গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

৩ শতাধিক ভুয়া আইডি থেকে হামলার উসকানি

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকার এবং প্রশাসনের পক্ষ থেকে কঠোর হুঁশিয়ারি দেয়ার পরও দেশের ২৩টি জেলায় পূজামণ্ডপে শারদীয় অনুষ্ঠানে বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এর মধ্যে প্রতিমা ভাঙচুর ও মন্দিরে হামলার ঘটনা উল্লেখ্যযোগ্য। এসব ঘটনায় নির্দেশদাতা ও হামলায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে আইনশৃঙ্খলা বাহিনীর সবকটি ইউনিট কাজ করছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে চলছে তদন্তকাজ। এ নিয়ে র‌্যাব ও পুলিশের পদস্থ কর্মকর্তারা দফায় দফায় বৈঠক করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ধর্মীয় উসকানি ছড়ানোয় পুলিশসহ একাধিক সংস্থা তিন শতাধিক আইডি বন্ধ করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দিয়েছে। যার সবই ফেক আইডি। এর মধ্যে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে গত শুক্রবার পর্যন্ত ২০০ আইডি বন্ধ করেছে বিটিআরসি। তবে কারা এসব ‘ফেক আইডি’ পরিচালনা করে আসছিল তা সুনিশ্চিত হওয়া না গেলেও বেশ কয়েকজনকে শনাক্ত করা গেছে বলে জানা গেছে।
উল্লেখ্য, গত বুধবার বিকালে কুমিল্লার একটি মণ্ডপে সৃষ্ট ঘটনার পর ২৩ জেলার কয়েকটি মণ্ডপে অপ্রীতিকর ঘটনায় সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সারাদেশে নেয়া হয় বাড়তি নিরাপত্তা ও সতর্কতা। কুমিল্লার ঘটনার জের ধরে সারাদেশে সতর্ক অবস্থান নেয় পুলিশ-র‌্যাব ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ৩৫টি জেলায় বিজিবি মোতায়েন করা হয়। এর বাইরে গতকাল ঢাকা ও সিলেট মহানগরে বিজিবি মোতায়েন করা হয়। গ্রেপ্তার হয়েছে দেড় শতাধিক। এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান

খাঁন কামাল বলেন, কারা উসকানি দিয়েছে বা কারা হামলা করেছে সব কিছু শিগগিরই পরিষ্কার হবে। তদন্ত সংশ্লিষ্টরা এ নিয়ে কাজ করছেন। গোয়েন্দা তথ্য তাদের সঙ্গে সমন্বয় করা হয়েছে। জড়িত কেউই ছাড় পাবে না।
র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, হামলার নেপথ্য কারিগরদের শনাক্ত করতে কাজ চলছে। জড়িতদের ধরতে অভিযান চলছে। তথ্য-প্রমাণের ভিত্তিতে প্রযুক্তির সহায়তায় চলছে কাজ। এলিট ফোর্স র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল কে এম আজাদ ভোরের কাগজকে বলেন, নাশকতার পরিকল্পনায় জড়িত বেশ কয়েক জনকে চিহ্নিত করা হয়েছে। গোলাম মাওলা নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। ফেসবুক আইডিতে যারা উসকানি ছড়িয়েছে তাদের মধ্যে অনেকে নজরদারিতে আছেন বলেও জানান তিনি। সন্দেহের তালিকায় আছেন অনেকে। হামলার আগে-পরে যারাই জড়িত থাকুন তারা ধরা পড়বেই।
চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন জানান, কুমিল্লা, চাঁদপুর, কক্সবাজার, নোয়াখালীতে যারা উসকানি দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা চালিয়েছে তাদের অনেকে শনাক্ত হয়েছে। জড়িত অনেকে আটক হয়েছে। এর সঙ্গে এখন পর্যন্ত রাজনৈতিক যোগসূত্র খুঁজে পাওয়া না গেলেও যারা ঘটনা ঘটিয়েছে তারা ধর্মান্ধ বলে মনে করেন তিনি। বিজিবির পরিচালক (অপারেশন) লে. কর্নেল ফয়জুর রহমান বলেন, সংশ্নিষ্ট কর্তৃপক্ষের চাহিদা থাকলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দেশের বিভিন্ন জায়গায় বিজিবি মোতায়েন ছিল। অপ্রীতিকর ঘটনা ঠেকাতে তারা কাজ করেছে। গতকাল শনিবার তা প্রত্যাহার করা হয়েছে।
বিটিআরসির সচিব আফজাল হোসেন বলেন, পুলিশসহ বিভিন্ন সংস্থার কাছ থেকে পাওয়া তালিকা ধরে এ নিয়ে কাজ চলছে। অনেক আইডি বন্ধ করা হয়েছে। তিনশর মতো আইডি বন্ধের অনুরোধ পেয়ে দুইশ বন্ধ করা হয়েছে। বাকিগুলোও বন্ধ করা হবে।
সিআইডির সাইবার সেলের বিশেষ পুলিশ সুপার (ইন্টিলিজেন্স) মো. রেজাউল মাসুদ বলেন, তাদের সাইবার পেট্রোলিং টিম ধর্মীয় উসকনি ছড়ানো ফেসবুক আইডি চিহ্নিত করতে কাজ করছে। শতাধিক আইডি তারা নজরদারি করছেন, এর মধ্যে বেশ কয়েকটি আইডি শনাক্ত করা গেছে। যাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, এসব আইডির মধ্যে চট্টগ্রাম বিভাগের কয়েকটি জেলায় ব্যবহারকারীর সংখ্যা বেশি। বাংলাদেশের মানুষ গুজবনির্ভর- এমন দাবি করে তিনি বলেন, সত্যতা যাচাই না করে এসব প্রচার করায় ভার্চুয়াল মাধ্যমে ছড়িয়ে পড়েছে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ফেসবুক লাইভ। না বুঝে অনেকে তা ছড়িয়ে দিচ্ছে।
এদিকে বিচ্ছিন্ন সাম্প্রদায়িক হামলার পর যেসব এলাকায় অঘটন ঘটেছে তার সঙ্গে স্থানীয় কারা জড়িত বা কীভাবে তা ছড়িয়েছে খোঁজে বের করতে কঠোর নির্দেশ দিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি সার্বক্ষণিক মনিটর করা হচ্ছে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়