ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

গুজব ছড়ানো ও সরকারবিরোধী ষড়যন্ত্র : সামি-তাসনিমসহ ৪ জনের সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেসবুকে গুজব ছড়ানো ও সরকারবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আল-জাজিরা টেলিভিশনে প্রচারিত বহুল আলোচিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ প্রতিবেদনের প্রধান চরিত্র সামিউল ইসলাম ওরফে জুলকারনাইন ওরফে সামি, নেত্র নিউজের এডিটর ইন চিফ তাসনিম খলিলসহ চারজনের সম্পদ বাজেয়াপ্তের (ক্রোক) নির্দেশ দিয়েছেন আদালত। বাকি দুজন হলেন- আশিক ইমরান ও স্বপন ওয়াহিদ।
গতকাল মঙ্গলবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন বিষয়টি জানান। তিনি বলেন, গত সোমবার এ ট্রাইব্যুনালে চার আসামির সম্পদ বাজেয়াপ্ত করার জন্য আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। এরপর বিচারক মোহাম্মদ আস সামছ জগলুল হোসেন সম্পদ বাজেয়াপ্তের আদেশ দেন। এছাড়া সম্পদ বাজেয়াপ্তের বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৮ নভেম্বর দিন ধার্য করেন আদালত।
এর আগে গত ১২ সেপ্টেম্বর সাত আসামির বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) গ্রহণের পর এই চার আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।
চার্জশিটভুক্ত বাকি তিন আসামি হলেন- কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তা ঢাকার সমন্বয়ক দিদারুল ভূঁইয়া এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান।
জানা যায়, ২০২০ সালের ৫ মে র‌্যাব-৩ এর ওয়ারেন্ট অফিসার মো. আবু বকর সিদ্দিক বাদী হয়ে ১১ জনের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল

নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন। এ মামলায় গত ১৩ জুন ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা।
মামলাটির এজাহার সূত্রে জানা যায়, ‘আই এম বাংলাদেশি’ নামে একটি ফেসবুক পেজে আসামিরা রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ন করতে বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে অপপ্রচার বা গুজবসহ বিভিন্ন ধরনের পোস্ট করেন, যা জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং আইনশৃঙ্খলার অবনতি ঘটায়। আসামিরা এই পেজের পাশাপাশি চ্যাটিংয়ের মাধ্যমেও সরকারবিরোধী ষড়যন্ত্র পরিচালনা করে আসছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়