নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

দাপুটে জয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা-নামিবিয়া

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১:৪৩ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আজ থেকে শুরু হচ্ছে সুপার টুয়েলভের লড়াই। দিনের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে। রাত ৮টায় অন্য ম্যাচে ইংল্যান্ড খেলবে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। গতকাল প্রথম পর্বে গ্রুপ ‘এ’-এর শেষ ম্যাচে নামিবিয়া ৮ উইকেটে আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ^কাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে। শুধু এবারই নয় ২০২২ সালের বিশ^কাপেও খেলার যোগ্যতা অর্জন করেছে। আইসিসি আগেই বলেছে এবার যারা সুপার টুয়েলভে খেলবে আগামীতে তারা সরাসরি বিশ^কাপে খেলার যোগ্যতা অর্জন করবে। তাদের কোনো বাছাইপর্বে খেলতে হবে না। আয়তনে বড় হলেও মাত্র ২৫ লাখ জনসংখ্যার দেশ নামিবিয়া এক ঢিলে দুই পাখি মেরেছে বললে বাড়িয়ে বলা হবে না। গতকাল দিনের অন্য ম্যাচে শ্রীলঙ্কা নেদারল্যান্ডসকে ৮ উইকেটে হারিয়ে টানা তিন ম্যাচ জিতে ‘এ’-গ্রুপ সেরা হয়ে সুপার টুয়েলভে জায়গা
করে নিয়েছে। তিন ম্যাচের মধ্যে দুটিতে জিতে গ্রুপ রানার্সআপ হয়েছে নামিবিয়া।
সুপার টুয়েলভে শ্রীলঙ্কা খেলবে বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্র্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অন্য দিকে নামিবিয়া খেলবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও স্কটল্যান্ডের বিপক্ষে। আগামীকাল শ্রীলঙ্কা দিনের প্রথম ম্যাচে বাংলাদেশের মোকাবিলা করবে। দিনের দ্বিতীয় ম্যাচে ভারত খেলবে পাকিস্তানের বিপক্ষে।
গতকাল টি-টোয়েন্টি বিশ^কাপ ইতিহাসে দ্বিতীয়বারের মতো সর্বনিম্ন রানে গুঁড়িয়ে যায় নেদারল্যান্ডস। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে গ্রুপপর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৪৪ রানে গুটিয়ে গেছে দলটি। ১০ ওভারে ডাচদের উড়িয়ে দেন তিন লঙ্কান বোলার। লাহিরু কুমারা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা ৩টি করে উইকেট নেন। আর দুটি উইকেট শিকার করেন মাহিশ থিকশানা। এর আগে ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ^কাপে শ্রীলঙ্কার বিপক্ষে নেদারল্যান্ডস মাত্র ৩৯ রানে গুঁড়িয়ে গিয়েছিল। টি-টোয়েন্টি বিশ^কাপে এটিই এখন পর্যন্ত সর্বনিম্ন রানের স্কোর। সেবারও বাংলাদেশের মাটিতে মাত্র ১০.৩ ওভারে ডাচদের ছিন্নভিন্ন করে দিয়েছিলেন শ্রীলঙ্কান বোলাররা। গতকাল ৪০ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ৭.১ ওভারে ২ উইকেট হারিয়ে ৭৭ বল হাতে রেখে ৮ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে লঙ্কানরা। এ জয়ের ফলে ৩ ম্যাচে জিতে গ্রুপ সেরা হয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে সিংহলিজরা। ৩৯, ৪৪, ৬০Ñ সংখ্যাগুলো টি-টোয়েন্টি বিশ^কাপে ৩টি সর্বনিম্ন ইনিংস। ৩টিই ঘটেছে শ্রীলঙ্কার বিপক্ষে। প্রথম দুটির সাক্ষী নেদারল্যান্ডস। ৬০ রানের ইনিংসটি নিউজিল্যান্ডের। তারা ২০১৪ সালে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ৬০ রানে গুটিয়ে গিয়েছিল।
গতকাল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খান নেদারল্যান্ডসের ব্যাটসম্যানরা। দলীয় খাতায় ৩ রান যোগ করতেই রান আউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন ওপেনার ম্যাক্স ওদাউদ। এরপর ব্যাটিংয়ে নেমে খুব একটা সুবিধা করতে পারেননি বেন কুপার। ৮ বলে ১০ রান করে থিকশানার শিকার হয়ে মাঠ ছাড়েন তিনি। এরপর একে একে উইকেট হারিয়ে বিপদে পড়ে ডাচরা। দলের খাতায় ৪০ রান যোগ না হতেই সাজঘরের পথ ধরেন সাত ডাচ ব্যাটসম্যান। ওপেনার স্টিফেন মাইবার্গ ৫ বলে ৫ রান করে থিকশানার শিকার হয়ে মাঠ ছাড়েন। তবে ৯ বলে ১১ রান করে দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক কলিন অ্যাকারম্যান। রলেফ ভ্যান ডার মারউই ও বেস দে লিড শূন্য রানে ফিরে যান। এরপর দলের হাল ধরার চেষ্টা করেও ব্যর্থ হন স্কট এডওয়ার্ডস। তাড়াহুড়ো করে খেলতে গিয়ে তিনি ১৩ বলে ৮ রান করে লাহিরু কুমারের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন। ৪০ রানে ৭ উইকেট হারানো নেদারল্যান্ডস দলের খাতায় আর ৪ রান যোগ করতেই হারিয়ে বসে সবকটি উইকেট। পিটার সিলার, ফ্রেড ক্ল্যাসেন নিজেদের খাতায় এক রান করে যোগ করলেও বাকি দুই ব্যাটসম্যান ব্রেন্ডন গ্লোভার ও পল ভ্যান মিকরেন শূন্য রানে সাজঘরে ফেরেন।

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়