গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

বেনজেমার নজর ব্যালন ডি’অরে

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল ইতিহাসে কে সেরা খেলোয়াড় সেটা নিয়ে বিতর্ক কখনোই শেষ হওয়ার নয়। এমনকি প্রতি বছর ফুটবলপ্রেমীরা জল্পনা-কল্পনায় ডুবে থাকেন কে জিতবে ব্যালন ডি’অর। তবে আর্জেন্টিনার দুর্দান্ত ফুটবলার লিওনেল মেসির শোকেসে এ পুরস্কার আছে সবচেয়ে বেশি ৬টা। যা নিকট প্রতিদ্ব›দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে একটা বেশি। মেসির এ বছর ব্যবধান আরো বাড়িয়ে নেয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে এবার ব্যালন ডি’অর দৌড়ে মেসির সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে দৌড়াচ্ছেন রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা। তিনি এ পুরস্কার অর্জনের বিষয়ে কি ভাবছেন তা, ফ্রান্সের পত্রিকা লে ইকুপকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন। বেনজেমা বলছেন, আমরা যখন স্বপ্নবাজ হব, তখন ব্যালন ডি’অর নিয়ে ভাবতেই হবে। কিন্তু এটা এমন ঘোর হলে হবে না যেটা আপনাকে নিজের জন্য গোল করতে ও আলাদা করে নিজেকে উজ্জ্বল করতে বাধ্য করে। আমাদের এটা জিততে হবে, আমি যা তার জন্য। আমরা মাঠে যেটা দিতে চাই, সেটার জন্য।
এদিকে বেনজেমার ব্যালন ডি’অর জেতার দাবির বিপরীতে লেভানডফস্কি কিংবা মেসির দাবি সম্ভবত আরো বেশি জোরালো! বেনজেমা গত মৌসুমে কোনো শিরোপাই জেতেননি, না ক্লাবে, না জাতীয় দলে। আবার গোল করা কিংবা করানোতেও মেসি-লেভার চেয়ে পিছিয়ে বেনজেমা। স্প্যানিশ লিগে গত মৌসুমে বেনজেমার ২২ গোলের চেয়ে বেশি গোল ছিল ভিয়ারিয়ালের জেরার্ড মোরেনো (২৩) ও লিওনেল মেসির (৩০)।
তাছাড়া ২০২১ সালে ক্লাব রিয়াল মাদ্রিদ ও জাতীয় দল ফ্রান্সের হয়ে সব মিলিয়ে ৪৩ ম্যাচ খেলেছেন বেনজেমা। তাতে গোল করেছেন ৩০টি, করিয়েছেন ১২টি। রিয়াল কিংবা ফ্রান্সের হয়ে এ বছরে কোনো শিরোপাও জেতেননি বেনজেমা।

অন্যদিকে লেভানডফস্কি ২০২১ সালে ক্লাব বায়ার্ন মিউনিখ ও জাতীয় দল পোল্যান্ডের হয়ে সব টুর্নামেন্ট মিলিয়ে ৪০ ম্যাচে করেছেন ৪৮ গোল, করিয়েছেন আরও ৯টি। বায়ার্নের ‘চিরস্থায়ী বন্দোবস্ত’ বনে যাওয়া জার্মান লিগ তো জিতেছেনই, কদিন আগে জার্মান সুপারকাপও জিতেছেন লেভা।
এদিকে সবশেষ ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। এখন পর্যন্ত ট্রফিটি সবচেয়ে বেশিবার উঠেছে এই আর্জেন্টাইন সুপারস্টারের শোকেসে। তার দীর্ঘদিনের প্রতিদ্ব›দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো জিতেছেন ৫ বার। মিচেল প্লাতিনি, ইয়োহান ক্রুইফ ও মার্কো ভ্যান বাস্তেন ব্যালন ডি’অর জিতেছেন ৩ বার করে।
বেনজেমার নতুন মৌসুমের সূচনাটা কেমন হয়েছে, সেটি সংখ্যাতেও স্পষ্ট। মৌসুমে এখন পর্যন্ত ফরাসি স্ট্রাইকার সব টুর্নামেন্ট মিলিয়ে ৭ ম্যাচ খেলেছেন রিয়ালের জার্সিতে, তাতে গোল করেছেন ৮টি, সতীর্থদের ৭টি গোলে শেষ পাসও (অ্যাসিস্ট) ছিল তার! এই গোল করা বা করানো সবই অবশ্য স্প্যানিশ লিগে, চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে রিয়ালের ১-০ গোলের জয়ে বেনজেমার প্রত্যক্ষ অবদান নেই। তাতে কী! লিগে প্রথম ৬ ম্যাচে গোল করে ও করিয়ে মোট ১৫ গোলে অবদান বেনজেমার, একবিংশ শতাব্দীতে স্প্যানিশ লিগের প্রথম ছয় ম্যাচে এত গোলে অবদানের রেকর্ড আর কারো নেই। তাই বেনজেমার নজর এখন ব্যালন ডি’অরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়