ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

আর্সেনালের ড্রয়ের রাতে জুভেন্টাসের জয়

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পর্তুগিজ স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রস্থানের পর থেকে যেন জুভেন্টাসের আকাশে কালো মেঘ জমে আছে। গত এক দশকের বেশি সময় সিরি’আ লিগে আধিপত্য বিস্তার করে চলা দলটিকে এখন চোখ রাঙিয়ে কথা বলে লিগের অন্য দলগুলো। নিজেদের ঘরের মাঠে গতকাল রোমার বিপক্ষেও পারফরম্যান্সের কোনো ধার ছিল না অ্যালেগ্রিকের শিষ্যদের। তবে ভাগ্য নিজেদের পক্ষে থাকায় গতকাল তারা ম্যাচটি জিতে নেয় ১-০ গোল ব্যবধানে। অবশ্য এদিন জুভেন্টাস গোলরক্ষক ওয়েচেখ শ্চেজনি পেনাল্টি ঠেকিয়ে দলের জয়ে ভূমিকা রাখেন। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনাল যেন এক আহত সৈনিক। এক সময়ের সেরা দলটি নেই এখন পয়েন্ট টেবিলের সেরা দশেও। নিজেদের ঘরের মাঠে গতকাল ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে প্রায় হারতে বসেছিল গানাররা। কিন্তু ম্যাচ শেষে অতিরিক্ত সময়ে আলেকজান্ডার লাকাজেট দলের ত্রায়া হয়ে মান বাঁচিয়ে কোনো রকম ড্র করে মাঠ ছাড়েন। ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে এমিরেটস স্টেডিয়ামে আর্সেনাল ২-২ গোলে ড্র করে।
নিজেদের ঘরের মাঠ জুভেন্টাস স্টেডিয়ামে রোমার মুখোমুখি জুভেন্টাস। ক্রিশ্চিয়ানো রোনালদোকে হারিয়ে দলটির যে ছন্দপতন হয়েছে তা সব ক্রীড়াপ্রেমীরই দৃষ্টিগোচর। ইনজুরির কারণে এদিন দলে ছিলেন না আর্জেন্টাইন স্ট্রাইর পাওলো দিবালাও। সে প্রভাব পড়েছে ম্যাচেও। বল দখলে যেমন পিছিয়ে ছিল জুভেন্টাস, তেমনি এগিয়ে ছিল না পাস কিংবা শটেও। রোমা যেখানে ম্যাচে ১৫টি শট নিয়েছে সেখানে জুভেন্টাসের ফুটবলারদের শট ৬টি। আর প্রতিপক্ষের জালে জুভেন্টাসের দুটি শটের বিপরীতে রোমার লক্ষ্য বরাবর শট ছিল ৪টি। সব দিক থেকে পিছিয়ে থেকেও ম্যাচে জয় তুলে নিতে সক্ষম হয় অ্যালেগ্রিকের শিষ্যরা। অবশ্য এদিন ভাগ্যও তাদের সহায়ক ছিল। ম্যাচের ১৬তম মিনিটে ময়সে কিনের গোল থেকে লিড পায় জুভেন্টাস। তবে গোলটি রদ্রিগো বেনতাকুরের নামের পাশে যোগ হতে পারত। মাত্তিয়া দে সিগলোর বাড়ানো শট বেনতাকুরের হেডে রোমার জালে জড়ানোর আগে কিনের মাথায় লাগে। ১-০ তে এগিয়ে যায় জুভেন্টাস। তবে ম্যাচের ৭ মিনিটেই এগিয়ে যেতে পারত সফরকারীরা। পেলেগ্রিনির ফ্রি কিক থেকে মানচিনির হেড ঠেকিয়ে সে যাত্রায় দলকে রক্ষা করেন জুভেন্টাস গোলরক্ষক শ্চেজনি। গোল হজম করে আক্রমণে ধার বাড়াতে থাকে রোমা। একের পর এক আক্রমণে ব্যস্ত করে তোলে জুভেন্টাসের রক্ষণভাগ। ম্যাচের ৪১তম মিনিটে আরেক নিশ্চিত গোল হজম করা থেকে বেঁচে যায় স্বাগতিকরা। রোমা স্ট্রাইকার মেখতারিয়ানকে শ্চেজনি ফাউল করে বসলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। এতে