নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

আজ দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডকে এগিয়ে রাখব

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে প্রতিদিন ভোরের কাগজে থাকছে জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটার অলক কাপালির বিশ্লেষণ

আজ থেকে শুরু হচ্ছে সুপার টুয়েলভের জমজমাট লড়াই। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া এবং দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড দুই বারের টি-টোয়েন্টি বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মোকাবিলা করবে। এ দুই ম্যাচে আমি দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডকে এগিয়ে রাখব। সাম্প্রতিক ফর্ম ও আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকা এগিয়ে। এবারের এ টুর্নামেন্ট প্রোটিয়ারা ফেভারিট হিসেবে শুরু করতে যাচ্ছে। র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকা পঞ্চম স্থানে এবং অজিরা সপ্তম স্থানে রয়েছে। শুধু র‌্যাঙ্কিংয়ে নয়, বর্তমানে দুর্দান্ত ফর্মে রয়েছে প্রোটিয়ারা। তারা শেষ ১০ টি-টোয়েন্টির ৯টিতে জিতেছে। আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচেও দুর্দান্ত রূপে দেখা গেছে তাদের। আর অস্ট্রেলিয়া শেষ ১০ টি-টোয়েন্টির ৮টিই হেরেছে এবং শেষ চারটি সিরিজও। প্রস্তুতি ম্যাচে কোনো রকমে অজিরা নিউজিল্যান্ডকে হারাতে পারলেও ভারতের বিপক্ষে হেরেছে।
আবুধাবির এই পিচে টস জয় গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হতে পারে। বিশ্বকাপে এখন পর্যন্ত এই ভেন্যুতে খেলা চারটি ম্যাচের তিনটিই

জিতেছে পরে ব্যাট করা দল। তবে এ বছর সব টি-টোয়েন্টি মিলিয়ে প্রথমে ব্যাট করা দলই সফল হয়েছে।
অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন ব্যাটসম্যান রান খরায় ভুগছেন, যা অজিদের জন্য চিন্তার কারণ। বিশেষ করে উদ্বোধনী দুই ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার রান খরায় ভুগছেন। আবুধাবির পিচ স্পিনারদের চেয়ে পেসারবান্ধব। তাই লড়াইটা হতে যাচ্ছে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান গেøন ম্যাক্সওয়েল ও প্রোটিয়া পেসার কাগিসো রাবাদার মধ্যে। গত তিন ম্যাচে ম্যাক্সওয়েলকে আউট করেছেন রাবাদা। গত ওয়ানডে বিশ্বকাপেও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান এই পেসারের শিকার হয়েছিলেন। প্রোটিয়াদের স্পিন বিভাগ বেশ শক্তিশালী। বিশেষ করে স্পিনার তাবরাইজ শামসির কথা না বললেই নয়। এই স্পিনার এ বছর ২৮ উইকেট সংগ্রহ করেছেন। বর্তমান টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ এ বোলারের দরকার আর চার উইকেট। তাহলে এক বর্ষপঞ্জিকায় সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড গড়বেন তিনি। পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে রাসি ভ্যান ডার ডাসেন সেঞ্চুরি হাঁকিয়েছেন। এবার বিশ্বকাপে এ ব্যাটসম্যান দুর্দান্ত পারফর্ম করবে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ বার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি দেখায় হেরেছে ইংল্যান্ড। পরিসংখ্যানে উইন্ডিজ এগিয়ে থাকলেও আমি ইংল্যান্ডকে এগিয়ে রাখব, কারণ বোলিং, ব্যার্টিং এবং ফিল্ডিং তিন বিভাগেই ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জয়ীরা শক্তিশালী।
আজ এগিয়ে যাওয়ার মিশনে মাঠে নামছে গত আসরের দুই ফাইনালিস্ট ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড । উইন্ডিজের ব্যাটিং লাইনআপে গভীরতা থাকলেও বোলিং লাইনআপ দুর্বল। সুনীল নারিন না থাকায় ক্যারিবিয়ানরা স্পিন বিভাগে ফায়দা লুটতে পারবে না। পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচই হেরেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান ৮। ইংল্যান্ড ১, ওয়েস্ট ইন্ডিজ ৯ নম্বরে রয়েছে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ ক্যারিবিয়ানরা টস জিতে আগে ব্যাটিং করে ১৮০ কিংবা ২০০ রান করলেও তা চেজ করার মতো ক্ষমতা রয়েছে ইংলিশদের। অধিনায়ক ইয়ান মরগান ছাড়া দলটির অন্য সবাই চমৎকার ফর্মে রয়েছেন। আইপিএলে ফর্মহীন থাকলেও বিশ্বকাপে ফর্মে ফিরবেন বলে আমি আশাবাদী। পেস এবং স্পিন দুই বিভাগেই উইন্ডিজের চেয়ে এগিয়ে ইংল্যান্ড। মঈন আলী এবং আদিল রশিদ যে কোনো সময়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়