বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

৬ ঘণ্টা বন্ধে ফেসবুকের ক্ষতি ছয় বিলিয়ন ডলার

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিভ্রাটের কবলে পড়ে যে ৬ ঘণ্টা ফেসবুক বন্ধ ছিল, ওই সময়ে পুঁজিবাজারে এ কোম্পানির দরপতনে মার্ক জাকারবার্গের সম্পদের অর্থমূল্য কমে গেছে ৬০০ কোটি ডলার। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়, বিশ্বের শীর্ষ এ সোশ্যাল মিডিয়া কোম্পানির শেয়ারের দরপতনের কারণে বিশ্বের ধনী ব্যক্তির তালিকাতেও এক ধাপ নিচে নেমে গেছেন জাকারবার্গ।
গত সোমবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টার দিকে বিভ্রাটের কবলে পড়ে ফেসবুক। কেবল ফেসবুক নয়, এ কোম্পানির মালিকানাধীন ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারসহ অন্যান্য সেবাও বন্ধ হয়ে যায়। জটিলতা কাটিয়ে ফেসবুকের এসব সেবা চালু করতে লেগে যায় প্রায় ৬ ঘণ্টা। এই সময়ে পুঁজিবাজারে ফেসবুক ইনকরপোরেশনের শেয়ারের দাম ৪ দশমিক ৯ শতাংশ কমে যায়। রয়টার্স জানায়, গত নভেম্বরের পর একদিনে ফেসবুকের শেয়ারের দরপতনের সবচেয়ে বড় ঘটনা এটি। এ দরপতনের কারণে জাকারবার্গের সম্পদের অর্থমূল্য কমে দাঁড়িয়েছে ১২ হাজার ১৬০ কোটি ডলারে। ফলে ব্লুমবার্গের বিলিয়নেয়ার ইনডেক্সে এক ধাপ নিচে নেমে জাকারবার্গের অবস্থান এখন বিল গেটসের পর ৫ নম্বরে।
কয়েক সপ্তাহের ব্যবধানে প্রায় ১৪ হাজার কোটি ডলার থেকে কমে জাকারবার্গের সম্পদের পরিমাণ বর্তমান অবস্থানে নেমে এসেছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।
সাবেক কর্মী ফ্রান্সিস হাউগেনের বিস্ফোরক অভিযোগের পর ফেসবুকের জন্য এই বিভ্রাট ছিল দ্বিতীয় ধাক্কা। হাউগেন গত রবিবার অভিযোগ করেন, বিদ্বেষ ছড়ানো আর ভুয়া তথ্য মোকাবেলার চেয়ে মুনাফার দিকটাই দেখেছে ফেসবুক। হাউগেনের হাত দিয়ে ফাঁস হওয়া ফেসবুকের অভ্যন্তরীণ নথির কারণে ব্যাপক সমালোচনার পাশাপাশি মার্কিন সিনেটের তদন্তের মুখে পড়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
প্রসঙ্গত গত ১৩ সেপ্টেম্বর থেকে ওয়াল স্ট্রিট জার্নালে এক গুচ্ছ প্রতিবেদন প্রকাশ হয়। সেসব প্রতিবেদনে উঠে এসেছে ফেসবুকের নানা পণ্যে বিভিন্ন সমস্যার বিষয়গুলো। যেমন- ইনস্টাগ্রাম কিশোরীদের মানসিক স্বাস্থ্যের উপর কী বিরূপ প্রভাব ফেলছে, বা জানুয়ারিতে ভারতের রাজধানী দিল্লিতে দাঙ্গা সম্পর্কে ভুল তথ্য দেয়া এবং তথ্য গোপন করা।
সেই প্রতিবেদনগুলোতে লেখা হয়, নিজের সংস্থার বিভিন্ন পরিষেবার ঘাটতির ব্যাপারে জানা সত্ত্বেও সেগুলো নিরসন করতে উদ্যোগী নয় জাকারবার্গের সংস্থা। এই প্রেক্ষাপটে গত সোমবার রাত ৯টা থেকে বিশ্বজুড়ে বন্ধ হয়ে যায় ফেসবুক, হোয়াসটঅ্যাপ এবং ইনস্টাগ্রাম।
এক বিবৃতিতে ফেসবুক এই সমস্যার জন্য কারিগরি ত্রæটিকে দায়ী করে। তারা জানায়, যে ব্যবস্থার মাধ্যমে ব্যবহারকারীদের সঙ্গে ফেসবুকের তথ্যভাণ্ডারের সংযোগ তৈরি হয়, সেই সিস্টেমের (ব্যাকবোন রাউটার) কনফিগারেশনে কিছু পরিবর্তন করার কারণে বিশ্বব্যাপী এই সমস্যা তৈরি হয়। নেটওয়ার্ক ট্রাফিকে সমস্যা তৈরি হওয়ার কারণে ফেসবুকের তথ্যভাণ্ডারের (ডাটা সেন্টার) সঙ্গে যোগাযোগে সমস্যা তৈরি করে। যে কারণে ফেসবুক সেবা বন্ধ হয়ে যায়। পরে তারা জানায়, তাদের কার্যক্রম আবার শুরু হয়েছে। প্রায় ঘণ্টা সাতেক বন্ধ থাকার পর স্বাভাবিক হয় পরিষেবা। এরপরই জানা যায় জাকারবার্গের সম্পদে এই ধস নামার খবর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়