২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

মেসি ঝলকে আর্জেন্টিনার জয় বিবর্ণ ব্রাজিল

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টিনার মহাতারকা মাঠে নামবেন আর ঝলক দেখবে না তা কি করে হয়! প্যারাগুয়ের বিপক্ষে গত শনিবার লিওনেল মেসির চেষ্টার ত্রæটি ছিল না। কিন্তু সেদিন সাফল্যের দেখা পায়নি লিওনেল স্কালোনির শিষ্যরা। তবে গতকাল বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের ১০তম ম্যাচে মাঠে নেমে আর ভুল করেননি মেসিরা। আর্জেন্টাইন সুপারস্টার নিজে গোল করার পাশাপাশি দলের অন্যদের দিয়েও করিয়েছেন গোল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে সোমবার সকালে উরুগুয়েকে ৩-০ গোল ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা। আর্জেন্টিনা ম্যাচে মেসি ঝলক দেখা গেলেও ব্রাজিল ম্যাচে ঝলক দেখাতে পারেননি নেইমার। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতা ব্রাজিল ১০তম ম্যাচে এসে হোঁচট খায় কলম্বিয়ার বিপক্ষে। কাতার যাত্রায় বিশ্বকাপ বাছাইয়ে গতকাল বিবর্ণ ছিল ব্রাজিল। কলম্বিয়ার মাঠে গতকাল তিতের শিষ্যরা ম্যাচটি গোলশূন্য ড্র করেছে।
এর আগে রিভার প্লেটের মাঠ এল মনুমেন্তালে ৬২ শতাংশ সময় বল দখলে রাখা আর্জেন্টিনা গোলের জন্য শট নেয় ২৩টি। এর ১০টি ছিল লক্ষ্যে। উরুগুয়ের ১০ শটের ছয়টি ছিল লক্ষ্যে। বল দখলে পিছিয়ে থাকলেও শুরুতে গোলের পরিষ্কার সুযোগ বেশি পেয়েছিল অস্কার তাবারেসের দলই। তবে এদিন ম্যাচে একের পর বাঁ পায়ের ঝলক দেখিয়ে গেছেন আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। ম্যাচের ৩৬তম মিনিটে ডি বক্সের মাথা থেকে মেসির শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি।
পরের মিনিটে তিনি শট নেন গোলরক্ষক বরাবর। ৩৮তম মিনিটে সৌভাগ্যের এক গোলে অধিনায়ক এগিয়ে নেন আর্জেন্টিনাকে। পায়ের বাইরের অংশ দিয়ে মেসির উঁচু করে বাড়ানো বলে পা ছোঁয়াতে পারেননি নিকোলাস গঞ্জালেস। এগিয়ে এসে বলের নাগাল পাননি উরুগুয়ে গোলরক্ষকও।
সবাইকে ফাঁকি দিয়ে বল জড়ায় জালে। আন্তর্জাতিক ফুটবলে এটি মেসির ৮০তম গোল। ৪১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ নষ্ট করেন লো সেলসো। মেসির ক্রস ফাঁকায় পেয়ে গোলরক্ষক বরাবর শট নেন টটেনহ্যাম হটস্পারের এই মিডফিল্ডার। ৪৪তম মিনিটে স্কোর লাইন ২-০ করে ফেলেন দে পল। মেসির বাড়ানো বল একজনের গায়ে লাগলে পেয়ে যান লাউতারো মার্তিনেস। তিনি ঠিক মতো শট নিতে পারেননি। কেউ ক্লিয়ার করার আগেই ছুটে গিয়ে আলগা বল জালে পাঠান দে পল। প্রথমার্ধে ৭৪ শতাংশ সময় বল নিয়ন্ত্রণে রাখা আর্জেন্টিনা গোলের জন্য শট নেয় ১৫টি। এর পাঁচটি ছিল লক্ষ্যে। উরুগুয়ের ৬ শটের চারটি ছিল লক্ষ্যে।
আক্রমণে ধার বাড়াতে দ্বিতীয়ার্ধের শুরুতে এদিসন কাভানিকে নামান উরুগুয়ে কোচ। গোলের জন্য মরিয়া হয়ে ওঠে উরুগুয়ে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে রক্ষণে মনোযোগ বাড়ায় আর্জেন্টিনা। প্রতি আক্রমণে মাঝে মধ্যেই ভীতি ছড়ানো স্বাগতিকরা ৬২তম মিনিটে ব্যবধান আরো বাড়ায়। মেসির বাড়ানো বল পেয়ে ডি বক্সে ক্রস করেন দে পল। স্লাইড করেও নাগাল পাননি লো সেলসো। দূরের পোস্টে অরক্ষিত লাউতারো মার্তিনেস বাকিটা সারেন অনায়াসে। কিছুই করার ছিল না মুসলেরার। ম্যাচের ৮০তম মিনিটে ডি-বক্সে বাইরে থেকে মেসির বাঁ পায়ের ‘ট্রেডমার্ক’ শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। ৯০তম মিনিটে ডি মারিয়ার শট ঝাঁপিয়ে ঠেকানোর পর মেসির শটও ঠেকিয়ে দেন উরুগুয়ের গোলরক্ষক।
