গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

পাকিস্তান এশিয়া কাপের আয়োজক!

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে গত শুক্রবার বৈঠকে বসে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য দেশগুলো। আর সভায় সিদ্ধান্ত নেয়া হয় ২০২৩ সালে কোন দেশ এশিয়া কাপ আয়োজন করবে।
সেখানে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেয়া হয় ২০২৩ এশিয়া কাপ আয়োজন করবে পাকিস্তান। আগামী বছর অর্থাৎ ২০২২ সালে শ্রীলঙ্কায় বসবে টি-টোয়েন্টি এশিয়া কাপের আসর। তবে পাকিস্তানে এই আসর অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরমেটে।
পরশুদিন দুবাইতে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেয় এসিসি। এই সভায় উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ। সভায় তিনি বলেন, ‘এবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সামনে সুযোগ এসেছে এশিয়া কাপ আয়োজন করার। এই টুর্নামেন্ট কোনো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করা সম্ভব নয়।’
এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পাওয়া নিঃসন্দেহে সুখবর পাকিস্তানের জন্য। সম্প্রতি নিউজিল্যান্ড ও ইংল্যান্ড সফর বাতিল করায় ঘরের মাটিতে ফের আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন শঙ্কার মুখে পড়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের জন্য।
তবে এবার কোনো নিরপেক্ষ ভেন্যুতে নয়, ঘরের মাটিতেই এশিয়া কাপ আয়োজন করবে পাকিস্তান। এই সিদ্ধান্ত নেয়া হয়েছে সর্বসম্মতি ক্রমে। বিসিসিআই ও পিসিবির সূত্রে এমনটাই জানা গেছে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ মাঠে গড়াবে অক্টোবর-নভেম্বরে। তাই ৫০ ওভারের এশিয়া কাপ ওই বছরের প্রথমদিকে হতে পারে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপও হবে অক্টোবর-নভেম্বরে। সে বছর সেপ্টেম্বরে এশিয়া কাপ আয়োজন করতে চায় এসিসি।এ বছরও এশিয়া কাপ হওয়ার কথা ছিল। কিন্তু বিসিসিআই আইপিএল আয়োজন করায় এশিয়া কাপ আর মাঠে গড়ায়নি। কারণ এশিয়া কাপ আয়োজন করা হলেও ভারত খেলতে পারত না। আর ভারত ছাড়া এশিয়ার এ লড়াই রংহীন হবে।
ফলে তখন বাধ্য হয়ে এশিয়া কাপ স্থগিত করে দিতে হয়।
এদিকে পাকিস্তান যদি ২০২৩ সালে ঠিকমতো এশিয়া কাপ আয়োজন করতে পারে তাহলে তাদের জন্য তা হবে এক বিরাট বড় মাইলফলক। ২০০৯ সালের পর আর কখনো আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করেনি পাকিস্তান। ২০১৫ সালের পর বেশ কয়েকটি দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করেছে তারা।
যেহেতু সর্বসম্মতিক্রমে পাকিস্তানকে এ দায়িত্ব দেয়া হয়েছে তাই এখন ভারতও ২০২৩ সালে পাকিস্তানে গিয়ে খেলবে। আবার সে বছরই যেহেতু ভারতে হবে ওয়ানডে বিশ্বকাপ। ফলে নিজ দেশে পাকিস্তানকে নিয়ে যেতে হলে তারাও পাকিস্তানে যাবে এশিয়া কাপে খেলতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়