যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত : ‘মানুষ বিএনপিকে চাইবে না এটাই স্বাভাবিক’

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী বলেছেন, যারা ক্ষমতায় গেলে দেশ এগিয়ে যাওয়ার পরিবর্তে পিছিয়ে যায়, দেশের মানুষ তাদের চাইবে না এটাই স্বাভাবিক। কয়েকবার ক্ষমতায় এসে দেশকে কি দিয়েছে বিএনপি? উল্টো দারিদ্র্যতা বেড়েছে, দেশকে ধ্বংসস্তূপে পরিণত করা হয়েছে। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, মেট্রোরেলের মতো কর্মযজ্ঞ সমানতালে এগিয়ে চলেছে। এসব কারণেই দেশের মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বারবার প্রত্যাশা করে।
জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২১ উপলক্ষে গতকাল বুধবার দুপুরে রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম, মন্ত্রী পরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, ইউনিসেফের বাংলাদেশের কান্ট্রি অফিসের ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টার ভিরা মেন্ডোনা প্রমুখ।
এ বছর জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের প্রতিপাদ্য বিষয় ‘সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’। ২০২৪ সালের মধ্যে শতভাগ জন্মনিবন্ধনের লক্ষ্য নিয়ে কাজ করা হচ্ছে এবং চলতি বছরে ২১ ভাগ জন্মনিবন্ধন নিশ্চিত করা সম্ভব হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়। জন্মনিবন্ধনে ভালো কাজ করায় রাজশাহী বিভাগসহ বিভিন্ন জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়নকে পুরস্কৃত করা হয়। এলজিআরডি মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তার নেতৃত্বেই বাংলাদেশ উন্নত রাষ্ট্র হওয়ার দিকে আরো এগিয়ে যাবে। তিনি আরো বলেন, জন্ম-মৃত্যুর নিবন্ধনের গুরুত্ব অনেক বেশি। এটি যথার্থভাবে করতে পারলে জাতীয় সব বিষয়ে সিদ্ধান্ত নিতে সুবিধা হবে। এজন্য বিডিআরআইএস নামক সফটওয়ারটি আরো উন্নত করা হবে। বাইরের কেউ (শরণার্থী) যাতে নিবন্ধন করতে না পারে সেজন্য টেকনোলজি আরো বাড়ানো হবে।
ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, পৃথিবীর কোথাও শরণার্থীদের নিবন্ধন হয় না। বাংলাদেশে অনেক শরণার্থী নিবন্ধন নিচ্ছেন। যে কোনো মূল্যে এটি বন্ধ করতে হবে। কারণ যতদিনই তারা এদেশে থাকুক, একদিন ফিরে যেতেই হবে। পাশাপাশি দ্বৈত নাগরিকত্ব বন্ধের উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।
ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, জন্মনিবন্ধনের মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে প্রচার বাড়ানোর পাশাপাশি সফটওয়ারের জটিলতা নিরসন, নিবন্ধনকারীদের উৎসাহ বাড়ানোর নানামুখী উদ্যোগ ও দালালদের দৌড়াত্ম্য কমানোর পদক্ষেপ নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়