মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

ফের সিংহাসনে ফিরলেন সাকিব

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বকাপে বাংলাদেশের সময়টা ভালো যাচ্ছে না। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের সম্ভাবনা তৈরি করেও শেষ মুহূর্তে এসে হারতে হয়েছে টাইগারদের। গতকাল ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামে তারা। তবে ইংলিশদের বিপক্ষে ব্যাটিংটা একদম ভালো হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের। দলের ব্যাটিংয়ের মূল কাণ্ডারি সাকিব আল হাসানও এ দিন ৭ বল খেলে মাত্র ৩ রান করে সাজঘরে ফিরে যান।
তবে ব্যাটিংয়ে এমন ব্যর্থতার দিনে গতকাল সুখবর পান সাকিব আল হাসান। তিনি পুনরায় টি-টোয়েন্টি ক্রিকেটে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ফিরে পেয়েছেন নিজের শীর্ষস্থান। সাকিবের জায়গাটি এতদিন দখল করে রেখেছিলেন আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবী। এই আফগান অলরাউন্ডারকে সরিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটের অলরাউন্ডার র?্যাঙ্কিংয়ে আবার শীর্ষে উঠে এসেছেন টাইগার অলরাউন্ডার।
তাছাড়া গতকাল সাকিবের সামনে আরেকটি মাইলফলকের হাতছানি ছিল। সেটি হলো টি-টোয়েন্টিতে ৪০০ উইকেট শিকার করা। গতকাল ইংল্যান্ডের বিপক্ষে যদি তিনি দুটি উইকেট তুলে নিতে পারতেন তাহলে ২০ ওভারের ক্রিকেটে তার ৪০০ উইকেট হতো। এখন পর্যন্ত নিজের ক্যারিয়ারে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগিতা, দেশের ঘরোয়া প্রতিযোগিতা ও বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলে তিনি মোট ৩৯৮টি উইকেট শিকার করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে তিনি যেহেতু কোনো উইকেট পাননি ফলে নতুন আরেকটি মাইলফলকের মালিক হতে তার অপেক্ষাটা বাড়ল।
এদিকে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সাকিবের শীর্ষস্থান ফিরে পাওয়ার বিষয়টি জানায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গত সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ আইসিসির হালনাগাদ করা র?্যাঙ্কিংয়ে আফগান অধিনায়ক নবীর কাছে শীর্ষস্থান হারান সাকিব। বিশ্বকাপে মঞ্চে নেমে নিজের জাত চিনিয়ে নিজের সিংহাসন ফিরে পেলেন তিনি। সদ্য প্রকাশিত র?্যাঙ্কিংয়ে ১০ রেটিং পয়েন্ট কমেছে নবীর। অন্যদিকে সাকিবের নামের পাশে যোগ হয়েছে ২০ রেটিং পয়েন্ট। বর্তমানে নবীর চেয়ে ২০ রেটিং পয়েন্টে এগিয়ে সাকিব।
চলতি বিশ্বকাপে গতকাল ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে মাঠে নামার আগে বল হাতে দুর্দান্ত ছিলেন সাকিব। বাছাইপর্বের তিনটি ম্যাচ ও শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ পর্যন্ত ১১ উইকেট নেন। যা সর্বোচ্চ উইকেট।
এদিকে আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে বেশ কয়েকটি চমকও দেখা গেছে। সেরা পাঁচের মধ্যে জায়গা করে নিয়েছেন আইসিসির সহযোগী দেশের দুই খেলোয়াড়। যেহেতু মোহাম্মদ নবীকে সরিয়ে সাকিব শীর্ষস্থান ফিরে পেয়েছেন ফলে নবী নেমে গেছেন দ্বিতীয়স্থানে। এই তালিকার তৃতীয়স্থানে জায়গা করে নিয়েছেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস গড়া নামিবিয়ার জেজে স্মিট।
তিনি ১৬১ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে উঠে এসেছেন। আর চতুর্থস্থানে আছেন অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল। তার পয়েন্টও অবশ্য ১৬১। তবে ম্যাক্সওয়েলের স্থান হয়েছে চতুর্থস্থানে। এই তালিকার পঞ্চমস্থানেও রয়েছে আরেক চমক। এখানে রয়েছেন ওমানের অধিনায়ক জিসান মাকসুদ। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে দারুণ খেলায় র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েয়েছেন জিসান। তার পয়েন্ট হলো ১৬০।
সব মিলিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের মধ্যে সাকিবের ধারে কাছে আপাতত কেউ নেই। মানে অলরাউন্ডারদের মধ্যে সাকিব একক আধিপত্য দেখাচ্ছেন। বিশ্বকাপে টাইগাররা আরো তিনটি ম্যাচ খেলবে। ফলে এ তিনটি ম্যাচে সাকিব তার অলরাউন্ডার পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারেন তাহলে তার পয়েন্ট আরো বাড়তে থাকবে এবং তার শীর্ষস্থানটির অবস্থান আরো দৃঢ় হবে।
গতকাল ইংল্যান্ডের বিপক্ষে ভালো করতে না পারলেও বিশ্বকাপে সাকিব এখন পর্যন্ত ভালোই সময় কাটাচ্ছেন। বাছাইপর্বের তিনটি ম্যাচের সবগুলোতেই তিনি রান পান। সঙ্গে সমান তালে উইকেট শিকার করতে থাকেন। আর এ কারণে তিনি খুব দ্রুতই পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদিকে পেছনে ফেলে এখন বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হিসেবে জায়গা করে নিয়েছেন।
সাকিব বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার আগে পুরো টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ বোলার হিসেবে নাম লেখান। টি-টোয়েন্টি ক্রিকেটে ১০৭টি উইকেট শিকার করে দীর্ঘদিন ধরে সবার শীর্ষে ছিলেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। লঙ্কান এ কিংবদন্তিকে পেছনে ফেলে সাকিব অনেক আগেই শীর্ষস্থানটি দখল করেন। এরপর দ্রুত সর্বোচ্চ উইকেটের ব্যবধান বাড়াতে থাকেন। বর্তমানে তার উইকেট সংখ্যা হলো ১১৭টি।
টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত মোট তিনজন বোলার মাত্র ১০০ বা তার বেশি উইকেট শিকার করেছেন। তারা হলেন সাকিব আল হাসান, লাসিথ মালিঙ্গা ও নিউজিল্যান্ডের পেসার টম সাউদি।
তৃতীয় বোলার হিসেবে সাউদি উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেন পরশুদিন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিতেই। যদিও তার দল ওই দিন জিততে পারেনি। সাউদি তার উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে বোল্ড আউট করে দিয়ে।
এখন টি-টোয়েন্টিতে চতুর্থ বোলার হিসেবে সেঞ্চুরি করার দ্বারপ্রান্তে আছেন আফগানিস্তানের রশিদ খান। তার উইকেট সংখ্যা হলো ৯৯টি। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে খেলে আফগানিস্তান। ওই ম্যাচে মাত্র ৯ রান খরচায় পাঁচটি উইকেট তুলে নেন তিনি। ওই দিন যদি আরেকটি উইকেট তুলে নিতে পারতেন তাহলে তার উইকেটের সেঞ্চুরি পূর্ণ হয়ে যেত। আগামীকাল আফগানিস্তান খেলতে নামবে পাকিস্তানের বিপক্ষে। এ ম্যাচটিতে এখন একটি উইকেট তুলে নিলেই হবে তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়