অবশ্য রোমারই ক্ষতি হয়। তারা জুভেন্টাসের জালে দুই তিন প্রচেষ্টায় বল জড়ালেও পেনাল্টির বাঁশি বাজায় সেটি আর কাজে আসেনি। পেনাল্টিতে দলের জন্য আবর ত্রাতা হয়ে দাঁড়ান জুভেন্টাস গোলরক্ষক। ভেরিআউটের নেয়া স্পটকিক ঠেকিয়ে দলকে এ যাত্রায়ও বাঁচিয়ে দেন তিনি। শেষ পর্যন্ত রোমা বা জুভেন্টাসের আর কোনো ফুটবলার জালের দেখা না পেলে ম্যাচটি ১-০ গোলে জিতে মাঠ ছাড়ে অ্যালেগ্রিকের শিষ্যরা। ৮ ম্যাচে ৪ জয় ও সমান ২ ম্যাচে হার ও ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৭তম স্থানে অবস্থান ডিবালাদের। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আজ রাতে রাশিয়ান ক্লাব জেনিতের মুখোমুখি হবে ইতালিয়ান ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লিগের ‘এইচ’ গ্রুপে দুই ম্যাচে শতভাগ সাফল্য নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে দলটি।
এ সপ্তাহের শেষ প্রিমিয়ার লিগ ম্যাচে দুই লন্ডন ক্লাব ক্রিস্টাল প্যালেস এবং আর্সেনাল গতকাল মুখোমুখি হয়েছিল এমিরেটস স্টেডিয়ামে। আর্সেনালের খেতাব জয়ী অধিনায়ক প্যাট্রিক ভিয়েরার প্যালেস ম্যানেজার হিসেবে আর্সেনালে ফেরায় এই ম্যাচ আলাদা মাত্রা লাভ করে। ঘরের মাঠে শুরুটা দাপটের সঙ্গে করেছিল আর্সেনাল। আট মিনিটে নিকোলাস পেপের বাঁক খাওয়ানো শট প্যালেস গোলরক্ষক গুয়েটা ঠেকিয়ে দিলেও স্ট্রাইকারসুলভ ভঙ্গিমায় ফার পোস্টে সেই বল জালে জড়িয়ে গানার্সদের এগিয়ে দেন অধিনায়ক পিয়ের-এমরিক অবামেয়াং। প্রথমার্ধের কার্যত শেষ কিকে কনার গ্যালেহারের দুরন্ত ভলি বাঁচিয়ে স্কোর ১-০ রাখেন রামসডেল।
দ্বিতীয়ার্ধেও প্রথমার্ধের মতো আর্সেনাল শুরুটা ভালো করার পর প্যালেস ম্যাচে প্রত্যাবর্তন করে। ম্যাচের ৫০ মিনিটে থর্মাস পার্টে আর্সেনাল বক্সের সামনে বল খোয়ানোর পর তা থেকে গোল করে ম্যাচে সমতা ফেরান ক্রিশ্চিয়ান বেনটেকে।
সমতায় ফিরে নাগাড়ে প্রেসিংয়ে মিকেল আর্তেতার দলকে নাজেহাল করে তোলে প্যালেস। তার সুফলও মেলে। আর্সেনালের কর্ণার থেকে ভীষণ গতিতে প্রতি আক্রমণে ওডসন এডুয়ার্ড এক অসাধারণ ফিনিশ করে প্যালেসকে ২-১ এগিয়ে দেন। ম্যাচে সমতা ফেরানোয় মরিয়া আর্সেনালও প্রবল প্রচেষ্টা করতে থাকে। ৮৭ মিনিটে কিরান টির্নির আগুনে শট প্যালেস বারে লিগে ফিরে আসে। ম্যাচের সময় গড়িয়ে অতিরিক্ত সময়ও প্রায় শেষের দিকে। নিশ্চিত হারতে বসা ম্যাচের যোগ করা ৫ মিনিটের সময় আলেকজান্ডার লাকাজেট গোল করে দলকে এক পয়েন্ট এনে দেন।
৮ ম্যাচে তিন জয়, তিন হার ও দুই ড্রয়ে গানার্সরা ১১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে ১২ নম্বরে অবস্থান করছে, ৮ পয়েন্ট নিয়ে প্যালেসের অবস্থান দুই ধাপ নীচে ১৪ নম্বরে। আর্সেনালের পরের প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়