চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

ছন্দে ফিরলেন মুশফিক

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারের বাছাইপর্বের তিনটি ম্যাচের মধ্যে শেষ দুটি ম্যাচে ভালো করতে পারেননি মুশফিকুর রহিম। এ নিয়ে সমালোচনা হচ্ছিল তার। তবে বিষয়টি নিয়ে কোনো কথা বলেননি মুশফিক। একদম চুপ ছিলেন। সেই সমালোচনার জবাব তিনি দিয়েছেন গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে হাফসেঞ্চুরি করে। লঙ্কানদের বিপক্ষে এ ম্যাচে গতকাল তিনি ৩৭ বল খেলে ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলেন। এর মাধ্যমে বিশ্বকাপে প্রথমবারের মতো হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারে হাফসেঞ্চুরি করেছেন ছয়টি। এর মধ্যে তিনটিই এসেছে শ্রীলঙ্কার বিপক্ষে।
আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সর্বোচ্চ রান ছিল ৪৭। ঘরের মাঠে ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে এ রান করেছিলেন তিনি। অবশেষে গতকাল দেখা পেয়ে গেলেন প্রথম হাফসেঞ্চুরির। মুশফিক এমন সময় ব্যাটিংয়ে জ্বলে উঠলেন, যখন এটি বেশ প্রয়োজন ছিল।
টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ সাতটি আসরের সবগুলোয় খেললেও মূল পর্বে মাত্র একটি জয় পেয়েছে। সেটিও সেই ২০০৭ সালে বিশ্বকাপের প্রথম আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ফলে মূল পর্বে আরেকটি জয় পাওয়ার জন্য মুখিয়ে ছিল টাইগাররা।
মূল পর্বে বাংলাদেশের জয়ের সবচেয়ে বড় সুযোগ ছিল এই শ্রীলঙ্কার বিপক্ষেই। যেহেতু টসে হেরে আগে বাংলাদেশ ব্যাট করতে নামে, ফলে তাদেরকে বড় সংগ্রহ দাঁড় করাতে হতো। সেই কাজটি মুশফিক করেন বেশ ভালোভাবেই। তার ঝড়ো ইনিংসের সুবাদে বাংলাদেশ ১৭১ রানের বিশাল স্কোর দাঁড় করাতে সমর্থ হয়। মুশফিকুর রহিম বাংলাদেশের হয়ে ৯৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে হাফসেঞ্চুরি পাওয়ার আগে ২০ ওভারের খেলায় নিজের সর্বশেষ হাফসেঞ্চুরির দেখা তিনি পান ২০১৯ সালে। সেই বছর ভারতের বিপক্ষে দিল্লিতে ৬০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। তার করা সেই হাফসেঞ্চুরির সুবাদে সেবার বাংলাদেশ ভারতকে টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো হারের স্বাদ দিতে সমর্থ হয়। মুশফিকুর রহিম ৯৫টি ম্যাচ খেলে রান করেছেন ১ হাজার ৪২৭। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৭২। এই ৭২ রান তিনি দুটি দেশের বিপক্ষে করেন। সেটিও পর পর দুটি ম্যাচে। ২০১৮ সালে তিনি নিদাহাস ট্রফির ম্যাচে প্রথমে শ্রীলঙ্কার বিপক্ষে ৭২ রান করেন। এই রান করে অপরাজিত ছিলেন। নিদাহাস ট্রফিতে এর পরের ম্যাচেই তিনি ভারতের বিপক্ষে ৭২ রান করেন। আর কাকতালীয়ভাবে সেবারও অপরাজিত ছিলেন তিনি।
গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে তিনি যে হাফসেঞ্চুরিটি করেছেন, সেটি ২০১৯ সালের পর তার প্রথম হাফসেঞ্চুরি। এই সময়ের মাঝে তিনি আরো ১২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তবে একটিতেও তেমন ভালো করতে পারেননি। ভারতের বিপক্ষে ২০১৯ সালে খেলা অপরাজিত সেই ৬০ রানের ইনিংসের পর মাঝের ১২টি ম্যাচের মধ্যে তিনি সর্বোচ্চ ৩৮ রান করেছিলেন স্কটল্যান্ডের বিপক্ষে। তবে সেদিন তার ব্যাটিংয়ে বাংলাদেশের শেষ রক্ষা হয়নি। কারণ স্কটিশদের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশ অল্পের জন্য হেরে যায়। এদিকে টি-টোয়েন্টিতে মুশফিক যে ছয়টি হাফসেঞ্চুরি করেছেন, তার মধ্যে পাঁচটিতেই তিনি অপরাজিত ছিলেন। এটি তার জন্য অনন্য এক কীর্তি।
এদিকে ম্যাচটিতে মুশফিক যখন ব্যাট করতে নামেন, তখনো বাংলাদেশের ব্যাটিংয়ের অবস্থা ভালোই ছিল। তবুও মুশফিক এসেই দ্রুত গতিতে ব্যাট করা শুরু করেন। সব মিলিয়ে ৩৭ বল খেলে ৫৭ রান করতে তিনি ব্যাট করেন ১৫৪.০৫ স্ট্রাইক রেটে। যা দলের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ স্ট্রাইক রেট। তার চেয়ে ভালো স্ট্রাইক রেট ছিল শুধু অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের। তবে মাহমুদউল্লাহ মাত্র ৫ বল খেলার সুযোগ পান। এই ৫ বল খেলে তিনি ১০ রান করায় তার স্ট্রাইক রেট হয় ২০০.০০।
এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকুর রহিম তার প্রথম হাফসেঞ্চুরি করেন ২০১৮ সালে। সে বছর বাংলাদেশে সিরিজ খেলতে এসেছিল লঙ্কানরা। সেবার তিনি ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়নদের বিপক্ষে ৬৬ রান করেছিলেন। এটি ছিল তার ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি। এরপর লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ও নিজের তৃতীয় হাফসেঞ্চুরি করেন সেই বছরই নিদাহাস ট্রফিতে। সেবার তিনি ৭২ রান করে অপরাজিত ছিলেন। আর গতকাল লঙ্কানদের বিপক্ষে পেলেন নিজের তৃতীয় হাফসেঞ্চুরি। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে হাফসেঞ্চুরি তুলে নিয়ে তিনি একটি জিনিস বুঝিয়েছেন, সেটি হলো যেদিন তার ব্যাট জ্বলে ওঠে, সেদিন আর তাকে কেউ থামাতে পারে না। নয়তো আর নিজের করা ছয়টি হাফসেঞ্চুরির মধ্যে তিনি পাঁচটিতেই অপরাজিত থাকতেন না। মুশফিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করে আউট হয়েছিলেন ২০১৩ সালে।
সেবার জিম্বাবুয়ের বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি পূর্ণ করেই আউট হয়েছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়