ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

দর্শকদের কারণে শাস্তি পেল ইংল্যান্ড

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা ইউরোর ফাইনালে এবার খেলে ইংল্যান্ড ও ইতালি। ম্যাচটি হয় লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে। দীর্ঘ সময় পর ইউরোর ফাইনালে উঠায় ও নিজ দেশে ফাইনাল হওয়ায় ম্যাচটি মাঠে বসে দেখার জন্য অস্থির হয়ে যায় ইংলিশ দর্শকরা। এর ফলে ওই ম্যাচের টিকেটের দাম প্রায় আকাশ ছুঁয়েছিল। তবুও অনেকে টিকেট পাননি। কিন্তু নিজ দেশের খেলা হওয়ায় হাজার হাজার দর্শক স্টেডিয়ামের বাইরে জড়ো হন। যদি কোনোভাবে টিকেট ম্যানেজ করা যায় এই আশায় তারা ওয়েম্বলির আশপাশে ঘুরতে থাকেন। এমন করে এক দুজন করতে করতে হাজার হাজার টিকেট ছাড়া সমর্থক চলে আসেন ওয়েম্বলিতে।
এরপর টিকেট ম্যানেজ করতে না পেরে হাজার হাজার দর্শক স্টেডিয়ামের দরজা ভেঙে ভেতরে প্রবেশ করার চেষ্টা করেন। অনেকে এতে সফলও হন। কয়েক হাজার দর্শক পুলিশের সঙ্গে লড়াই করে ভেতরে ঢুকে পড়ে। তবে এরপর দলে দলে আরো দর্শক প্রবেশ করার চেষ্টা করে। এতে করে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। অনেককে গ্রেপ্তারও করা হয়।
আর ইউরোর ফাইনালে দর্শকদের এমন উশৃঙ্খল আচরণের কারণে ইংল্যান্ড ফুটবল ফেডারেশনকে শাস্তি দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। দর্শকদের নিয়ন্ত্রণ করতে না পারায় এখন ইংল্যান্ডকে বলা হয়েছে তাদের ইংল্যান্ডের একটি ম্যাচ দর্শক ছাড়া আয়োজন করতে হবে।
তাছাড়া তাদের এক লাখ ইউরো আর্থিক জরিমানাও করা হয়েছে। আরেকটি ম্যাচের জন্যও একইরকম নিষেধাজ্ঞা জারি করেছে উয়েফা। তবে তা আগামী দুই বছরের জন্য স্থগিত থাকবে। এক ম্যাচ দর্শক ছাড়া আয়োজন করার শাস্তি ও এক লাখ ইউরো জরিমানা করার করার বিষয়টি পরশুদিন এক বিবৃতিতে জানায় উয়েফা।
উয়েফা এ বিবৃতি দেয়ার পর ইংল্যান্ড ফুটবল ফেডারেশনও একটি বিবৃতি দিয়েছে।
তারা বলেছে উয়েফার এ সিদ্ধান্তে তারা হতাশ, তারপরও উয়েফার সিদ্ধান্ত তারা মেনে নিয়েছে।
গত ১১ জুলাই ইউরোর ফাইনালে টাইব্রেকারে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে ইতালি। টিকেট ছাড়াই ওয়েম্বলি স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেছিল কিছু দর্শক। এ সময় তাদের সঙ্গে দায়িত্বরত নিরাপত্তারক্ষী এবং পুলিশের সংঘর্ষ হয়।
এদিকে ইংল্যান্ডের দর্শকদের ফুটবল মাঠে এমন দাঙ্গা হাঙ্গামা করার বিষয়টি নতুন নয়। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও তারা রাশিয়ায় গিয়ে মারামারি করেছে। পুলিশের সঙ্গে দ্ব›েদ্ব জড়িয়েছে। বিশ্বের যেখানেই খেলা হোক না কেন সেখান থেকেই খবর আসে ইংল্যান্ডের দর্শকরা ছোট বা বড় ঝামেলা করেছেন। ইউরোর ফাইনালে সবকিছু ছাপিয়ে যায়। ফলে এখন তাদের উপর শাস্তির খড়গ নেমে আসল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়