযায়ী একটি নৌযান নিবন্ধনের মেয়াদ থাকে ৩০ বছর। তবে বিশেষ ফিটনেস পরীক্ষার মাধ্যমে দুবার পাঁচ বছর করে নিবন্ধন মেয়াদ বাড়ানো যায়। তবে সেটা কোনোভাবেই ৪০ বছরের বেশি সময় চলাচল করতে পারে না।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) নৌযান তালিকার তথ্য থেকে জানা যায়, গত বুধবার পদ্মায় আংশিক ডুবে যাওয়া ফেরি আমানত শাহ ১৯৮০ সালে তৈরি। ৩৩৫ জন যাত্রী ও ২৫টি যানবাহন পার করার ক্ষমতা রয়েছে এটির। ফেরিটি ৮০৬ দশমিক ৬০ টন ওজনের ১০ দশমিক ২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে।
বুধবার সকাল সাড়ে ৯টার দিকে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক নিয়ে ছেড়ে আসা ফেরিটি মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে ভিড়তে গিয়ে কাত হয়ে আংশিক ডুবে যায়। এ সময় তিনটি যান ফেরি থেকে নামলেও বাকিগুলো পদ্মায় তলিয়ে যায়।
এ প্রসঙ্গে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন আরিচা শাখার উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান বলেন, দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে নোঙর করে বড় আকারে রো রো ফেরি আমানত শাহ। তিনটি যানবাহন নামার পরই উল্টে যায়

ফেরিটি।
ফেরির মাস্টার শরিফুল ইসলাম লিটন জানান, চার মাস আগে নারায়ণগঞ্জ থেকে ভারী মেরামতের কাজ শেষে পাটুরিয়ায় আনা হয় ফেরিটিকে। তবে সম্প্রতি ফেরিটির তলদেশ ফুটো হয়ে যায়। সকাল সোয়া ৯টার দিকে যখন ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক আর ১৬টির মতো মোটরসাইকেল নিয়ে পাটুরিয়ার উদ্দেশে রওনা দেয়। তারপরই ফেরির তলদেশের ফুটো দিয়ে পানি প্রবেশ শুরু করে। কিন্তু তিনি যখন বিষয়টি বুঝতে পারেন, ততক্ষণে আর করার কিছু করার ছিল না। গতকাল সন্ধ্যা পর্যন্ত ডুবন্ত ফেরি থেকে আটটি কাভার্ড ভ্যান উদ্ধার করা হয়েছে।
আরিচা নৌবন্দরের ডিজিএম জিল্লুর রহমান জানান, গত দুই দিনে আটটি ট্রাক উদ্ধার করা হয়েছে। বাকিগুলো পানির নিচে রয়েছে। উদ্ধার চেষ্টা অব্যাহত রয়েছে। কোনো প্রাণহানি ঘটেনি।
এদিকে গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো পাটুরিয়ায় উদ্ধার অভিযান চলেছে। দুর্ঘটনাকবলিত ফেরি আমানত শাহকে উদ্ধারের জন্য নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় গতকাল রাতে পাটুরিয়ায় পৌঁছানোর কথা থাকলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত তা দুর্ঘটনাস্থলে পৌঁছায়নি। যে কারণে ফেরিটি উদ্ধার নিয়ে সংশয় প্রকাশ করেছেন ক্ষতিগ্রস্ত কাভার্ড ভ্যান-ট্রাকের চালক ও মালিকরা।
বুধবার সকালে ১৭টি যানবাহনসহ ডুবে যায় ফেরিটি। এরপরই শুরু হয় উদ্ধার অভিযান। তবে দুর্ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্ট গার্ডের ডুবুরি দল কাজ চালিয়ে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়