তেজগাঁওয়ে বাসায় রহস্যজনক বিস্ফোরণে দুই শিক্ষার্থী দগ্ধ

আগের সংবাদ

১৫ সদস্যের দলে আট নতুন মুখ : আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ মিশনে টাইগাররা

পরের সংবাদ

করোনা শনাক্তের হার নামল সাড়ে ৩ শতাংশের নিচে

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত ১২ দিন ধরে দেশে করোনা শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে। ধীরে ধীরে সংক্রমণ কমে এই হার এখন সাড়ে ৩ শতাংশের নিচে নেমে এসেছে। শুধু তাই নয়, গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ৬শরও কম।
গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮২১টি পরীক্ষাগারে ১৭ হাজার ৪১৫টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ৫৮৯ জন। শনাক্তের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৪১ শতাংশ। এই সময়ে সুস্থ হয়েছেন ৭৪১ জন আর মৃত্যু হয়েছে ২৪ জনের।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত ৯৭ লাখ ৭৩ হাজার ২৮৩টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৫৭ হাজার ৩৪৭ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৭ হাজার ৬৪২ জন। মৃত্যু হয়েছে ২৭ হাজার ৫৫৫ জনের। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৬৮৩ জন আর নারী ৯ হাজার ৮৭২ জন। সে হিসাবে এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৫ দশমিক ৯৩ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৪৫ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত ২৪ জনের মধ্যে পুরুষ ১৫ জন আর নারী ৯ জন। সরকারি হাসপাতালে ২১ জন আর বেসরকারি হাসপাতালে ৩ জনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় বিশোর্ধ্ব ২ জন, ত্রিশোর্ধ্ব ১ জন, পঞ্চাশোর্ধ্ব ৬ জন, ষাটোর্ধ্ব ৯ জন, সত্তরোর্ধ্ব ৫ জন এবং নব্বইয়ের ঊর্ধ্ব ১ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ১৪ জন, চট্টগ্রাম বিভাগের ৪ জন, খুলনা বিভাগের ১ জন, বরিশাল বিভাগের ১ জন, সিলেট বিভাগের ১ জন, রংপুর বিভাগের ২ জন আর ময়মনসিংহ বিভাগের ১ জন।
প্রসঙ্গত, দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। চলতি বছরের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে একদিনের সর্বোচ্চ সংখ্যা। ১২ জুলাই সর্বোচ্চ রোগী শনাক্ত হয়। এই সংখ্যা ছিল ১৩ হাজার ৭৬৮ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়