চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

অভিজ্ঞতায় আফগানিস্তান স্কটল্যান্ডের চেয়ে এগিয়ে

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে প্রতিদিন ভোরের কাগজে থাকছে জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটার
অলক কাপালির বিশ্লেষণ
টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ একটি ম্যাচ রয়েছে। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় আফগানিস্তানের মুখোমুখি হবে স্কটল্যান্ড। এ ম্যাচে নবী-রশিদরা স্কটল্যান্ডের চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে। এবার বিশ্বকাপে স্বপ্নের মতো এক আসর শুরু করেছে স্কটিশরা। শক্তিমত্তার হিসেবে স্কটল্যান্ডের চেয়ে আফগানরা বেশ এগিয়ে আছে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বর্তমানে স্কটল্যান্ডের অবস্থান যেখানে ১৭তম স্থানে সেখানে আফগানরা আছেন ৮তম স্থানে। অবশ্য বিশ্বকাপে যে কোনো দলই যে কারো বিপক্ষে জয় তুলে নিতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের বাছাইপর্বে স্কটল্যান্ড একে একে হারিয়েছে বাংলাদেশ, ওমান ও পাপুয়া নিউগিনিকে। দারুণ সব জয়ে গ্রুপ চ্যাম্পিয় হয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে স্কটিশরা। সাম্প্রতিক সময়ে তারা টি-টোয়েন্টিতে কতটা উন্নতি করেছে তা

অভিজ্ঞ বাংলাদেশকে হারিয়েই জানান দিয়েছে।
অন্যদিকে টি-টোয়েন্টিতে দিনকে দিন ভয়ংকর হয়ে উঠছে আফগানিস্তান। দেশের রাজনৈতিক বৈরিতার মধ্যেও দৃঢ় মনোবল নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে দেশটি। বিশ্বকাপে আফগানদের তেমন কোনো বড় অর্জন নেই। তবে শ্রীলঙ্কা-বাংলাদেশের মতো দেশ যেখানে বাছাইপর্ব খেলে মূল পর্বে আসতে হয়েছে, সেখানে দলটি খেলছে সরাসরি মূলপর্বে। এবার বিশ্বকাপ যাত্রা শুরু করার আগে প্রস্তুতি ম্যাচে নবী-রশিদরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ৫৬ রানের ব্যবধানে। স্কটল্যান্ডে বেশ কয়েকজন খেলোয়াড় রয়েছে তারা যে কোনো সময়ে জ¦লে ওঠ আফগানদের বেকায়দায় ফেলতে পারে। আফগান অধিনায়ক মোহাম্মদ নবী টি-টোয়েন্টিতে নম্বর ওয়ান অলরাউন্ডার। ব্যাটে-বলে যে কোনো সময় তিনি বদলে দিতে পারেন ম্যাচের ভাগ্য। তাছাড়া বর্তমান বিশ্বের সেরা লেগ স্পিনার ও গুগলিতে পটু রশিদ খান যে কোনো দলের বিপক্ষে ঘূর্ণিঝড় বয়ে দিতে পারেন। এছাড়া মুজিবুর রহমান, মোহাম্মদ শেহজাদের মতো টি-টোয়েন্টি বিশেজ্ঞ ক্রিকেটার তো আছেনই। টি-টোয়েন্টি তারা এখন কতটা দুর্দান্ত তার প্রমাণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেই দিয়েছে। আফগানদের বোলিং লাইনআপ বেশ শক্তিশালী। মোহাম্মদ নবী, রশিদ লতিফ, মুজিবুর রহমান, মোহাম্মদ শেহজাদরা যে কোনো দলের ব্যাটিং লাইনআপ গুটিয়ে দেয়ার ক্ষমতা রাখে। স্কটল্যান্ড আজ আফগান স্পিনে নাজেহাল হতে পারে। ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড ম্যাচে আদিল রশিদ এবং মঈন আলীর স্পিন ঘূর্ণিতে ক্যারিবিয়ানরা দাঁড়াতেই পারেনি। এবার বিশ্বকাপে পেসারদের চেয়ে স্পিনাররা দাপট দেখাবে। আফগানিস্তানের ব্যাটিং লাইনআপও স্কটল্যান্ডের চেয়ে শক্তিলালী। এ ম্যাচে স্কটল্যান্ডকে হারানোর কিছু নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়