পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারের সামরিক শাসনবিরোধী জাতীয় ঐক্য সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সলেভান। গত সোমবার অনলাইনে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানায় হোয়াইট হাউস। খবর বার্তা সংস্থা রয়টার্স।
এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের প্রতিনিধি দুয়া লাশি লা ও জিন মার অংয়ের সঙ্গে বৈঠক করেছেন সলেভান। বৈঠকে তাদের সঙ্গে সলেভান মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে গণতন্ত্রের পথে দেশটিকে ফেরানোর চলমান উদ্যোগ নিয়ে আলোচনা করেন। মিয়ানমারের সামরিক বাহিনীর সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সলেভান বলেন, অভ্যুত্থানের জন্য জবাবদিহিতার প্রতি সক্রিয় সমর্থন দিয়ে যাবে যুক্তরাষ্ট্র। চলতি বছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রতিবাদ বিক্ষোভ ও অস্থিরতায় পঙ্গু হয়ে আছে মিয়ানমার। বেসামরিক প্রতিবাদকারীদের বিরুদ্ধে দেশটির সামরিক বাহিনী অতিরিক্ত বল প্রয়োগ করছে ও নৃশংসতা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।
অন্যদিকে দেশটির জান্তা সরকার দেশব্যাপী অস্থিরতার জন্য বিরোধী দলগুলোর ছায়া সরকারের মিত্র ‘সন্ত্রাসীদের’ দায়ী করেছে। গত সোমবার জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিদায়ী দূত বলেন, মিয়ানমারের জান্তাকে দেশটির সরকার হিসেবে স্বীকৃতি দিলেও বাড়তে থাকা সহিংসতার অবসান হবে না। সম্প্রতি মিয়ানমারের গণতন্ত্রপন্থি আন্দোলনকারী কো জিমিকে গ্রেপ্তার বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন সলেভান। তার মুক্তির জন্য যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে বলেও উল্লেখ করেন তিনি। সলেভান ও ঐক্য সরকারের কর্মকর্তারা মিয়ানমারে কোভিড-১৯ মহামারি পরিস্থিতি এবং দেশটির জনগণকে সরাসরি মানবিক ত্রাণ সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের চলমান উদ্যোগ নিয়েও আলোচনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়