ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

এবার জামালদের লঙ্কা মিশন

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ ১৬ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের ১৩তম আসরে স্বপ্ন দেখিয়েও ফাইনালে যেতে পারল না বাংলাদেশ। তবে মালদ্বীপে একেবারে হতাশ করেনি জামাল ভূঁইয়ারা। বাঁচা-মরার লড়াইয়ে অস্কার ব্রুজনের শিষ্যরা মাঠে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে অঘোষিত সেমিফাইনালে নেপালের বিপক্ষে ড্র করে আসর থেকে ছিটকে যায়। সাফ চ্যাম্পিয়নশিপ শেষ করে গত রবিবার দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এবার তাদের পরবর্তী মিশন শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্ট। আগামী মাসে প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে অংশ নেবে জামালরা।
বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টটিতে অংশ নিচ্ছে মালদ্বীপ, স্বাগতিক শ্রীলঙ্কা ও পূর্ব আফ্রিকার দেশ সিশেলস। গতকাল টুর্নামেন্টের সূচি চূড়ান্ত করেছে শ্রীলঙ্কান ফুটবল ফেডারেশন। ৮ নভেম্বর প্রথম ম্যাচেই আফ্রিকার সিশেলসের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর দুইদিন বিরতি দিয়ে ১১ নভেম্বর মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ।
এবারের সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপ বাংলাদেশকে হারিয়ে ছিল ২-০ গোল ব্যবধানে। সুতরাং টুর্নামেন্টটিতে প্রতিশোধ নেয়ার দারুণ সুযোগ পেয়ে যাচ্ছে জামাল-তপুরা। এরপর ১৪ নভেম্বর স্বাগতিক শ্রীলঙ্কার টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। সাফে অবশ্য বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেয়েছিল ১-০ গোল ব্যবধানে। সে জয়ের আত্মবিশ্বাস জামালদের অনুপ্রেরণা জোগাবে টুর্নামেন্টটিতেও। এদিকে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে। মালদ্বীপ ও শ্রীলঙ্কা পরিচিত প্রতিপক্ষ হলেও সিশেলসের বিপক্ষে আগে কখনোই খেলেনি বাংলাদেশ দল। আবার একেবারেই অপরিচিত নাম নয় দলটি। বিশ্ব র?্যাঙ্কিংয়ে ১৯৯-এ থাকা দেশটি ২০২০ সালে ঢাকায় অনুষ্ঠিত সর্বশেষ বঙ্গবন্ধু গোল্ডকাপে খেলেছে। চার জাতির এই টুর্নামেন্টে সেরা দুই দল খেলবে ফাইনালে। চার দলের মধ্য ফিফা র‌্যাঙ্কিংয়ে সবার চেয়ে এগিয়ে মালদ্বীপ। র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১৫৮তম। তাদের চেয়ে ৩১ ধাপ পেছনে থাকা বাংলাদেশের অবস্থান ১৮৯তম স্থানে।
১৯৯তম স্থানে সিশেলস আর শ্রীলঙ্কার ফিফা র‌্যাঙ্কিং ২০৫-এ। র‌্যাঙ্কিং বিবেচনায় চার দলের মধ্যে হট ফেভারিট বাংলাদেশ ও মালদ্বীপ। তাই ফাইনালে এই দুই দলের খেলার সম্ভাবনাই বেশি। তবে ঘরের মাঠে বাড়তি সুবিধা পেতে পারে শ্রীলঙ্কাও। অন্যদিকে ফুটবলে ভালোই অগ্রগতি আছে আফ্রিকার দেশগুলোর। তাই সিশেলসকেও ছোট করে দেখার কোনো সুযোগ নেই।
তবে এদিকে শঙ্কা জেগেছে বাংলাদেশ ফুটবল দলের স্বল্পকালীন কোচ অস্কার ব্রুজনকে নিয়ে। সাফ চ্যাম্পিয়নশিপের আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) হঠাৎই জেমি ডের বদলে স্প্যানিশ কোচ অস্কারকে দায়িত্ব দেন। বসুন্ধরা কিংসের হয়ে সফলভাবে কোচের দায়িত্ব পালন করা অস্কারের পারফরম্যান্স নিয়ে খুশি বাফুফে কর্মকর্তারা। কিন্তু এই স্প্যানিশ কোচকে এখনো স্থায়ীভাবে নিয়োগ দেয়নি বাফুফে। এদিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের নতুন মৌসুম শুরু হওয়ার পূর্বে প্রাক মৌসুম প্রস্তুতি শুরু করবে বসুন্ধরা কিংসের ফুটবলাররা। তাই বসুন্ধরার অনুমতি ছাড়া শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্টে কোচের দায়িত্ব পালন করতে পারবেন না অস্কার ব্রুজন। বাংলাদেশে এসে কোচ হিসেবে ব্যাপক সাফল্য পেয়েছেন ব্রুজোন। বসুন্ধরা কিংসকে পরপর দুইবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন করেছেন। তার কোচিংয়েই দুর্ধর্ষ দলে পরিণত হয়েছে বসুন্ধরা কিংস। এবার জাতীয় দলের অন্তর্বর্তী কোচ হিসেবে ব্রুজোন পাচ্ছেন বেশ কিছু টুর্নামেন্ট। তার অধীনে বাংলাদেশ সাফের ১৩তম আসরের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারায় ১-০ গোল ব্যবধানে। এরপর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতকে ১-১ গোলে রুখে দেয় জামাল বাহিনী। অস্কারের অধীনে তপুদের একমাত্র ব্যর্থতা মালদ্বীপের বিপক্ষে সাফে ২-০ গোলে হার। তার অধীনে নেপালের বিপক্ষে বাংলাদেশ ১-১ গোলে ড্র করে সাফ মিশন শেষ করে।
এদিকে ২০১৮ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচের দায়িত্ব নেন জেমি ডে। তার অধীনে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ২৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। জয়ের সংখ্যা সীমিত। সা¤প্রতিক সময়ে তার কাজ নিয়ে সন্তুষ্ট ছিল না বাফুফে। জেমিকে এখনও আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করা হয়নি। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী তাকে দায়িত্ব থেকে সরিয়ে রাখা হচ্ছে। জাতীয় দলের সঙ্গে আরও এক বছর চুক্তি বাকি আছে জেমি ডের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়