রাশিয়ার একাতেরিনবার্গে ভেজাল মদপানে মৃত্যু ১৮

আগের সংবাদ

মরুর বুকে গতির ঝড় অব্যাহত

পরের সংবাদ

ওঠানামা করছে জ¦র : খাওয়ার রুচি নেই খালেদা জিয়ার

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শরীরে এখনো জ¦র ওঠানামা করছে। এ কারণে মুখে রুচি নেই। গত কয়েক দিন ধরে তিনি খুবই অল্প খাবার খাচ্ছেন। চিকিৎসকরা বলছেন, তার বয়স এবং শারীরিক অসুস্থতা বিবেচনায় নিলে দেশে নয়, এখনই তার বিদেশে চিকিৎসা প্রয়োজন।
জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশে খালেদা জিয়ার চিকিৎসা সম্ভব নয়, বিদেশে পাঠানো দরকার। আর চিকিৎসকরা বলছেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থায় বিশেষ কোনো পরিবর্তন আসেনি। তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণে রেখেছেন। শরীরে জ¦র কমে এলেও কিডনি ও লিভারের সমস্যার কারণে শরীর স্বাভাবিক অবস্থায় নেই। এ কারণে আরো বেশ কয়েক দিন রাজধানীর এভারকেয়ার হাসপাতালেই চিকিৎসাধীন থাকতে হবে তাকে।
পরিবার ও চিকিৎসক সূত্র জানায়, খালেদা জিয়ার শরীরে রক্তের হিমোগেøাবিনের মাত্রা কম। এছাড়া লিভার, কিডনির অবস্থাও অপরিবর্তিত। এভারকেয়ারের ডাক্তার শাহাবুদ্দিন আহমেদের নেতৃত্বে প্রতিদিন বোর্ড মিটিং চলছে।
সূত্র জানায়, গত ১২ অক্টোবর জ¦র নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পরে খালেদা জিয়ার আলট্রাসনোগ্রামসহ বেশকিছু পরীক্ষা করা হয়েছে। অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ডের সদস্যরা পরীক্ষার রিপোর্টগুলো পর্যালোচনা করে সে অনুযায়ী ওষুধ দিয়েছেন।
জানতে চাইলে ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ইম্প্রোভমেন্টের বিষয়ে এখনো কিছু বলতে পারব না। পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। বোর্ডের সদস্যরা পর্যালোচনা করছেন। আগামী দুয়েকদিন পর এ বিষয়ে সিদ্ধান্ত জানাব। তিনি বলেন, একসঙ্গে অনেকগুলো রোগের চিকিৎসার জন্য যে ধরনের আধুনিক মেডিক্যাল সেন্টার দরকার, আমাদের দেশে সেটা নেই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানো হবে কিনা সেটা তার পরিবার ও সরকারের বিষয়। এখানে চিকিৎসক হিসাবে আমাদের কিছু করার নেই।
গত শুক্রবার সকালে খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম বলেন, তার সঙ্গে আমি দেখা করতে যাইনি। বয়সের কারণে আমাদের হাসপাতালে যেতে নিষেধ করা হয়েছে। তবে আমার ভাইয়ের স্ত্রী দেখা করে এসেছে। এখনো তার (খালেদা জিয়া) শরীরে জ্বর আছে। খাবারের রুচি একদমই নেই।
খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠাতে নতুন করে সরকারের কাছে আবেদন করা হবে কিনা? জানতে চাইলে সেলিমা ইসলাম বলেন, আমরা তো দুইবার সরকারের কাছে আবেদন করেছি। একবার আমার ভাই (শামীম ইস্কান্দার) স্বরাষ্ট্রমন্ত্রীর অফিসে গিয়ে দেখা করেও এসেছেন। তারপরও তো অনুমতি দেয়া হয়নি। ফের আবেদন করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, খালেদা জিয়ার সঙ্গে আমার কথা হয়নি। তার কী মতামত সেটা না নিয়ে কিছু করা যাবে না। মতামত নেয়ার পর এই (আবেদন) বিষয়ে চিন্তা করা যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়