গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

চৌমুহনীতে ১৪৪ ধারা ভঙ্গ লাশ নিয়ে সড়কে বিক্ষোভ

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ সোহেল, নোয়াখালী : কুমিল্লার জের ধরে নোয়াখালীর বাণিজ্যিক শহর চৌমুহনীতে হিন্দু ধর্মাবলম্বীদের মন্দির ও বাড়িঘরে হামলার ঘটনায় প্রশাসনের জারি করা ১৪৪ ধারা ভঙ্গ করে প্রান্ত চন্দ্র দাস (২৫) নামে এক ভক্তের লাশ নিয়ে বিক্ষোভ মিছিল করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা।
গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে মিছিলটি চৌমুহনীর কলেজ রোডের ইসকন মন্দির থেকে বের হয়ে হোসেন মার্কেটের সামনে এসে শেষ হয়। তারপর হোসেন মার্কেটের সামনে অবস্থান করে বিক্ষোভ করেন হিন্দু ধর্মাবলম্বীরা। দুপুর পর্যন্ত বিক্ষোভ অব্যাহত ছিল। এ সময় মিছিলকারীদের লাঠিপেটা করেও থামাতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।
এর আগে সকাল ৭টার দিকে ইসকন মন্দিরের পুকুর থেকে প্রান্ত চন্দ্র দাস নামে ইসকন মন্দিরের এক ভক্তের লাশ উদ্ধার করা হয়। পরে ওই লাশ নিয়ে বিক্ষোভ করেন হিন্দু ধর্মাবলম্বীরা। দুপুরের দিকে নিহতের লাশ পুলিশ তাদের নিয়ন্ত্রণে নিয়ে ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালে পাঠায়।
নিহত প্রান্ত চন্দ্র দাস চাটখিল উপজেলার শ্যামপাড়া গ্রামের নকুল চন্দ্র দাসের ছেলে। তিনি চৌমুহনীর কলেজ রোডের ইসকন মন্দিরের সদস্য ছিলেন।
বেগমগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ কামরুজ্জামান শিকদার বলেন, ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল ও বিক্ষোভ করছে হিন্দু ধর্মাবলম্বীরা। তারা এ রিপোর্ট লেখার সময়ও সড়কে অবস্থান করছিলেন।
এদিকে শনিবার বেলা ১২টার দিকে চৌমুহনীতে সাম্প্রদায়িক বিশৃঙ্খলার ঘটনাস্থল পরিদর্শন করে আওয়ামী লীগের প্রতিনিধিদল।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত) আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির নেতৃত্বে এ প্রতিনিধিদলে ছিলেন- দলের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান। এ সময় জেলা আওয়ামী লীগের আহ্বায়ক খায়রুল আনম সেলিম, যুগ্ম আহ্বায়ক এডভোকেট শিহাব উদ্দিন শাহিন ও শহিদ উল্যাহ খান সোহেল উপস্থিত ছিলেন।
অপরদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। তিনি সনাতন নেতাদের সঙ্গে কথা বলে এ ঘটনার সুুষ্ঠু তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস দেন।
নোয়াখালী পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল জানান, সম্প্রীতি বজায় রাখতে বেগমগঞ্জ উপজেলা পরিষদ ভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রতিনিধিদল, ডিআইজি, জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সনাতন ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে ব্যাপক আলোচনা হয়।
ইসকন মন্দিরের প্রভু গোবিন্দ দাস বলেন, গতকাল যে হামলা চালানো হয়েছে তখন প্রান্ত চন্দ্র দাসকে মেরে পুকুরে ফেলে দেয়া হয়েছে। আমরা রাত ১২টার পর পুকুরে তাকে অনেক খোঁজাখুঁজি করেছি। কিন্তু সকাল ৭টার দিকে তার মরদেহ ভেসে ওঠে।
হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ফন্ড নোয়াখালীর সভাপতি রনি চৌধুরী ইমন জানান, সকাল সাড়ে ১০টার দিকে প্রশাসনের দায়ের করা ১৪৪ ধারা ভঙ্গ করে ইসকন ভক্ত প্রান্ত চন্দ্র দাসের লাশ নিয়ে নোয়াখালী-ফেনী আঞ্চলিক মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন সনাতন ধর্মাবলম্বীরা। সনাতন ধর্মাবলম্বীদের মন্দির ও বাড়িঘরে হামলার সুষ্ঠু বিচার না হলে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
পুলিশ সুপার মো. শহিদুল ইসলাম বলেন, চৌমুহনীর আইনশৃঙ্খলা বর্তমানে পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। ইসকন মন্দিরের পুকুর থেকে উদ্ধারের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। দুপুরের দিকে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।
গত শুক্রবার দুপুরে কুমিল্লার পূজামণ্ডপের ঘটনাকে কেন্দ্র করে সহিংসতার জের ধরে নোয়াখালীর চৌমুহনীতে বেশ কয়েকটি মন্দিরে এবং বাড়িঘরে হামলা ও পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় আতঙ্কিত হয়ে হার্ড অ্যাটাক করে যতন কুমার সাহা (৪২) নামে একজন নিহত হন। পুলিশ সদস্যসহ আহত হন অর্ধশতাধিক লোক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়