পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ : ৬ পুলিশসহ বেশ কয়েকজন আহত, আটক ৩০

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর নয়াপল্টনে বিএনপির ডাকা সম্প্রীতির সমাবেশ শেষে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ওই সমাবেশ শেষে নেতাকর্মীরা মিছিল নিয়ে কাকরাইলের দিকে এগোলে নাইটিংগেল মোড়ের কাছে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এ সময় বিএনপিকর্মীরা রাস্তার দুই পাশের গলিতে ঢুকে পড়ে পুলিশের দিকে ঢিল ছুড়তে থাকেন। পুলিশ কাঁদুনে গ্যাস ছুড়ে ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এতে ৬ পুলিশসহ বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে বিএনপির ৩০ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
এদিকে সংঘর্ষের পর সংবাদ সম্মেলন করে বিএনপির সিনিয়র যগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, দলের পূর্বঘোষিত শান্তিপূর্ণ মিছিলে হামলা ও গুলি চালিয়েছে পুলিশ। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে আটককৃতদের নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান তিনি। যদিও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, যাছাই-বাছাই শেষে আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, দেশের বিভিন্ন স্থানে সা¤প্রতিক সা¤প্রদায়িক হামলার প্রতিবাদে শোভাযাত্রা ও সমাবেশের কর্মসূচি দেয় বিএনপি। তাতে অংশ নিতে গতকাল সকাল থেকেই নেতাকর্মীরা নয়াপল্টানে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নিতে শুরু করেন। তাদের অবস্থানের কারণে সড়কের এক পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে বিএনপির এ কর্মসূচি ঘিরে

সকাল থেকেই বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। কাছেই দেখা যায় পুলিশের সাঁজোয়া যান। পুলিশের উপস্থিতির মধ্যেই বিএনপি নেতাকর্মীরা কার্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করলে উত্তেজনা বাড়তে থাকে। ‘এক হও লড়াই করো’ ‘জিয়ার সৈনিক হও, এক হও’ ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন বিএনপি নেতাকর্মীরা। বেলা সাড়ে ১১টার দিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য শেষ হওয়ার পর মিছিল শুরু হতেই নাইটিংগেল মোড়ে সংঘর্ষ বাধে। সংঘর্ষে বিএনপি নেতাকর্মীদের পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে দেখা যায়। পুলিশও টিয়ার শেল নিক্ষেপ করে। এতে নয়াপল্টন ও এর আশপাশের এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। জানা গেছে, পৃথক দুটি মিছিল নিয়ে বিএনপির এ সমাবেশে যোগ দেয় জামায়াতের নেতাকর্মীরাও।
ডিএমপির মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) আবদুল আহাদ বলেন, বিএনপির নেতাকর্মীরা মিছিল নিয়ে বের হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। তখন পুলিশ তাদের প্রতিহত করে, ছত্রভঙ্গ করে দেয়। লাঠিচার্জ, রাবার বুলেট, টিয়ার শেল নিক্ষেপ করে মিছিলটি ছত্রভঙ্গ করা হয়। মিছিলে অংশগ্রহণকারীদের ইটপাটকেলের আঘাতে অন্তত ছয়জন পুলিশ আহত হয়েছেন। মিছিল ও আশপাশ থেকে ৩০ জনের বেশি নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানান ডিসি আহাদ।
পল্টন মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহ উদ্দিন মিয়া জানান, যাছাই-বাছাই শেষে আটককৃত ৩০ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ঘটনায় একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়