নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

আইপিএলে বিসিসিআইয়ের বিশাল আয়

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা ভাইরাসের কারণে এবার ঘরের মাঠে আইপিএলের সব ম্যাচ আয়োজনে ব্যর্থ হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তাই বলে হাত গুটিয়ে বসে থাকেনি সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বিসিসিআই। অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে আরব আমিরাতে আইপিএল আয়োজনে সক্ষম হয়েছে বোর্ড। করোনাকালে এ টুর্নামেন্ট আয়োজন করাটা বিসিসিআইয়ের জন্য বিশাল এক চ্যালেঞ্জ ছিল। তাই আগামী বছর আইপিএলে আরো দুটি দল বাড়ানো নিয়ে ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আট দলের পরিবর্তে এবার টুর্নামেন্ট হবে ১০ দল নিয়ে। তাই আবার পাঁচ বছরের জন্য টেলিভিশন স্বত্ব বিক্রি করবে বিসিসিআই। ফলে আইপিএলের স¤প্রচার স্বত্বের মূল্য আকাশ ছুঁয়ে যাবে। কারণ স্টার ইন্ডিয়ার সঙ্গে পাঁচ বছরের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় আগামী ২০২৩-২০২৭, এই পাঁচ বছরের জন্য টেলিভিশন স্বত্ব বিক্রির পরিকল্পনা করেছে বিসিসিআই। যেখানে আইপিএলের স¤প্রচার স্বত্ব কিনতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান। এর আনুমানিক দাম ধরা হয়েছে প্রায় ৩৬ কোটি রুপি।
এ বিষয় বিসিসিআইয়ের এক কর্তা ভারতের সংবাদমাধ্যমকে বলেছেন, যুক্তরাষ্ট্রের বিখ্যাত স¤প্রচারকারী সংস্থা আইপিএলের স¤প্রচার সত্ত্ব কিনতে আগ্রহী। ১০ দলের খেলা হলে ম্যাচের সংখ্যা ৭৪টি হবে। সেক্ষেত্রে পুরো টুর্নামেন্টের ভ্যালুয়েশন আরো বাড়বে। দুটো নতুন দল ৭ হাজার থেকে ১০ হাজার কোটি রুপি দিয়ে যুক্ত হবে। এতে স¤প্রচার স্বত্বের মূল্য বেশি হবে। তাই আইপিএলের ব্রডকাস্টিং রাইটসের ভ্যালু ৫ বিলিয়ন হতে পারে, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৬ হাজার কোটি রুপি।
এর আগে ২০০৮-১৭ সাল পর্যন্ত আইপিএলের স¤প্রচার স্বত্ব কিনেছিল সনি নেটওয়ার্ক। শেষবারের নিলামে বাজিমাত করা স্টার ইন্ডিয়ার সঙ্গে পেরে ওঠেনি তারা। ১১ হাজার ৫০ কোটি রুপিতে (১.৪৭ বিলিয়ন) টিভি স¤প্রচারের স্বত্ব কিনতে চেয়েছিল সনি। স্টার আরো ৫ হাজার কোটি বেশিতে বিড জমা দেয়। ২০১৮-২২ এই পাঁচ বছরের স¤প্রচারের স্বত্বের জন্য ?২.৫৫ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ১৬ হাজার ৩৪৭.৫০ কোটি খরচ করে স্টার ইন্ডিয়া।
এদিকে সাধারণত আটটি দল নিয়ে অনুষ্ঠিত হয়ে আসছে জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। তবে এর আগে ১০ দল নিয়ে আইপিএল অনুষ্ঠিত হয়নি এমন নয়। ২০১১ সালে প্রথমবার সেটি অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ ২০১৩ সালে অনুষ্ঠিত হয়েছে ৯টি দল নিয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়