১০ ম্যাচে ছয় জয় ও চার ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে আর্জেন্টিনা। দিনের আরেক ম্যা কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করা ব্রাজিলের সঙ্গে কমিয়েছে ব্যবধান। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ২৮।
নেইমার ছিলেন না ভেনেজুয়েলা ম্যাচে। তবে কলম্বিয়া ম্যাচে ফিরেছিলেন নেইমার। তাতে দলের আত্মবিশ্বাস আরো বাড়ার কথা। কিন্তু ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে যে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলছিল সেলেসাওরা, তাতে ছেদ পড়ল। এই প্রথম জয়হীন থেকে বিশ্বকাপ বাছাইয়ের মাঠ ছাড়ল তিতের দল। কলম্বিয়ার মাঠে গোলশূন্য ড্র করেছে ব্রাজিল।
বিশ্বকাপ বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতার পর প্রথমবার পয়েন্ট হারালো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কলম্বিয়ার শারীরিক শক্তির ফুটবলের সঙ্গে পেরে ওঠেনি ব্রাজিল। দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করেছে বটে, তবে কাক্সিক্ষত গোলের দেখা আর পায়নি। তাই বিশ্বকাপ বাছাইয়ে প্রথমবার ড্রয়ের মুখ দেখলো সেলেসাওরা। দশম ম্যাচে এসে তাদের জয়রথ থামালো কলম্বিয়া।
বাছাই পর্বে সম্ভবত সবচেয়ে কঠিন পরীক্ষা তাদের এই ম্যাচেই দিতে হলো। নিষেধাজ্ঞা কাটিয়ে নেইমার ফিরেও জয়ের ধারায় রাখতে পারেননি। সতীর্থদের দিয়ে বেশ কয়েক সুযোগ তৈরি করেছেন তিনি, কিন্তু সেগুলো কাজে আসেনি। ব্রাজিল বল পজেশন নিয়ে বারবার কলম্বিয়ার রক্ষণভাগে গেলেও স্বাগতিকদের প্রেসিং ও শারীরিক শক্তির ফুটবলে সুবিধা করতে পারেনি। প্রতি আক্রমণে উঠে কলম্বিয়াও ভয় ধরিয়েছে। গোলশূন্য প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধেও আক্রমণ-পাল্টা আক্রমণ চলেছে। বিশেষ করে রাফিনহার বদলি হয়ে মাঠে নামার পর ব্রাজিলের সুযোগ তৈরি হয়েছে বেশি। বাঁ প্রান্ত দিয়ে গ্যাব্রিয়েল বারবোসা বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছেন।
যার মধ্যে ৭৬ মিনিটে ডি বক্সের ঠিক বাইরে থেকে তার নেয়া বাঁ পায়ের বাঁকানো শটে দারুণ সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু কলম্বিয়ান গোলকিপার দাভিদ ওসপিনা ঝাঁপিয়ে প্রতিহত করেন। ম্যাচের ৮৬তম মিনিটে উড়ে আসা বল পায়ের টোকাতে গোলমুখে ঠেলে দিয়েছিলেন, কিন্তু ওসপিনার এক হাতে লেগে বল চলে যায় বারের ওপর দিয়ে। গোটা ম্যাচে ব্রাজিলের সবচেয়ে ভালো সুযোগ সম্ভবত এটিই। ধারার বিপরীতে গিয়ে কলম্বিয়াও ব্রাজিলের রক্ষণের পরীক্ষা নিয়েছে। তবে ফিনিশিংয়ে ঘাটতি থাকায় তাদেরও গোল পাওয়া হয়নি। যদিও দুর্দান্ত গতিতে ছুটে চলা ব্রাজিলকে রুখে দেওয়াটাও তাদের জন্য কম প্রাপ্তি নয়। টানা ৯ ম্যাচ জেতা দলের বিপক্ষে থেকে পয়েন্ট আদায় করে নেওয়া তাদের কাছে তো জয়ের মতোই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়